25/04/2024 : 5:38 PM
আমার বাংলাকালনাদক্ষিণ বঙ্গপূর্ব বর্ধমান

সমবায়ের আমানতকারীদের বিক্ষোভ, অবরোধ

জিরো পয়েন্ট নিউজ – আলেক শেখ, কালনা, ৪ সেপ্টেম্বর ২০২০:


দীর্ঘদিন  থেকে জমানো টাকা তুলতে না পারায় কালনা-২ ব্লক কো- অপারেটিভ এগ্রিকালচার মার্কেটিং সোসাইটি লিঃ-এর আমানতকারীরা   শুক্রবার চরম বিক্ষোভ দেখায়।  ঝকরপাড়াস্থিত এই সংস্থার  সামনে বিক্ষোভ দেখানোর পর কালনা-বৈচি   সড়ক বেশ কিছুক্ষণ তারা অবরোধ করেন।  সারা ভারত কৃষক সভা ও পশ্চিমবঙ্গ  সমবায় রক্ষা মঞ্চের  যৌথ উদ্যোগে এই কর্মসূচিতে অংশগ্রহণ করেন বহু আমানতকারী।

অভিযোগ সমস্ত সমবায়ের বিধি উপেক্ষা করেই ব্যক্তি কেন্দ্রিক ব্যবসায়ীদের ঋণ পাইয়ে দেওয়া হয়েছে।  বিনা টেন্ডারে সংস্থার কাজ করানো হয়েছে।  ফলে চরম অর্থ সংকটের মধ্যে পড়ে এই সংস্থা।  তার ফলশ্রুতিতে এই সংস্থার দুটি ব্যাংকিং শাখা বন্ধ হয়ে যায়।  বন্ধ হয় কর্মচারীদের বেতন এবং হাজার হাজার গ্রাহকদের জমানো টাকা তোলার কাজ।   একই অভিযোগ নিয়ে এই সংস্থার কর্মচারীরা গত ২৭মে এই দপ্তরের সামনে বিক্ষোভ দেখায় এবং স্মারকলিপি জমা দেন। পরিচালন কমিটির আশ্বাসে সেদিনকার মত বিক্ষোভ প্রশমিত হয়।  কিন্তু সেই সমস্যার সমাধান আজও হয়নি।  আমানতকারীরা  সমবায় ব্যাংকে  একটা টাকা পয়সাও   তুলতে পারেননি। তাই শুক্রবার আবার বিক্ষোভ অবরোধ চলে।
এই সংস্থার  কর্মকর্তারা অর্থনৈতিক সংকট ও ব্যাংকিং শাখা বন্ধের কথা স্বীকার করে নিয়ে জানান–  অনাদায়ী ঋণ আদায় ও এই সংস্থার পক্ষ থেকে ঋণ নিয়ে আমানতকারীদের অর্থ মেটানোর চেষ্টা করা হবে কয়েকদিনের মধ্যে।   এই আশ্বাস পেয়ে আমানতকারীরা তাদের বিক্ষোভ কর্মসূচি থেকে বিরত হন।  এই কর্মসূচির নেতৃত্ব দেন
নবকুমার বাগ, অশোক ঘোষ, মোহাম্মদ আলী, কাজী নুরুল ইসলাম,  গোপাল মন্ডল, মহাম্মদ শাহ প্রমূখ।

Related posts

ছট আরাধনা করতে গিয়ে হৃদরোগে মৃত্যু

E Zero Point

বোলপুরের পাশাপাশি মনে করাচ্ছে মঙ্গলকোটের পুলিশ লকআপে সেই মৃত্যুর ঘটনা 

E Zero Point

দীর্ঘক্ষণ -স্থানীয় বাসিন্দাদের এস টি কে কে সড়ক অবরোধ পূর্বস্থলীতে

E Zero Point

মতামত দিন