27/04/2024 : 12:10 PM
ট্রেন্ডিং নিউজ

কুকুর কি সত্যিই হাসে?

সত্যজিৎ রায়ের ‘অসমঞ্জবাবুর কুকুর’ গল্পে ব্রাউনি নামের কুকুরটি চোখের সামনে কোনও মজাদার ঘটনা ঘটলে হাসত। তার হাসিই রহস্যময় করেছিল গোটা গল্পকে। সম্প্রতি জাপানের ‘উনি’ নামের একটি কুকুর একই কারণে নেটিজেনদের মধ্যে জনপ্রিয় হয়ে উঠেছে। উনি মজাদার খাবার পেলে খুশিতে হাসে।

উনি জাপানের টোকিয়ো শহরে থাকে। শিবা ইনু ব্রিডের এই কুকুরটির বয়স মাত্র কয়েক মাস। কিন্তু এর মধ্যেই তার ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে ফলোয়ার সংখ্যা এক লক্ষ ছাড়িয়েছে। সেখান থেকে তার দৈনন্দিন জীবনের ছবি-ভিডিও পোস্ট করা হয়।

সেই সব ছবিতে দেখা যাচ্ছে, খাবার সামনে থাকলেই ‘হেসে’ ওঠে উনি। তা পিৎজা হোক বা চাউমিন। স্যালাড হোক বা আইসক্রীম।

চোখের সামনে খাবার দেখলেই খুদে উনির মুখের অভিব্যক্তি দেখে মনে হয়, সে আনন্দে হাসছে। মুখের সেই অভিব্যক্তির মাধ্যমেই সে মানুষের হৃদয়ে নিজের জায়গা করে নিয়েছে।

কিন্তু কুকুর কি সত্যিই মানুষের মতো হাসতে পারে? এই প্রশ্ন ঘিরে সন্দিহান ছিলেন অসমঞ্জবাবুর কুকুর গল্পের বিভিন্ন চরিত্ররা। উনির ‘হাসি’ ভাইরাল হতেই সেই প্রশ্নই উঠছে।

এ ব্যাপারে কলকাতার একটি প্রাণী চিকিৎসাকেন্দ্রের কর্ণধার রাণা গঙ্গোপাধ্যায় বলেন, রাগ, বিরক্তি, আনন্দ, দুঃখের মতো বিভিন্ন অনুভূতি রয়েছে কুকুরের। মালিককে বা পালককে দেখলে বা তাদের সঙ্গে খেলা করলে কুকুররা খুব আনন্দিত হয়। লেজ নেড়ে সেই অনুভূতির প্রকাশ করে। তাই বলে আনন্দিত হয়ে মানুষের মতো হাসছে কুকুর— এ রকম ঘটনার কোনও বৈজ্ঞানিক প্রমাণ নেই।

উনি বা ব্রাউনি-র ‘হাসি’র ব্যাপারে তিনি জানিয়েছেন, বিভিন্ন গোত্রের কুকুরের মুখের গড়ন বিভিন্ন রকম হয়। কিছু গোত্রের কুকুর খুশি হলে তাদের মুখের অভিব্যক্তির যে বদল ঘটে তা দেখে মনে হয় যেন হাসছে।

Related posts

প্রখর সূর্যের তাপকে মাথায় ভোটের প্রচার করলেন প্রার্থী

E Zero Point

সবুজ কুসুমের ডিম নিয়ে রহস্য ভেদ করলেন গবেষকরা, উঠে এল চাঞ্চল্যকর তথ্য

E Zero Point

‘পাড়ায় শিক্ষালয়’ – বিপদে কিশলয়

E Zero Point

মতামত দিন