26/04/2024 : 12:27 PM
আমার দেশ

চলতি খরিফ মরশুমে সারের সহজলভ্যতা নিশ্চিত করতে সরকারের গৃহীত পদক্ষেপ

জিরো পয়েন্ট নিউজ ডেস্ক, দিল্লী, ১০ এপ্রিল ২০২১:


কোভিড জনিত পরিস্থিতিতে বিভিন্ন প্রতিকূলতা সত্বেও ২০২০-২১ রবি মরশুমে সারের যোগান অব্যাহত ছিল। সার উৎপাদন এবং তা রপ্তানিও সময়মতো হয়েছে।

কৃষি এবং কৃষক কল্যাণ বিভাগ বিভিন্ন রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল গুলির সঙ্গে পরামর্শ করে ২০২১-এর খরিফ মরশুমে কি পরিমাণ সারের প্রয়োজন হবে তা নিরূপণ করেছেন। এই তথ্য সার বিভাগের কাছে পাঠানো হয়েছে। সেইমতো বিভিন্ন সার তৈরীর কারখানা গুলির সাথে উৎপাদনের বিষয়ে আলোচনা করা হয়েছে।

ইউরিয়া সারের ক্ষেত্রে উৎপাদন এবং চাহিদার মধ্যে যাতে কোনো ব্যবধান না থাকে সেজন্য আমদানির বিষয়েও গুরুত্ব দেয়া হয়েছে। এ ব্যাপারে সার উৎপাদনকারী সংস্থার গুলির সাথে আলোচনা করা হয়েছে। খরিফ মরশুমে সার উৎপাদন এবং সরবরাহের জন্য যাতে কোন অসুবিধা না হয় সেজন্য গত ১৫ মার্চ কেন্দ্রীয় মন্ত্রী শ্রী ডি ভি সদানন্দ গৌরা বিভিন্ন সার কোম্পানির কর্তাদের সঙ্গে পর্যালোচনা বৈঠক করেছেন।

পরবর্তীকালে ১ এপ্রিল এবং ৯ এপ্রিল সার বিভাগের সচিবের নেতৃত্বে আরও দুটি বৈঠক হয়েছে। ফার্টিলাইজার এসোসিয়েশন অফ ইন্ডিয়া আগামী তিন মাসে দেশে সারের প্রয়োজন মেটাতে যথাযথ ব্যবস্থা গ্রহণ করেছে। কৃষকদের স্বার্থের কথা ভেবে সরকারও এ বিষয়ে নজর দিয়েছে।

Related posts

নয়টি রাজ্যে কোভিড-১৯-এ সংক্রমণের হার বৃদ্ধি পাওয়ায় পরিস্থিতির পর্যালোচনা করলেন ক্যাবিনেট সচিব

E Zero Point

আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবসে সাফল্য অর্জনের প্রশংসা করেছেন-প্রধানমন্ত্রী

E Zero Point

হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত বিশিষ্ট সাংবাদিক কামাল খান

E Zero Point

মতামত দিন