05/10/2022 : 8:05 PM
BREAKING NEWS
আমার দেশ

বিশ্ব হোমিওপ্যাথি দিবস উপলক্ষে দুদিনের বিজ্ঞান ভিত্তিক সন্মেলন

জিরো পয়েন্ট নিউজ ডেস্ক, দিল্লী, ১০ এপ্রিল ২০২১:


বিশ্ব হোমিওপ্যাথি দিবস উপলক্ষে হোমিওপ্যাথি- ইন্টিগ্রেটেড মেডিসিনের রোড ম্যাপ- বিষয়ে দুদিনের বিজ্ঞানভিত্তিক সম্মেলনের আজ  উদ্বোধন হয়েছে। নতুন দিল্লিতে আয়োজিত এই সম্মেলনের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রতিরক্ষা মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী শ্রী শ্রীপদ নায়েক। এই সম্মেলনের আয়োজক সেন্ট্রাল কাউন্সিল ফর রিসার্চ ইন হোমিওপ্যাথি। আয়ুষ মন্ত্রকের অধীন এই স্ব-শাসিত সংস্থা এবারের বিশ্ব হোমিওপ্যাথি দিবসের আয়োজন করে। হোমিওপ্যাথির জনক ডক্টর ক্রিশ্চিয়ান ফ্রেডরিক স্যামুয়েল হ্যানিম্যানের জন্মদিনটি প্রতিবছর বিশ্ব হোমিওপ্যাথি দিবস হিসেবে উদযাপন করা হয়।

কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী তাঁর ভাষণে উল্লেখ করেন যে, করোনা জনিত অতিমারি নিয়ন্ত্রণে হোমিওপ্যাথির অবদানের কথা সর্বজনবিদিত। সরকারের সহায়তায় কোভিড অতিমারি চলাকালীন এই কাউন্সিলের কাজের মাধ্যমে হোমিওপ্যাথির এক বিশেষ সাফল্য অর্জিত হয়েছে। আয়ুষ মন্ত্রক ওষুধের গবেষণার প্রস্তাবগুলিকে আমন্ত্রণ জানিয়েছে।

আয়ুষ মন্ত্রকের সচিব বৈদ্য রাজেশ কোটেকা প্রফিলাক্সিসের পাশাপাশি অ্যাড অন চিকিৎসার জন্য কোভিড সংক্রান্ত সমস্ত গবেষণার ফলাফল উপস্থাপনের জন্য হোমিওপ্যাথি গবেষণা সংস্থাকে অভিনন্দন জানান। তিনি বলেন এই বৈজ্ঞানিক সম্মেলনটি নীতিনির্ধারক এবং বিশেষজ্ঞদের মধ্যে অভিজ্ঞতা বিনিময় করার একটি প্ল্যাটফর্ম।

হোমিওপ্যাথিক ক্লিনিক, গবেষক, হোমিওপ্যাথি পাঠরত ছাত্র- ছাত্রীদের জন্য একটি ব্যবহার মূলক ক্ষেত্র চালুর কথা বলা হয়। জনস্বাস্থ্যের ক্ষেত্রে কিভাবে কাজ করা হচ্ছে তা নিয়ে হোমিওপ্যাথি সম্মেলনে বিস্তারিত আলোচনা করা হয়। ক্যান্সার নিয়ন্ত্রণ, ডায়াবেটিস, হৃদযন্ত্র জনিত সমস্যা বা স্ট্রোকের মত ক্ষেত্রে হোমিওপ্যাথির চিকিৎসার গুরুত্ব নিয়ে আলোকপাত করা হয়।

Related posts

নিরাপত্তার স্বার্থে ভারতে নিষিদ্ধ টিকটক সহ ৫৯টি চিনা সংস্থা

E Zero Point

পূর্ব বর্ধমানের সাথীর নাচের তালে মাতল গোটা দেশ

E Zero Point

পরিবারের বিরুদ্ধে গিয়ে ধর্ষিতার দেহ মধ্যরাতেই পুড়িয়ে দিল উত্তরপ্রদেশ পুলিশ

E Zero Point

মতামত দিন