27/04/2024 : 3:56 AM
আমার দেশ

মুম্বইয়ে নিসর্গ দুর্বল হলেও, আলিবাগ সহ উপকূলবর্তী এলাকায় আছড়ে পড়েছে ঘূর্ণিঝড় নিসর্গ

বিশেষ প্রতিনিধিঃ মহারাষ্ট্রের মুম্বইয়ের জন্য প্রবল ঝড়ের আশঙ্কা প্রায় শেষ। একই সঙ্গে, মুম্বাইয়ের বেশিরভাগ অঞ্চলে প্রবল হাওয়ার সাথে বৃষ্টি হবে রাতভোর। এখন ঝড়ের গতিবেগ কমে প্রতি ঘন্টায় ৫০ কিলোমিটার।

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুয়ায়ী, মুম্বই-মহারাষ্ট্র জুড়ে কম-বেশি তাণ্ডব চালানোর পর শক্তিক্ষয় হয়ে ধীরে ধীরে দুর্বল হচ্ছে নিসর্গ৷ পূর্বাভাস অনুযায়ী, বিকেল ও সন্ধে গড়ালে নিসর্গের তেজ আরও কমবে ৷ তবে ভারী বৃষ্টিপাত, ঝোড়ো হাওয়া চলবে মুম্বই ও মহারাষ্ট্র জুড়ে ৷

তবে দুপুরেই মহারাষ্ট্র উপকূলে প্রবল শক্তি নিয়ে আছড়ে পড়ল অতি প্রবল ঘূর্ণিঝড়। এনডিআরএফ (জাতীয় দুর্যোগ মোকাবিলা বাহিনী) -এর শীর্ষ কর্তা এসএন প্রধান, টুইটে লেখেন যে, মুম্বই থেকে প্রায় ১০০ কিলোমিটার দূরে আলিবাগের কাছে বুধবার দুপুরেই আছড়ে পড়েছে ঘূর্ণিঝড় নিসর্গ। “পূর্বাভাস অনুযায়ীই মহারাষ্ট্রের রায়গড় জেলায় আলিবাগের কাছে ভয়ঙ্কর শক্তি নিয়ে আছড়ে পড়েছে ঘূর্ণিঝড় নিসর্গ”। প্রায় ৬ ফুট উচ্চতার ঢেউ দেখা গেছে সমুদ্রে, আশঙ্কা করা হচ্ছে যে, মহারাষ্ট্রের নিচু এলাকাগুলোকে ভাসিয়ে নিয়ে যাবে এই বিশালাকায় ঢেউ। তিনি কয়েকটি ভিডিও ক্লিপও পোস্ট করেছিলেন যেখানে দেখা যাচ্ছিল প্রচণ্ড ঝোড়ো হাওয়া এবং ভারী বৃষ্টিপাত হচ্ছে। গাছগুলো অসম্ভব রকম দুলছে।

শক্তিক্ষয় হলেও শুধু মহারাষ্ট্রই নয়, গুজরাত, দমন-দিউ এবং দাদরা ও নগর হাভেলিতেও জারি করা হয়েছে প্রবল সতর্কতা। বুধবার সকাল থেকে বৃহস্পতিবার দুপুর পর্যন্ত সমুদ্রের কাছে এবং উপকূলবর্তী এলাকায় যাতায়াতের বিষয়ে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

Related posts

গত চব্বিশ ঘন্টায় ৬৬,৫৫০ জন করোনা থেকে সুস্থ হয়ে ওঠার নতুন রেকর্ড

E Zero Point

৪২০০০ হাজার কৃষকের আত্মহত্যার তথ্য ঘিরে তোলপাড় রাজনৈতিক মহল

E Zero Point

সব রেকর্ড ছাপিয়ে ভারতে একদিনে করোনায় আক্রান্ত ৬৯,৮৭৮ জন

E Zero Point

মতামত দিন