27/04/2024 : 2:39 PM
আমার বাংলাদক্ষিণ বঙ্গপূর্ব বর্ধমানমেমারি

পশ্চিমবঙ্গ প্রগতিশীল আলু ব্যবসায়ী সমিতির নবম রাজ্য সম্মেলন মেমারিতে

জিরো পয়েন্ট নিউজ, মেমারি, ১০ ফেব্রুয়ারি ২০২৪ :


শনিবার পূর্ব বর্ধমান জেলার মেমারিতে অনুষ্ঠিত হল পশ্চিমবঙ্গ প্রগতিশীল আলু ব্যবসায়ী সমিতির নবম রাজ্য সম্মেলন। শিবদুর্গ হিমঘরে আয়োজিত দুদিন ব্যপী এই রাজ্য সম্মেলনে প্রথম দিনে পতাকা উত্তোলন করেন মদন মন্ডল। শহীদ বেদীতে মাল্যদান করেন উপস্থিত প্রতিনিধিরা। স্বর্গীয় গোপাল চন্দ্র মন্ডল ও স্বর্গীয় ফনিভূষণ দে স্মৃতি মঞ্চে প্রদীপ প্রজ্জ্বোলন করে নবম সম্মেলনের উদ্বোধন করেন মহারাজ অজ্ঞায়ানন্দজী মহারাজ। উদ্বোধনী সঙ্গীত পরিবেশন করেন লাবনী দাস। স্বাগত ভাষণ দেন রাজ্যসভাপতি বিভাস দে। সম্পাদকীয় প্রতিবেদন পাঠ করেন রাজ্য সম্পাদক বরেন মন্ডল। মঞ্চে উপস্থিত ছিলেন লালু মুখার্জী, চম্পালাল পারিক, সৌমেন যশ সহ অন্যান্যরা। সভা পরিচালনা করেন বরুন পন্ডিত।

রাজ্যসম্মেলনে বিভিন্ন জেলার প্রায় ২৭০০ প্রতিনিধি অংশগ্রহণ করেন। সম্পাদকীয় প্রতিবেদনের উপর বিভিন্ন জেলার ৪০ জন প্রতিনিধি বক্তব্য রাখেন। রাজ্য সম্পাদক বরেন মন্ডল বলেন, রাজ্য ও কেন্দ্র সরকার কে ভাবতে হবে লক্ষ লক্ষ বেকার ছেলে চাকরি না পেয়ে আলু ব্যবসার পথ বেছে নিয়েছে। সংসার চালানোর জন্য ও তাদের ব্যবসা করার জন্য কম সুদে লোন দেওয়া প্রয়োজন সরকারের পক্ষ থেকে। সরকারী ভাবে সমস্ত ব্যবসায়ীদের বীমার ব্যবস্থা করার দাবী জানান তিনি। প্রত্যেক ব্যবসাদারদের মৌলিক দায়বদ্ধতা আছে তাদের স্বার্থের সাথে সাথে চাষীদের স্বার্থ সুরক্ষা করা।


তিনি আরও বলেন ২০২২ সালে এক শ্রেণীর কোল্ড স্টোরেজ মালিকদের প্ররোচনায় পা দিয়ে নিজেদের গচ্ছিত অর্থ ও অন্যান্য দিক থেকে টাকার ব্যবস্থা করে আলু সংরক্ষণ করেছিলেন। পরবর্তি দিনে অক্টোবরের শেষের থেকে শতকরা হিসাবে আলুর সবথেকে বেশি লোকশানের বছর হিসাবে ২০২২ কে গন্য করা হয়। আলু ব্যবসাদাররা আজ দিশেহারা, হতাশ। ২০২৩ এর প্রথম দিকে কিছুটা লাভ হলেও শেষের মাসগুলি খুব একটা ভালো যায়নি।


এদিন সম্মেলন থেকে ১২ দফা দাবী ওঠে। তাদের মধ্যে অন্যতম হল কৃষি ও কৃষকের স্বার্থে আলুর সহায়ক মূল্য ঘোষণা করতে হবে। কমপক্ষে ৫ বছর একই ভাড়াতে হিমঘর রাখতে হবে। পশ্চিমবঙ্গে আলুবীজ খামার তৈরি করতে হবে। স্টোরে ওভারলোড করা কোনভাবেই যাবে না।

 

Related posts

বিয়ের দিন সকালেই আবেদন করে, রূপশ্রীর ২৫০০০ টাকা

E Zero Point

মঙ্গলকোট থানার মানবিক উদ্যোগে সুস্থ হলেন এক ভবঘুরে

E Zero Point

বোমা উদ্ধার ঘিরে চাঞ্চল‍্য পূর্ব বর্ধমানে

E Zero Point

মতামত দিন