06/05/2024 : 10:26 AM
বিদেশ

গর্ত বাড়ছে পৃথিবীতে

সম্প্রতি রাশিয়ার একটি টেলিভিশনের এক সাংবাদিক হেলিকপ্টার দিয়ে উড়ে যাওয়ার সময় সাইবেরিয়ার তুন্দ্রা অঞ্চলে বিশাল এক গর্ত আবিষ্কার করেন। গর্তটি প্রায় ৩০ মিটার গভীর ও ২০ মিটার চওড়া। এমন গর্ত তৈরি হয় সাধারণ কোনো বড় বিস্ফোরণের কারণে। কিন্তু তুন্দ্রা অঞ্চলে এমন কোনো বিস্ফোরণের ঘটনা ঘটেনি যাতে এত বড় গর্তের সৃষ্টি হবে।

২০১৩ সালের পর থেকে বিজ্ঞানীরা সাইবেরিয়ার বিভিন্ন স্থানে এমন নয়টি গর্ত আবিষ্কার করেছেন, যার কোনো ব্যাখ্যা আজও তারা বের করতে পারেননি। সাইবেরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় ইয়ামালে এমন আরেকটি গর্ত পাওয়া গিয়েছিল। ওই অঞ্চলটিতে তেল ও গ্যাসের খনি থাকার কারণে বিজ্ঞানীরা প্রথমে মনে করেছিলেন গর্তটি হয়তো খনির কারণেই সৃষ্টি হয়েছে। কিন্তু খনি থেকে গর্ত হতে গেলে যে চিহ্নগুলো থাকার কথা, তা নেই ওই গর্তে। ফলে ওই গর্তগুলো নিয়ে বিভিন্ন তত্ত্ব হাজির হতে থাকে।

তবে কিছু বিজ্ঞানী এখন দাবি করছেন, ওই গর্তগুলোর সঙ্গে মিথেন গ্যাসের বিস্ফোরণের সম্পর্ক আছে। সাইবেরিয়ার তাপমাত্রা বাড়তে থাকার কারণে ভূগর্ভস্থ মিথেন গ্যাসের বিস্ফোরণ ঘটছে, আর ওই কারণেই গর্তের সৃষ্টি। তবে বিজ্ঞানীদের এমন দাবি প্রমাণে এখনো জোরালো কোনো গবেষণা হয়নি। স্কোলকোভো ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি সেন্টারের শীর্ষস্থানীয় বিজ্ঞানী ইভজেনি চুভিলিন সম্প্রতি তুন্দ্রার ওই গর্তের স্থানটি ঘুরে আসেন। তার মতে, ‘গর্তটি দেখে মনে হয়েছে, একে ঘিরে যেসব তত্ত্ব দাঁড় করানো হয়েছে, তার একটিও টিকবে না। এটা হতে পারে যে ওই গর্তগুলো বছরের পর বছর ধরে সৃষ্টি হয়েছে। তবে ঠিক কত বছর ধরে এটা হয়েছে তা বলা মুশকিল। আর্কটিক অঞ্চলে এমন গর্ত হয় আমরা জানি।’

শুধু সাইবেরিয়া নয়, পৃথিবীর আরও অনেক দেশে এমন গর্তের সংখ্যা বাড়ছে ক্রমশ। ইথিওপিয়া-আর্জেন্টিনা-যুক্তরাষ্ট্রেও এমন গর্ত পাওয়া গেছে। ফলে কোনো তত্ত্ব এখনো দাঁড় করানো যায়নি, যা দিয়ে সবগুলো গর্তের উৎস অনুসন্ধান করা যায়। চুভিনের মত, বিজ্ঞানীরা চেষ্টা চালিয়ে যাচ্ছেন গর্তগুলো কীভাবে তৈরি হয়েছে তা বের করতে। তারা ঘটনাস্থল থেকে পারমাফ্রস্ট মাটি, বরফ সংগ্রহ করছেন পরীক্ষার জন্য। সাইবেরিয়া অঞ্চলের গর্তগুলোর ব্যাপারে বলা হচ্ছে জলবায়ু পরিবর্তনের কারণে বড় বড় বরফের চাঁই গলে যাচ্ছে, এতে আর্কটিক অঞ্চলের ভারসাম্য থাকছে না। এ কারণেও বিশালাকার সব গর্ত তৈরি হতে পারে।

Related posts

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনঃ ভোটাধিকার বঞ্চিত কৃষ্ণাঙ্গরা

E Zero Point

মাস্ক নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নতুন নির্দেশনা

E Zero Point

করোনা আক্রান্ত ডোনাল্ড ট্রাম্প জুনিয়রের গার্লফ্রেন্ড

E Zero Point

মতামত দিন