28/03/2024 : 6:56 PM
আমার বাংলাকালনাদক্ষিণ বঙ্গপূর্ব বর্ধমান

লকডাউন থেকে আংশিক লকডাউনঃ তাঁতশিল্পীদের অবস্থা এখনও খারাপ

জিরো পয়েন্ট নিউজ রীতা ভট্টাচাৰ্য, কালনা, ১৩ মে ২০২১:


দিনদিন বাড়ছে রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা, প্রতিদিনই সংক্রমণের নতুন রেকর্ড তৈরি হচ্ছে। আর যার কারণে ইতিমধ্যেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষণা করেছেন আংশিক লকডাউনের। আর এই আংশিক লকডাউনের পরই মাথায় হাত পড়েছে তাঁতিদের। আর তার ওপর মরার ওপর খাঁড়ার ঘা হয়ে দাঁড়িয়েছে রাজ্যে লোকাল ট্রেন বন্ধের ফলে। কার্যত ইদের মরশুমে মাথায় হাত পড়েছে সমুদ্রগড়, ধাত্রীগ্রাম ও শ্রীরামপুর এলাকার তাঁতিদের। বঙ্গের তাঁতের শাড়ির জন্য বিখ্যাত সমুদ্রগড়, ধাত্রীগ্রাম এলাকার তাঁতশিল্পীদের হাতে তৈরি তাঁতের শাড়ি।

পূর্ব বর্ধমান জেলার ২ টি তাঁতের হাটে অবস্থিত কালনা মহকুমার ধাত্রীগ্রাম এবং পূর্বস্থলীর শ্রীরামপুর এলাকায়। আর এই সমস্ত এলাকার তাঁতিরাই লকডাউনের জেরে পড়েছে সমস্যায়। তবে আংশিক লক ডাউনে হাটে কিছুটা সময় খোলা থাকার জন্য কিছুটা স্বস্তি এলাকার তাঁতিদের। কিন্তু কলকাতায় মাল না পাঠাতে পেরে একবারই কোণঠাসা হয়ে পড়েছেন তাঁরা।

গতবার লকডাউনের জেরে সমস্ত তাঁতিদের ঘর থেকে উত্তরবঙ্গের শিল্পীরা পাড়ি দিয়েছিল নিজেদের জেলায়। তারপর থেকে আজ পর্যন্ত ফেরেননি তারা। আর যার ফলে প্রতিটি বাড়িতেই দু থেকে তিনটি করে তাঁত ইতিমধ্যেই বন্ধ। কয়েকটি মাত্র তাঁত চলছে। কিন্তু শাড়ির বিক্রি একদম তলানিতে। শাড়ির দামও কমেছে অনেক ফলে মজুরি দিয়ে শাড়ি তৈরি করে পোষাচ্ছে না অনেকেরই। যার ফলে অনেকেই বন্ধ করেছে তাঁত।

এলাকায় রয়েছেন রাজ্যের বিদায়ী ক্ষুদ্র কুটির শিল্প দফতরের মন্ত্রী যিনি এবারও বিধানসভায় পূর্বস্থলী দক্ষিণ বিধানসভা কেন্দ্র থেকে জয়লাভ করেছেন। আগের লক ডাউনে অনেক তাঁতই তার থেকে সাহায্য পেয়েছিলেন। আর এবার আংশিক লকডাউনের তাঁরা অনেকেই পুনর্নির্বাচিত সেই বিধায়ক স্বপন দেবনাথের দিকেই তাকিয়ে। অবিলম্বে সরকার দৃষ্টি আকর্ষণ করুক তাঁতিদের প্রতি চাইছেন সমুদ্রগড়, ধাত্রীগ্রাম শ্রীরামপুর এলাকার তাঁতিরা।

Related posts

মেমারির বুকে এক টুকরো হিমাচল: শুরু আপেল চাষ, চাষিদের বিপুল অর্থলাভের সম্ভাবনা

E Zero Point

প্রজাতন্ত্র দিবস উপলক্ষে বাইক র‍্যালি

E Zero Point

দুর্গাপুজোয় সাংস্কৃতিক অনুষ্ঠান বন্ধঃ কলাকুশলিরা একটি মৌন মিছিলে দুর্গাপুরে

E Zero Point

মতামত দিন