23/05/2024 : 8:46 AM
অন্যান্য

বীরভূমে বহুরূপী সম্প্রদায়ের করোনা সচেতনতা অভিযান

বিশেষ প্রতিবেদনঃ রাঢ় বঙ্গের বীরভূম জেলার লাভপুর থানার হাতিয়া গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত একটি ছোট্ট গ্রাম বিষয়পুর। এই গ্রামের উত্তর প্রান্তে একটি ছোট্ট পাড়া ব্যাধ পাড়া যেখানে বাস করে মুষ্টিমেয় বহুরূপী সম্প্রদায়ভুক্ত পরিবার।বংশ পরম্পরাভুক্ত ছয় পুরুষের পুরনো এই শিল্পের ধারা বহন করে আসছে সনাতন চৌধুরী ব্যাধ,কিশোর চৌধুরী ব্যাধ, বংশী চৌধুরী ব্যাধের মত একমুঠো পরিবার। কখনো কালী, কৃষ্ণ মা দুর্গা আবার কখনো রঘু ডাকাত, দধি গয়লানি, হঠাৎবাবু, বা শরৎচন্দ্রের ছিনাথ বহুরূপী বেশে এই সংস্কৃতির বিস্তার ঘটেছে গ্রাম থেকে গ্রামান্তরে, জেলা থেকে জেলায়। মানুষকে আনন্দ দানের সাথে সাথে সময় উপযোগী সমাজ সচেতনতামূলক প্রচারে বহুরূপী সম্প্রদায়ের ভূমিকা মানুষের দৃষ্টি আকর্ষণ করেছে বারবার।


বর্তমান পরিস্থিতিতে করোণার ভয়াবহতাকে মাথায় রেখে বহুরূপী সম্প্রদায়ভুক্ত মানুষ এবং তাদের সংস্কৃতিকে সমাজ সচেতনতামূলক প্রচারে আহ্বান জানিয়েছিল বীরভূম জেলা পুলিশ। এই আহবানে করোনা মোকাবিলায় জনসাধারণকে সচেতন করতে এগিয়ে আসার জন্য বহুরূপী সম্প্রদায়ের প্রত্যেককে অসংখ্য ধন্যবাদ জানিয়েছেন বীরভূম জেলা পুুলিশ। যে সকল মানুষ এখনো নিরাপত্তাজনিত বিধি-নিষেধের সরকারি নির্দেশ অমান্য করে বাইরে বেরিয়ে আসছে তাদের সতর্ক করতে এই প্রয়াস। বহুরূপী সম্প্রদায়ের ভাইদের সাথে সাথে বীরভূম জেলা পুলিশের কিছু পুলিশকর্মীদেরও এভাবে রাস্তায় দেখা যাবে করোনা ভাইরাসের ছদ্মবেশে।

গত ৭ এপ্রিল  সিউড়ি বাসিকে সতর্ক করা হয় এই অভিনব।কায়দায়।আগামী দিনে গোটা জেলা জুড়ে এই কর্মসূচি পালিত হবে বলে জানা যাায়।


তথ্য সূত্র : বীরভূম পুলিশ ফেসবুক পেজ

Related posts

আউশগ্রামে ডোকরা শিল্পীদের পাশে বিধায়ক অভেদানন্দ থান্দার

E Zero Point

পূর্ব বর্ধমানের জেলা শাসকের নির্দেশ ছাড়া কোন খাদান থেকে বালি তোলা যাবে না

E Zero Point

লকডাউনের দুর্দিনে মানুষের পাশে সিপিআইএম কর্মীরা

E Zero Point

মতামত দিন