20/05/2024 : 4:50 PM
আমার দেশ

আন্তর্জাতিক যোগ দিবস ২০২৪-এর প্রস্তুতি

জিরো পয়েন্ট নিউজ ডেস্ক, দিল্লী, ৯ মে ২০২৪ :


আন্তর্জাতিক যোগ দিবসের প্রস্তুতি পর্বে উত্তর পূর্বাঞ্চল উন্নয়ন মন্ত্রক নতুন দিল্লির বিজ্ঞান ভবনের অ্যানেক্স-এ বিশেষ এক কর্মসূচীর আয়োজন করে। এই কর্মসূচীতে মন্ত্রকের সচিব সহ আধিকারিকরা এবং বিজ্ঞান ভবন অ্যানেক্স-এর দায়িত্বে থাকা সিআইএসএফ-এর আধিকারিক এবং কর্মীরাও উপস্থিত ছিলেন। মোরারজি দেশাই ন্যাশানাল ইনস্টিটিউট অফ যোগের প্রশিক্ষকদের উপস্থিতিতে তারা যোগাভ্যাসে অংশগ্রহণ করেন। যোগ প্রশিক্ষকরা যোগ ব্যায়ামের উপকারিতা এবং ভারতীয় ঐতিহ্যের সঙ্গে এর নিবিড় যোগাযোগের প্রসঙ্গটি উল্লেখ করেন।

অনুষ্ঠানে যোগাভ্যাস ছাড়াও যোগ-এর সার্বিক উপযোগিতার কথা তুলে ধরা হয়। উত্তর পূর্বাঞ্চল উন্নয়ন মন্ত্রকের সচিব তাঁর ভাষণে বলেন, যোগের মাধ্যমে শারীরিক এবং মানসিক স্বাস্থ্যের উন্নতি হয়। মন্ত্রক এই অনুষ্ঠানের আয়োজন করার মধ্যে দিয়ে যোগের মাধ্যমে সুস্বাস্থ্য বজায় রাখা এবং এর প্রসার ঘটানোর ক্ষেত্রে ভারতের অঙ্গীকার নিশ্চিত করে। সমসাময়িক বিভিন্ন সংকটের মোকাবিলায় যোগের সাহায্য নেওয়া এবং এর বিশ্বজনীন আবেদনটিও স্বীকৃতি পেয়েছে।

বর্তমান সময়কালে যোগের মাধ্যমে শারীরিক ও মানসিক স্বাস্থ্যের বিভিন্ন ইতিবাচক পরিবর্তন স্বীকৃতি পাচ্ছে। উত্তর পূর্বাঞ্চল উন্নয়ন মন্ত্রকের এই অনুষ্ঠানে প্রাচীন ভারতীয় ঐতিহ্য হিসেবে আমাদের দৈনন্দিন জীবনে যোগের গুরুত্বের দিকটিও আলোচিত হয়েছে।

Related posts

ভাবনাঃ যুদ্ধ মানে শুধু অর্থক্ষয় নয়, মানুষের অমূল্য জীবনহানির নিশ্চিত পরিণতি

E Zero Point

কেন্দ্র রাজ্যগুলিকে ১৫ কোটির বেশি টিকার ডোজ বিনামূল্যে সরবরাহ করেছে: প্রধানমন্ত্রী

E Zero Point

জি-২০ সদস্য দেশগুলি সকলের জন্য শিক্ষা অব্যাহত রাখা ও সুরক্ষার ব্যাপারে পুনরায় অঙ্গীকার প্রকাশ করেছে

E Zero Point

মতামত দিন