26/04/2024 : 8:59 AM
আমার বাংলাজামালপুরদক্ষিণ বঙ্গপূর্ব বর্ধমান

সাংসদ সুনীল মন্ডলের উপস্থিতিতে জামালপুরের মহিলা রক্তদান শিবিরেই হুল দিবস পালন

আহাম্মদ মির্জা, জামালপুরঃ জামালপুর ব্লক তৃৃনমূল কংগ্রেসের উদ্যোগে এক সপ্তাহব্যাপী যে রক্তদান শিবির হয়েছে আজ তার চতুর্থত দিন। আজ রক্তদান শিবিরে উপস্থিত ছিলেন বর্ধমান পূর্ব লোকসভা কেন্দ্রের সাংসদ সুনীল মন্ডল। এছাড়াও উপস্থিত ছিলেন রক্তদান শিবিরে মূল দুই উদ্যোক্তা পঞ্চায়েত সমিতির সভাপতি মেহেমুদ খাঁন ও সমিতির পূর্ত ও পরিবহণ দপ্তরের কর্মাধ্যক্ষ ভূতনাথ মালিক।এছাড়াও পঞ্চায়েত সমিতির সহসভাপতি দেবু হেমব্রম, কর্মাধ্যক্ষ পূর্নিমা মালিক,শিপ্রা ওঝা ও জামালপুর ব্লক তৃৃনমূল কংগ্রেস সংখ্যালঘু সেলের সভাপতি তাবারক আলি মন্ডল সহ আরো অনেকে।আজ এই শিবিরের মধ্যে দিয়েই পালিত হলো হুল দিবস। সাংসদ সুনীল কুমার মন্ডল সহ অন্যান্যরা শহীদ সিধু কানুর প্রতিকৃতিতে মাল্যদান করেন এবং লাদাখ সীমান্তে শহীদ ২০ জন ভারতীয় বীর সেনাদের প্রতিকৃতিতে মাল্যদান করে শ্রদ্ধা নিবেদন করেন।


সাংসদ সুনীল মন্ডল তার বক্তব্যে হুল দিবসের কথা তুলে ধরেন এবং রক্তদান শিবিরে অংশগ্রহণকারী সমস্ত মহিলাদের ধন্যবাদ জানান এবং পশ্চিমবঙ্গ সরকারের উন্নয়নের প্রকল্পের কথা তুলে ধরেন।ভূতনাথ মালিক বলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুপ্রেরণা অনুপ্রাণিত হয়ে মহিলারা স্বতঃস্ফূর্ত ভাবে এগিয়ে আসছেন এবং রক্তদান করছেন।
আজ এই রক্তদান শিবিরে চকদিঘী ও জাড় গ্রাম অঞ্চলের মহিলারা রক্তদান করেন এবং ৫০ জন মহিলার হাতে গাছের চারা তুলে দেওয়া হয়। রক্ত সংগ্রাম করে বর্ধমান মেডিকেল কলেজ ও ব্লাড ব্যাংক।

প্রসঙ্গগত উল্লেখ্য জামালপুর ব্লক তৃণমূল কংগ্রেসের উদ্যোগে জামালপুর বাসস্ট্যান্ড সংলগ্ন এলাকায় মহিলাদের স্বেচ্ছায় রক্তদান  শিবিরকে কেন্দ্র করে আশপাশের সমস্ত এলাকার মহিলাদের আগ্রহ ও অংশগ্রহণ চোখে পড়ার মতো।শুধু রাজ্য নয় দেশের মধ্যে হয়তো এই প্রথমে মহিলারা ধারাবাহিক ভাবে সাত দিন রক্তদান করে নজির সৃষ্টি করতে চলেছেন।
করোনা মহামারী পরিস্থিতিতে লকডাউন চলার ফলে রক্ত সংকট দেখা দেয় । এই পরিস্থিতিতে জামালপুর ব্লক তৃণমূল কংগ্রেসের নেতা তথা জামালপুর পঞ্চায়েত সমিতির সভাপতি মেহেমুদ খাঁন ও পঞ্চায়েত সমিতির পূর্ত ও পরিবহণ দপ্তরের কর্মাধ্যক্ষ ভূতনাথ মালিকের উদ্যোগে এই রক্তদান শিবির। প্রতিদিন গড়ে ৫০ জন মহিলারা রক্ত দান করছেন।
গতকাল এই রক্তদান শিবিরের তৃতীয় দিনে উপস্থিত ছিলেন উদ্যোক্তা জামালপুর পঞ্চায়েত সমিতির পূর্ত দপ্তরের কর্মাধ্যক্ষ ভূতনাথ মালিক, ব্লক তৃৃনমূল কংগেস সংখ্যালঘু সেলের সভাপতি তাবারক আলি মন্ডল,পঞ্চায়েত সমিতির বিভিন্ন দপ্তরের কর্মাধ্যক্ষ, এবং ব্লকের প্রত্যেকটি পঞ্চায়েতের প্রধান,উপপ্রধান,সদস্য সদস্যা এবং পঞ্চায়েত সমিতির সদস্য সদস্যা সহ সাধারণ কর্মীবৃন্দ এবং আরো অনেকে। রক্তদান শিবিরের শুরুতেই সরকারি স্বাস্থ্য বিধি মেনে স্যানিটাইজিং ডোরওয়ের মাধ্যমে সকল রক্তদাতাকে এবং অন্যান্য সবাইকে প্রবেশ করানো হচ্ছে ।


গত কাল রক্তদান শিবিরে রক্তদানকারী ৫০ জন মহিলার হাতে একটি করে গাছের চারা তুলে দেওয়া হয়। এদিকে এই শিবিরে মহিলাদের উৎসাহিত করার জন্য পঞ্চায়েত সমিতির নারী ও শিশুকল্যান দপ্তরের কর্মাধ্যক্ষা শিপ্রা ওঝা ও বনভূমির কর্মাধ্যক্ষা পূর্নিমা মালিক রক্তদান করেন। উদ্যোক্তা জামালপুর পঞ্চায়েত সমিতির সভাপতি মেহেমুদ খাঁন বলেন ব্লাড ব্যাংক গুলিতে রক্তের অভাব রয়েছে তাই এই ধরনের উদ্যোগ এই সময় খুবই জরুরি।


উদ্যোক্তাদের পক্ষে ভূতনাথ মালিক বলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুপ্রেরণায় অনুপ্রাণিত হয়ে জামালপুরের মা বোনেরা স্বেচ্ছায় রক্তদান শিবিরে অংশগ্রহণ করছেন এবং মহিলাদের উপস্থিতি চোখে পড়ার মতো।

Related posts

রেফার নিয়ে ক্ষুব্ধ মুখ্যমন্ত্রীঃ মেমারি হাসপাতাল নিয়ে কি বলবেন?

E Zero Point

বর্ধমানে বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ

E Zero Point

মাঠে গরু চড়াতে গিয়ে বজ্রপাতে মৃত্যু এক মহিলার

E Zero Point

মতামত দিন