26/04/2024 : 8:48 AM
আমার বাংলা

লক্ষ্য ২০২১ ভোটঃ বাংলায় হিন্দি অ্যাকাডেমি গঠনের ঘোষণা

জিরো পয়েন্ট নিউজ ডেস্ক১৪ সেপ্টেম্বর, ২০২০:

আজ হিন্দি দিবস। সারা দেশে হিন্দিভাষীদের একটি আবেগের বিষয়। দেশের অলিখিত রাষ্ট্রীয় ভাষা হিন্দি। স্বাভাবিকভাবেই দেশের হিন্দিভাষী মানুষের মধ্যে গর্বের বিষয়। যদিও দক্ষিণ ভারত ও পশ্চিমবঙ্গ, উড়িষ্যার মানুষের মধ্য হিন্দি নিয়ে একটু বিরোধিতা আছে কিন্তু একথা অনস্বীকার্য হিন্দি দেশের কাজের ভাষা, যোগাযোগের ভাষা। আর তাই সেই ভাষার গুরুত্ব বুঝছেন রাজ্য সরকার থেকে সাধারণ মানুষ।

আজ নবান্নে সাংবাদিক সম্মেলনে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করলেন হিন্দি অ্যাকাডেমি গঠনের কথা। তিনি জানান বাংলা মাতৃভাষা, কিন্তু তা বলে অন্য ভাষাকে অবজ্ঞা নয়। হিন্দি দিবসে জাতীয় ভাষা হিন্দি-সহ অন্যান্য আঞ্চলিক ভাষার উপরও গুরুত্ব দিল বাংলা। মমতা বন্দ্যোপাধ্যায় সোমবার ঘোষণা করেন, আমরা বাংলার পাশাপাশি হিন্দি, উর্দু, অলচিকি, গুর্মুখী, রাজবংশী, কামতাপুরী, কুরুখ প্রভৃতি ভাষাকে স্বীকৃতি দিয়েছি।

মুখ্যমন্ত্রী আরও বলেন কোনও ভাষাকে আমরা অবজ্ঞা করি না, আমরা সর্বদা বৈচিত্রের মধ্যে ঐক্য খুঁজি। রবীন্দ্রনাথ আমাদের শিখিয়ে গিয়েছেন বৈচিত্রের মাঝে ঐক্যের ভাবনা। রবীন্দ্রনাথের সেই ভাবনার আঙ্গিকে আমরা বাংলা ছাড়াও অন্যান্য ভাষা নিয়ে কাজ করি।

Related posts

পূর্ব বর্ধমানে ৬ বছরের শিশুকন‍্যাকে ধর্ষণ, অভিযুক্ত পলাতক

E Zero Point

নকল গুড় বিক্রী রুখতে প্রশাসনিক নজরদারি প্রয়োজন

E Zero Point

নবদ্বীপ স্টেশনে আজ বিভিন্ন বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থা র ডেপুটেশন

E Zero Point

মতামত দিন