28/04/2024 : 5:02 PM
আমার দেশ

প্রয়াত প্রাক্তণ কেন্দ্রীয় মন্ত্রী যশবন্ত সিং

জিরো পয়েন্ট নিউজ ডেস্ক, ২৬ সেপ্টেম্বর, ২০২০:


আজ সকালে প্রয়াত হলেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী যশবন্ত সিং।  মৃত্যুকালে  তার বয়স হয়েছিল ৮২ বছর। রাজনৈতিক মহলে শোকের ছায়া নেমে এসেছে।

যশবন্ত সিং ১৯৬০ সালে সেনাবাহিনীতে মেজর পদ থেকে পদত্যাগ করে রাজনৈতিক অঙ্গনে প্রবেশ করেন। অটল বিহারী বাজপেয়ীর নেতৃত্বাধীন এনডিএ সরকারে তিনি তাঁর কেরিয়ারের শীর্ষে ছিলেন। ১৯৯৯ থেকে ২০০৪ সাল পর্যন্ত এনডিএ শাসনাকালে, যশবন্ত অর্থ, প্রতিরক্ষা ও বিদেশ মন্ত্রকের নেতৃত্ব দিয়েছিলেন।

যশবন্ত সিং -এর রাজনৈতিক কর্মজীবন অনেক উত্থান-পতনের মধ্য দিয়ে গেছে । ১৯৯৯ সালে  হাইজ্যাক হওয়া এয়ার ইন্ডিয়ার বিমানের যাত্রীদের উদ্ধারে, জঙ্গি পুনরাবৃত্তি সন্ত্রাসীদের সাথে কান্দাহার যাওয়ার জন্য তাঁর তীব্র সমালোচনা হয়েছিল। এনডিএ শাসনাকালে, যশবন্ত সিং সর্বদা অটল বিহারী বাজপেয়ীর বিশ্বাসী ছিলেন। তিনি ব্রজেশ মিশ্র এবং প্রমোদ মহাজন সহ বাজপেয়ীর দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন।

তিনি ২০০৯ পর্যন্ত রাজ্যসভায় বিরোধী দলের নেতা ছিলেন এবং গোর্খাল্যান্ডের হয়ে লড়াইয়ের জন্য স্থানীয় দলগুলির প্রস্তাবের ভিত্তিতে দার্জিলিংয়ের হয়ে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন এবং জিতেছিলেন। ২০০৯ সালের আগস্টে পাকিস্তানের প্রতিষ্ঠাতা মোহাম্মদ আলী জিন্নাহর তাঁর বই ‘জিন্নাহ: পার্টিশন অব ইন্ডিয়া অ্যান্ড ইন্ডিপেন্ডেন্স’ বইয়ের প্রশংসা করার জন্য তাঁকে বিজেপি থেকে বহিষ্কার করা হয়।

 

Related posts

দেশে দৈনিক করোনা সংক্রমণ প্রায় ১৯ হাজার, গত ২৪ ঘণ্টায় মৃত ৪৩

E Zero Point

দেশে একদিনে করোনা আক্রান্ত ৫৭ হাজারেও বেশি, ভাঙল অতীতের সব রেকর্ড

E Zero Point

১০টি রাজ্যে করোনা সংক্রমণের হার উর্ধমুখী

E Zero Point

মতামত দিন