17/04/2024 : 1:48 AM
আমার বাংলাদক্ষিণ বঙ্গপূর্ব বর্ধমানমেমারি

মেমারি শশীনারায় ভ্যানচালক দরিদ্র পিতার সন্তান, মাধ্যমিকে ১৬ তম স্থান

সত্যনারায়ণ সিকদার, মেমারি, ১৬ জুলাইঃ শত প্রতিকূলতার মধ্যেও এবছর মাধ্যমিক পরীক্ষায় মেধাতালিকায় নাম তুলেছে গরিব কিন্তু মেধাবী একাধিক শিক্ষার্থী। এরা কেউ দিনমজুর, কেউ রিক্সাচালকের সন্তান, কেউ ভূমিহীন বাবার সন্তান আবার কেউ কায়িক পরিশ্রমী। অভাব অনটনে চলে তাদের সংসার। একবেলা খাবার পেলে আরেক বেলা খেতে পায় না তারা। এরপরও নিজেদের স্বপ্ন পূরণের জন্য প্রাণপণে চেষ্টা করে গেছে সেই শিক্ষার্থীরা। তাদের অক্লান্ত পরিশ্রম ও চেষ্টায় পেয়েছে সফলতা। দরিদ্র বাবা-মার কুড়েঘরে এরা যেন চাঁদের হাসি ফুটিয়েছে। জীবনের প্রতিটি বাঁকে তারা দরিদ্রতার কারণে বাধাগ্রস্ত হয়েছে। তবুও তারা পিছু হটেনি। মনে সাহস ও প্রবল জিতের কাছে হার মেনেছে সমস্ত প্রতিকূলতা।
তেমনই একজন শিক্ষার্থী সোমেশ্বর দাস। এবছর মাধ্যমিকে পশ্চিমবাংলার মধ্যে যে মেধা তালিকা প্রকাশ পেয়েছে তার মধ্যে ১৬ তম স্থান অধিকার করেছে বাগিলা অঞ্চলের শশীনারা গ্রামের, শশীনারা হাই স্কুলের ছাত্র সোমেশ্বর দাস।
বাবা পিন্টু দাস পেশায় ভ্যানচালক ও মা প্রতিমা দেবী গৃহিণী | ছেলের সাফল্যে খুশি দাস পরিবার। ছোটবেলা থেকে অত্যন্ত মেধাবী সোমেশ্বরকে পড়ালেখায় সব সময় অনুপ্রেরণা যোগাতেন তার মা প্রতিমা দেবী | এজন্য শত প্রতিকূলতা সত্ত্বেও সোমেশ্বরের পড়ালেখায় ছেদ পড়েনি। ক্লাসে নিয়মিত উপস্থিতি ও ভাল হওয়ায় স্কুল শিক্ষকরা তাকে সহযোগিতা করেছেন।
ভবিষ্যতে সোমেশ্বর অ্যাস্ট্রোফিজিকস নিয়ে এগিয়ে যেতে চায় কিন্তু দারিদ্র্যতা তার সেই স্বপ্ন পূরণের পথে বিশাল বাধা। এই বাধা পেরিয়ে স্বপ্ন পূরণ হবে কি না সেই চিন্তায় এখন তার চোখেমুখে।
তবে এই সকল দরিদ্র মেধাবী শিক্ষার্থী, তারা সুযোগ পেলেই দেশের অহঙ্কার হতে পারে বলার অপেক্ষা রাখে না।

Related posts

আগ্নেয়াস্ত্র হাতে প্রকাশ্যে দাদাগিরি

E Zero Point

ভাতারে ধানবোঝাই লরি উল্টে জখম চালক, খালাসি

E Zero Point

কালনা মহকুমা শাসকের সাংবাদিক সম্মেলন

E Zero Point

মতামত দিন