26/04/2024 : 6:35 AM
আমার দেশ

নববর্ষের প্রথমদিন থেকেই ফাস্টট্যাগ ব্যবস্থা কার্যকর

জিরো পয়েন্ট নিউজ ডেস্ক, দিল্লী, ১ জানুয়ারি ২০২১:


কেন্দ্রীয় সড়ক পরিবহণ ও মহাসড়ক মন্ত্রক ২০২১-এর ১ জানুয়ারি থেকেই ফাস্টট্যাগ ব্যবস্থা কার্যকর করা বাধ্যতামূলক করেছে। ২০১৭-র ১ ডিসেম্বরের পূর্বে বিক্রি হওয়া ‘এম’ ও ‘এন’ শ্রেণীর সমস্ত যানবাহনের ক্ষেত্রে এই ফাস্টট্যাগ ব্যবস্থা বাধ্যতামূলক করা হচ্ছে। ‘এম’ শ্রেণীর যানবাহনের মধ্যে পড়ে অন্তত চারচাকার যানগুলি এবং যেগুলি যাত্রী পরিবহণে ব্যবহার করা হয়। ‘এন’ শ্রেণীর মোটরগাড়িগুলির মধ্যে রয়েছে চারচাকার যান কিন্তু যেগুলি পণ্য পরিবহণ করে। এমনকি, এই ধরনের যানগুলি পণ্য পরিবহণের পাশাপাশি যাত্রীও পরিবহণ করে থাকে। তাই এই সমস্ত যানবাহনের ক্ষেত্রেই ফাস্টট্যাগ ১ জানুয়ারি থেকে কার্যকর করা সিদ্ধান্ত হয়েছে। এই প্রেক্ষিতে মন্ত্রকের পক্ষ থেকে সুস্পষ্টভাবে জানানো হয়েছে কেন্দ্রীয় মোটরগাড়ি আইন আগের মতোই কার্যকর থাকছে।

অবশ্য, জাতীয় মহাসড়কে হাইব্রিড লেনের ফি প্লাজাগুলিতে যাতায়াত বাবদ মাশুল ফাস্টট্যাগ ব্যবস্থার মাধ্যমেই নগদ দিয়ে আগামী ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত মেটানো যেতে পারে। এছাড়াও, ফি প্লাজাগুলির ফাস্টট্যাগ লেনে কেবল ফাস্টট্যাগ ব্যবস্থার মাধ্যমেই যাতায়াতের মাশুল মেটানো যাবে।
মন্ত্রকের পক্ষ থেকে আরও জানানো হয়েছে ২০২১-এর ১ জানুয়ারি থেকেই ফি প্লাজাগুলিতে ১০০ শতাংশ ই-টোল সংগ্রহ ব্যবস্থা কার্যকর করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কেন্দ্রীয় মোটরগাড়ি আইনের সংশোধন মোতাবেক এই সিদ্ধান্ত।

Related posts

আজ সীমান্তে ভারত-চিন বৈঠক, এলএসি-তে বাড়ছে উড়ান গতিবিধি

E Zero Point

দেশের বিদ্যুৎ বিতরণ কোম্পানিগুলির ক্ষতির পরিমাণ প্রায় ৯০ হাজার কোটি টাকা

E Zero Point

কত্থক সম্রাট পন্ডিত বিরজু মহারাজের পা থমকে গেল

E Zero Point

মতামত দিন