15/05/2024 : 1:35 AM
আমার বাংলাদক্ষিণ বঙ্গপূর্ব বর্ধমানমঙ্গলকোট

দেবী মনসার আরাধনা মঙ্গলকোটের জালপাড়ায়

জিরো পয়েন্ট নিউজ – পরাগ জ্যোতি ঘোষ, মঙ্গলকোট, ৩ নভেম্বর ২০২০ঃ


সামাজিক দূরত্ব বিধি মেনে অনুষ্ঠিত হচ্ছে দেবী পদ্মাবতীর আরাধনা মঙ্গলকোটের জালপাড়া গ্রামে। সরকারি নির্দেশ নামা কে মাথায় রেখে এবার পুজা কমিটি কোন প্রকার অনুষ্ঠান রাখেনি। বসেনি কোন দোকানপাট ।

তবুও আবেগ আর বিশ্বাসকে হৃদয়ে রেখে গ্রামবাসীরা সামাজিক দূরত্ব মাথায় রেখে মায়ের আরাধনায় রত হয়েছে ।জাল পাড়ার মনসা পূজা এই অঞ্চলের এক অত্যন্ত আকর্ষণীয় উৎসব।দূর দুরান্ত থেকে মানুষজন আসেন দেবীর পূজা দেখতে ।আত্মীয় সমাগমে ভীড় উপচে পড়ে সমগ্র এলাকায়। প্রতি বছর।

কিন্তু এবার সম্পূর্ণ অন্য চিত্র ।কোথায় যেন হারিয়ে গেছে সেই পুরনো ছবি। করণা থাবা বসিয়েছে মানুষের আবেগে। মেনে নিতে বাধ্য করেছে কৃত্রিম ছন্দ কে। চেনা চেনা রঙিন প্রজাপতিদের মুখ ভার। কিন্তু কি আর করার আছে। সরকারি নির্দেশ নামা তো মানুষের মঙ্গলের জন্য ভালোর জন্য। তাই গ্রাম্য মানুষরা মিলিত সিদ্ধান্তে যতটা সম্ভব সাবধানতা অবলম্বন করে মায়ের আরাধনায় রত হয়েছেন ।

গ্রামে ঢোকার মুখেই দেখা পাওয়া গেল ময়না নামের মাস্ক পরিহিত পূজার নৈবেদ্য হাতে মন্দিরের দিকে যাওয়া পুণ্যার্থী ময়না মাজার। তাকে জিজ্ঞাসা করলাম এই সাবধানতা অবলম্বন করে পূজায় কেমন অনুভূতি তার ।সে জানায় ঈশ্বর মঙ্গলের প্রতিমূর্তি। তাই এমন কিছু করা উচিত নয় যা সমাজে বিপদ ডেকে আনে। তাই এই সামাজিক দূরত্ব বিধি মেনে পুজা সমাজের মঙ্গল।

স্থানীয় বিজেপি নেতা প্রসেনজিৎ সাহা জানান মিলিত সিদ্ধান্তেই এই ব্যবস্থা। তবে এ গ্রামের অনেক মানুষ দোকানপাট নিয়ে আসেন এবং ভালো রোজি রোজগার হয় ।এবার সেটা না হওয়ায় অনেক গরীব ব্যবসায়ীর ক্ষতি হলো। এটাই কষ্ট দিচ্ছে তাকে ।

একই ভাবে স্থানীয় তৃণমূল নেতা পতিত পাবন মন্ডল জানান দলমত নির্বিশেষে এই পূজা তাদের গ্রামের প্রাণের পুজো ।দুর্গা পূজা চলে গেলেও তাদের মন খারাপ হয় না ।কারণ তাদের মনসা পূজো থাকে ।কিন্তু এবার সরকারি নির্দেশ কে মাথায় রেখেই এই ব্যবস্থা। যাতে সব কিছু সুষ্ঠুভাবে শান্তিপূর্ণ ভাবে হয় সেদিকে তাদের বিশেষ নজর আছে।

পুজো কমিটির অন্যতম সদস্য কৃষ্ণ চন্দ্র মন্ডল জানান প্রথম প্রথম একটু মন খারাপ হয়েছিল ।কারণ এখানে যাত্রা অনুষ্ঠান ইত্যাদি নানা অনুষ্ঠান খুব সুন্দর ভাবে হয়। সেইগুলি বাতিল হয়েছে ।কিন্তু পূজা পদ্ধতি যথাযথভাবেই হচ্ছে। এবং ঘরোয়া আনন্দটুকু যাতে মানুষ পায় এবং এই আতঙ্কিত পরিবেশে যাতে এক চিলতে আনন্দের ঢেউ ওঠে সেই কামনাই রইল তাদের সবার আরাধ্যা মা দেবী মনসার পদমূলে।

Related posts

জামালপুরের ক্ষুদে বিজ্ঞানীকে বিজ্ঞান মঞ্চের সংবর্ধনা

E Zero Point

মর্মান্তিক পথ দুর্ঘটনায় মেমারিতে মৃত্যু বাইক আরোহীর, অপরজনের অবস্থা আশঙ্কাজনক

E Zero Point

আদিবাসী পাড়ার রাস্তার দাবিতে, ধান রোপণ করে বিক্ষোভ

E Zero Point

মতামত দিন