29/09/2022 : 7:13 PM
BREAKING NEWS
আমার দেশ

আগামী ২০ জুন সিবিএসই দশম শ্রেণির ফল প্রকাশ

জিরো পয়েন্ট নিউজ ডেস্ক, দিল্লী, ১ মে ২০২১:


করোনা পরিস্থিতি গোটা দেশে বেড়ে চলায় গত ১৪ এপ্রিল করোনা পরিস্থিতির কারণে এবছর বাতিল করা হয়েছিল সিবিএসই-র দশম শ্রেণির পরীক্ষা।

কেন্দ্রীয় বোর্ড সূত্রে খবর, আগামী ২০ জুন দশম শ্রেণির পরীক্ষার ফল প্রকাশ করবে সিবিএসই। গত বছরের ইউনিট টেস্ট, হাফ ইয়ারি পরীক্ষা টেস্ট পরীক্ষার ফলের উপর ভিত্তি করে মূল্যায়ণ করে ফল প্রকাশিত হবে।

উল্লেখ্য, পড়ুয়াদের ইউনিট টেস্টের উপর ১০ নম্বর, হাফ ইয়ারলি পরীক্ষার জন্য ৩০ নম্বর এবং টেস্ট পরীক্ষার জন্য ৪০ নম্বর ধার্য করা হচ্ছে মূল্যায়ণের জন্য। তিনটি বিষয় মিলিয়ে ৮০ নম্বর। বাকি ২০ নম্বর গোটা বছর পড়ুয়ার পারফরম্যান্সের উপর ভিত্তি করে দেবে সংশ্লিষ্ট স্কুল। যেহেতু এবছর করোনা পরিস্থিতির জন্য দশম শ্রেণির পরীক্ষা বাতিল করা হয়েছে, এই নিয়মেই পড়ুয়াদের নম্বর দেবে সিবিএসই।

এই মর্মে সমস্ত সিবিএসই স্কুলগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে, সাত জন শিক্ষকের একটি অভ্যন্তরীণ ফলাফল কমিটি তৈরি করে প্রিন্সিপালের নেতৃত্বে পড়ুয়াদের সারা বছরের অধ্যয়ণ মূল্যায়ণ করার জন্য। যদি কোনও স্কুল দুটি কিংবা তিনটি প্রি-বোর্ড পরীক্ষা নিয়ে থাকে সেক্ষেত্রে তারা তিনটি পরীক্ষার গড় করে পড়ুয়াদের মূল্যায়ণ করতে পারবে। যদি সেটা না করা হয়ে থাকে, তাহলে স্কুলগুলিকে ৮০ নম্বরের উপরই পড়ুয়াদের মূল্যায়ণ করতে হবে।

স্কুলগুলিকে বোর্ডের তরফে নির্দেশ দেওয়া হয়েছে, আগামী ২৫ মে-র মধ্যে চূড়ান্ত করতে হবে ফলাফল। আর ৫ জুনের মধ্যে পর্ষদকে জমা দিতে হবে। অভ্যন্তরীণ মূল্যায়ণ নম্বর (২০ নম্বর) ১১ জুনের মধ্যে দাখিল করতে হবে সংশ্লিষ্ট স্কুলগুলিকে। আগামী ২০ জুন দশম শ্রেণির পরীক্ষার ফল প্রকাশ করবে সিবিএসই।

Related posts

বিখ্যাত উর্দু কবি রাহত ইন্দোরি করোনা আক্রান্ত হয়ে প্রয়াত

E Zero Point

তথ্য ও প্রযুক্তি মন্ত্রী শ্রী রবিশঙ্কর প্রসাদ নেক্সট জেনারেশন স্টার্ট আপ চ্যালেঞ্জ ‘চুনৌতি’ প্রতিযোগিতার সূচনা করেছেন

E Zero Point

নতুন দিল্লীর এইমস-এর ৬৫তম প্রতিষ্ঠা বার্ষিকীর উদযাপন অনুষ্ঠানের উদ্বোধন করেছেন ডঃ হর্ষ বর্ধন

E Zero Point

মতামত দিন