19/05/2024 : 2:03 PM
আমার বাংলাদক্ষিণ বঙ্গপূর্ব বর্ধমানমেমারি

মেমারি ক্রিস্টাল মডেল স্কুল এর উদ্যোগে অনলাইনে অন্য রকম ঈদ-উল-ফিতর পালন

স্টাফ রিপোর্টার, মেমারিঃ এবারে করোনা মহামারী প্রকোপে চিত্রটা অবশ্যই অনেকটা আলাদা। গৃহবন্দি অবস্থায় মন ভালো রাখতে সমগ্ৰ লকডাউন এর সময় জুড়ে ওয়েবসাইট এর মাধ্যমে পড়াশোনার পাশাপাশি নানান ধরনের অনুষ্ঠান এর আয়োজন করেছে। রবীন্দ্র জয়ন্তী, নজরুল জয়ন্তী, ইতিমধ্যেই পালন করেছে।
আজ মেমারি ক্রিস্টাল মডেল স্কুল এর উদ্যোগে প্রবিত্র ঈদ উপলক্ষে অনলাইনে অন্য রকম ঈদ পালিত হচ্ছে বিদ্যালয়ের নিজস্ব ফেসবুক পেজে ও ওয়েবসাইটে ।লকডাউনের ফলে সামাজিক দূরত্ব বজায় রাখতে স্কুল বন্ধ রয়েছে। এই পরিস্থিতিতে বিদ্যালয়ের মাননীয় অধ্যক্ষ শ্রী অরুন কান্তি নন্দীর নেতৃত্বে এবং বিদ্যালয়ের শিক্ষক শিক্ষিকা দের তত্ত্বাবধানে অনলাইনে উদযাপনের অভিনব উদ্যোগ নিল স্কুল কর্তৃপক্ষ। বিদ্যালয়ের মাস্টার মশাই, দিদিমণি সর্বপরি ছাত্র ছাত্রীদের অংশগ্রহণ ছিল চোখে পড়ার মতো।

ছাত্র ছাত্রীরা তাদের কবিতা, নাচ, গান, বক্তব্যের ভিডিও প্রধান শিক্ষক মহাশয়ের কাছে পাঠায় এবং পরে সেগুলি ফেসবুক পেজে পোস্ট করা হয়। ছাত্র ছাত্রীরা প্রচন্ডভাবে খুশি ও আনন্দিত এই ভাবে তাদের প্রতিভাকে তুলে ধরতে পেরে। অংশগ্রহণকারীদের আরো উৎসাহিত করবার জন্য বিদ্যালয় ইতিমধ্যেই বিভিন্ন বিভাগে অংশগ্রহণকারীদের মধ্যে বেশ কিছু সেরা অংশগ্রহণকারীকে বিদ্যালয় খুললে পুরস্কৃত করবে বলে ঘোষণা করেছে। ছাত্র ছাত্রী ছারাও বিদ্যালয়ের শিক্ষক , শিক্ষিকা দের অংশগ্রহণ ছিলো চোখ পড়ার মতো।

বিদ্যালয়ের চেয়ারম্যান প্রফেসর সৌভিক রায়চৌধুরী জানান আমরা সারাবছর বিজ্ঞান সম্মত আধুনিক প্রযুক্তি দ্বারা পড়াশোনার পাশাপাশি নানান ধরনের অনুষ্ঠান খেলাধুলার আয়োজন করে থাকি। তবে এখন পরিস্থিতি অন্যরকম। ছাত্র ছাত্রীরা গৃহবন্দি হয়ে মানুষিক অবসাদে না ভোগে সে জন্য আমরা বিভিন্ন ম্যাজিক দেখানো ,তার বৈজ্ঞানিক ব্যাখ্যা দেওয়া, হাতের কাজের বিভিন্ন জিনিস তৈরি সেখান এর পাশাপাশি নানান অনুষ্ঠান অনলাইনে করছি।

বিদ্যালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, ঈদ মানে আনন্দ, ঈদ মানে খুশি। কিন্তু এবার সেই অনাবিল আনন্দের আবহ নেই, খুশির জোয়ার ও নেই। করোনার চোখ রাঙানীতে থমকে গেছে সব কিছু। তবুও এই পরিস্থিতিতেও মেমারী ক্রিস্টাল মডেল স্কুলের মিলিত উদ্যোগে online-এর মাধ্যমে পালিত হল খুশির উৎসব ঈদ-উল-ফিতর। শুধু ঈদ নয় পুরো মে মাস ব্যাপী ক্রিস্টাল মডেল স্কুলের উদ্যোগে বিভিন্ন ধরণের অনলাইন প্রতিযোগিতা ( আবৃত্তি, অঙ্কন, গান, নৃত্য ইত্যাদি) আয়োজন করা হয়েছে।

Related posts

ছট উৎসব ঘিরে মহানন্দা নদীর মিলন ঘাটে ভক্তের আগমন

E Zero Point

আত্মা প্রকল্পে মৎস্য চাষীদের জাল ও হাঁড়ি প্রদান জামালপুরে

E Zero Point

হাউস ফর অল প্রকল্পের আলোচনা সভা

E Zero Point

মতামত দিন