02/05/2024 : 8:42 AM
আমার বাংলাদক্ষিণ বঙ্গ

মেমারিতে আধার কার্ড বাতিল চিঠি পেয়ে মাথায় হাত বাসিন্দাদের

জিরো পয়েন্ট নিউজ, মেমারি, ২০ ফেব্রুয়ারি ২০২৪ :


আধার কার্ড ‘ডিঅ্যাক্টিভেট’ বা নিষ্ক্রিয় করা হয়েছে বলে গত কয়েকদিন ধরে ডাকযোগে এমন চিঠি পেয়েছেন পূর্ব বর্ধমানের মেমারি ১ ব্লকের বহু পরিবারের বাসিন্দারা। কিন্তু সেই চিঠির বয়ানে কারণ হিসেবে যা লেখা হয়েছে, তাতে মাথায় হাত পড়েছে তাঁদের। চিঠিতে উল্লেখ, আধার কার্ডের ২৮-এ রেগুলেশনে আধার কার্ড নিষ্ক্রিয় করা হয়েছে। মূলত বিদেশি বলে সন্দেহ বা বাসস্থান সংক্রান্ত নথি সন্তোষজনক না হলে এই ধারায় আধার কার্ড নিষ্ক্রিয় করা হয়। চিঠি হাতে পেয়ে চরম আতঙ্কে ভুগতে শুরু করেছেন।

মেমারির পারিজাত নগর, উদয়পল্লী এলাকায় প্রায় ১০/২০ জনের কাছে ডাকযোগে ‘ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়ার রাঁচির আঞ্চলিক কার্যালয় থেকে এই চিঠি পাঠানো হয়েছে। গত কয়েকদিন ধরে এই ব্লকের পারিজাত নগর, উদয়পল্লী সহ বেশ কয়েকটি গ্রামের প্রায় ১০/৩০ জন এমন চিঠি পেয়েছেন। অনেকেই নাগরিকত্ব হারানোর আতঙ্কে কাউকে বিষয়টি জানাননি।

সবাই বলছেন কেন এভাবে আধার কার্ড ডিঅ্যাক্টিভেট হয়েছে বুঝতে পারছেন না। এমনকি তাঁদের রেশন, ব্যাঙ্কের লেনদেন-সহ আধার নির্ভর কাজ বন্ধ হয়ে গিয়েছে বলেও জানান তাঁরা।

সোমবার রাতে এ বিষয়ে খোঁজখবর নিতে  নিমো-২ অঞ্চলের সেই পরিবার গুলির সঙ্গে দেখা করে তাদের পাশে থাকার আশ্বাস দিলেন মেমারি ১ নং ব্লক তৃণমূল কংগ্রেস সভাপতি তথা পূর্ব বর্ধমান জেলা পরিষদের কর্মাধ্যক্ষ নিত্যানন্দ ব্যানার্জী।

Related posts

আস্ত একটা তিনতলা বাড়ি পুরোটাই সরিয়ে ৭০ ফুট পিছনে!

E Zero Point

কৃষিবিল বাতিলের দাবিতে প্রধানমন্ত্রীর কুশপুত্তলিকা দহন মেমারি সাতগেছিয়ায়

E Zero Point

ওয়ার্ডের সমস্যা ও সমাধান সংক্রান্ত আলোচনা

E Zero Point

মতামত দিন