03/02/2023 : 10:23 AM
অন্যান্য

দেশের মধ্যে মৃত্যুহার সবচেয়ে বেশি পশ্চিমবঙ্গেঃ কেন্দ্রীয় রিপোর্ট

বিশেষ প্রতিনিধি, কলকাতাঃ করোনার আবহে কেন্দ্র-রাজ‍্যের কেন্দ্র-রাজ্য সম্পর্কের ছবি খুব একটা ভালো নয়। লকডাউনের তদারকি করতে দ্বিতীয় দফায়  বিশেষ কেন্দ্রীয় দল আসার পূূর্বেই প্রথম দফার কেন্দ্রীয় দল আজ যে রিপোর্ট দিল তা মোটেই আশার আলো দেখাচ্ছে না।

কেন্দ্রীয় পর্যবেক্ষক দলের প্রধান অপূর্ব চন্দ্র এক চিঠিতে জানিয়েছেন করোনা সংক্রমণে দেশের মধ্যে মৃত্যুহার সবচেয়ে বেশি পশ্চিমবঙ্গে, ১২.৮ শতাংশ বলে । তাঁর বক্তব্য, ৩০ এপ্রিল রাজ্য সরকারের প্রকাশিত স্বাস্থ্য বুলেটিনে অ্য্যাক্টিভ কেসের সংখ্যা যা দেখানো হয়েছিল, কেন্দ্র সরকারকে পাঠানো রিপোর্টে সেই রোগীর সংখ্যা অনেক বেশি। রাজ্য সরকারের পক্ষ থেকে প্রকাশ করা বুলেটিনে বলা হয়, অ্যাক্টিভ কেসের সংখ্যা ৫৭২। যদিও কেন্দ্রীয় সরকারকে পাঠানো স্বাস্থ্য সচিবের চিঠিতে রোগীর সংখ্যা দেখানো হয়েছে ৯৩১। পাশাপাশি চিঠিতে মৃতের সংখ্যা নিয়েও তথ্য লুকানোর মতো গুরুতর অভিযোগ এনেছেন অপূর্ব চন্দ্র।

তবে সমালোচনার পাশাপাশি, রাজ্যের সাম্প্রতিক কয়েকটি উদ্যোগের প্রসংশাও করা হয়েছে অপূর্ব চন্দ্রের এই চিঠিতে। সেখানে বলা হয়েছে, রাজ্য খুব দ্রুত নমুনা পরীক্ষার সংখ্যা বাড়িয়েছে। হাসপাতালের চিকিৎসকরাই মৃত্যুর ক্ষেত্রে ডেথ সার্টিফিকেট দেবেন। রাজ্যের ৬টি পরীক্ষাগারে ‘পুল টেস্ট’ শুরু করা নিয়েও প্রশংসা করা হয়েছে রাজ্যের।

 

 

Related posts

পূর্ব বর্ধমানে একইদিনে ২ জন করোনা আক্রান্তঃ এবার পূর্বস্থলীতে পরিযায়ী শ্রমিক করোনা পজিটিভ

E Zero Point

‘আন্তর্জাতিক আলোক দিবস ২০২০’

E Zero Point

মেমারিতে পুরাতন পোষ্ট অফিস পাড়াতে করোনা পজিটিভ

E Zero Point

মতামত দিন