26/04/2024 : 7:14 PM
আমার বাংলাদক্ষিণ বঙ্গপূর্ব বর্ধমানমেমারি

পূণ্যগ্রাম ধর্মশিমলা প্রগতিসংঘে গান্ধীজির প্রয়াণ দিবস পালিত

জিরো পয়েন্ট নিউজ ডেস্ক, মেমারি,  ৫ ফেব্রুয়ারি ২০২১:


গত ৩১ শে জানুয়ারি সন্ধ্যায় পূণ্য গ্রাম ধর্মশিমলা প্রগতি সংঘে গান্ধীজির মৃত্যু দিবস পালিত হলো। ক্লাবের পক্ষে প্রতিকৃতিতে মাল্য দান করেন সভাপতি সেখ নূরুল হুদা, সহ সভাপতি খোকন সরেন, কোষাধ্যক্ষ শেখ আহাম্মদ, ও সম্পাদক মোহাম্মদ সাবির মন্ডল।এছাড়া উপস্থিত প্রায় সকল একে একে পুষ্প দিয়ে শ্রদ্ধা জানায়।

সংক্ষিপ্ত অনুষ্ঠানে সভাপতি তাঁর বক্তব্যে বলেন,” আজ আমরা গান্ধীজির মৃত্যু দিবস পালন করছি কিন্ত ভাবতে অবাক লাগে ও লজ্জাবোধ হয় যে ব্রিটিশ দের বিরুদ্ধে তাঁর এত লড়াই তারা তাঁকে মারে নি গান্ধীজিকে হত্যা করেছে এক ভারতীয়। তাকে হত্যা করলেও তাঁর আদর্শকে মারা যায় না তাই তিনি অমর।তাঁর লড়াই শুধু ব্রিটিশদের থেকে ভারতীয়দের স্বাধীনতার লড়াই ছিলনা, তিনি উচ্চবর্ণের মানুষের যে তথাকথিত নিম্ন বর্ণের মানুষের প্রতি ঘৃণা, আদিবাসী, দলিত সংখ্যালঘু সব মানুষের সমান অধিকার ও ভেদাভেদের বিরুদ্ধে লড়াই করে গেছেন।”

তিনি তাঁর আদর্শকে সামনে রেখে ক্লাব পরিচালনা ও জীবনে চলার কথা বলেন ও এই দিবস পালনের জন্য ক্লাবের সকল সদস্যকে ধন্যবাদ জানান। সহ সভাপতি খোকন সরেন গান্ধীজিকে শ্রদ্ধা জানিয়ে বলেন, ” এখন কাজের সময় হওয়াতে সন্ধ্যায় এই অনুষ্ঠান পালন করা হচ্ছে যাতে বেশির ভাগ সদস্য হাজির থাকতে পারি তার জন্য।এবং গান্ধীজিকে আমরা সম্মান জানাতে তখনই পারবো যখন আমরা সকলে গ্রামের সব গোষ্ঠীর মানুষকে একসঙ্গে নিয়ে বিভিন্ন কর্মসূচি পালন করতে পারবো।” সম্পাদক আগামী গান্ধী জয়ন্তীতে বড় অনুষ্ঠান করার জন্য সকলকে প্রস্তুত থাকতে বলেন।সব মিলিয়ে একটা গ্রামে যেভাবে তাঁর প্রয়াণ দিবস পালন হয় তা প্রশংসার দাবি রাখে।

Related posts

সরকারের জনবিরোধী নীতির বিরুদ্ধে পথে নেমে কালনা জুড়ে প্রতিবাদ

E Zero Point

৫০ বছরের পুরাতন অশ্বত্থ গাছ কাটাকে কেন্দ্র করে ব্যাপক চাঞ্চল্য

E Zero Point

মেমারি গার্লস স্কুলে মাধ্যমিকের ফর্ম ফিলাপের শেষ তারিখ ১৮ জানুয়ারি

E Zero Point

মতামত দিন