25/11/2020 : 10:06 AM
বিজ্ঞান-প্রযুক্তি

বিশ্বের সেরা বৈজ্ঞানিকের দুই শতাংশই ভারতীয়

দিগন্তিকা বোস


সম্প্রতি আমেরিকার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় সারা বিশ্বের সেরা বিজ্ঞানীদের তালিকা প্রকাশ করেছে । যার দুই শতাংশই ভারতীয় । দেশের বিভিন্ন আই আই টি, বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানের বিজ্ঞানী।
মোট ১,৫৯,৬৮৩ জনের বিশ্বসেরা বিজ্ঞানীর যে তালিকা প্রকাশ করেছে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় সেই রিপোর্ট অনুযায়ী তাঁদের মধ্যে চিকিৎসক, ইঞ্জিনিয়ার এবং বিজ্ঞানী মিলিয়ে ১৫৯৪ জনই ভারতের। এই তালিকায় পশ্চিমবঙ্গ তো বটেই, অন্যান্য রাজ্যের গবেষণা প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত বাঙালির তালিকা বেশ দীর্ঘ।


বিজ্ঞান এবং গবেষণায় সেই আদ্যিকাল থেকেই গোটা বিশ্বকে পথ দেখিয়ে আসছে ভারত। আর্যভট্ট থেকে শুরু করে জগদীশ চন্দ্র বোস, সি ভি রমণ পর্যন্ত। বহুকাল আগে থেকেই পৃথিবীর সেরা বিজ্ঞানীদের মধ্যে স্থান করে নিয়েছে কোনও না কোনও গবেষক। যার ব্যতিক্রম হল না এবারেও। ভারতের বিজ্ঞানীদের প্রায় ৩২৪ জনই আইআইটি গুলো থেকে। শুধু আইআইটি খড়্গপুর থেকে বিজ্ঞানী রয়েছেন ৬৭ জন। বম্বে আইআইটি থেকে বিজ্ঞানী ৪৭ জন আইআইটি কানপুরের ৩২ জন, রুরকি আইআইটি ২৫ জন, গুয়াহাটির ২২ জন, বারাণসীর ১৪ জন।

অপরদিকে তালিকায় রয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ৩৩ জন বিজ্ঞানী, কলকাতার স্ট্যাটিসটিক্যাল ইনস্টিউটের ৩২ জন এবং এস এন বোস ন্যাশনাল সেন্টার ফর বেসিক সায়েন্সের ৭ জন বিজ্ঞানীর নাম রয়েছে। বিশেষ উল্লেখের বিষয় হল, ভারতের এই বিজ্ঞানীদের গবেষণা নির্দিষ্ট কয়েকটি বিষয়ে সীমাবদ্ধ নয়। বিজ্ঞানের বিভিন্ন ক্ষেত্রে তাঁদের বিচরণ । কৃষি, পশুপালন, রসায়ন, অ্যানাটমি, ‘অ্যাপলায়েড’ ম্যাথ , পদার্থবিদ্যা, জৈব-রসায়ন প্রযুক্তি, চিকিৎসা-প্রযুক্তি, বায়োইনফর্ম্যাটিক্স, , জ্যোতির্বিদ্যা, শব্দবিজ্ঞান, উড়ান, গৃহনির্মাণ, কম্পিউটার, শক্তি, পরিবেশ-প্রযুক্তি, কৃত্রিম মেধা— কী নেই তালিকায় ! তাঁদের সকলের প্রতি রইল বিনম্র শ্রদ্ধা। আমি নিজেকে ধন্য মনে করছি কারন এই পৃথিবী বরেন্য বেশ কয়েক জন বিজ্ঞানী – প্রফেসর দীপঙ্কর ব্যানার্জি- ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ এস্ট্রো ফিজিক্স, তাঁর প্রকাশিত গবেষণা পত্রের সংখ্যা দুই শতাধিক। প্রফেসর বিমান বিহারী মন্ডল অধ্যাপক, বায়োসায়েন্সেস এবং বায়োঞ্জিনিয়ারিং বিভাগ, আইআইটি গুয়াহাটি, তাঁর প্রকাশিত গবেষণা পত্রের সংখ্যা একশো পঁয়ষট্টি । তাঁদের সানিধ্যে আস্তেপেরে আমি ধন্য।

Related posts

নোবেলজয়ী পদার্থবিদ স্যার চন্দ্রশেখর ভেঙ্কট রমনের জন্মদিনে শ্রদ্ধাঞ্জলি

E Zero Point

থাইরয়েডে থেকে মুক্তি পাওয়ার প্রাকৃতিক উপায়

E Zero Point

ভারতীয় বিমান বাহিনী ‘মাই আইএএফ’ মোবাইল অ্যাপ্লিকেশনের সূচনা করেছে

E Zero Point

মতামত দিন