17/09/2021 : 10:15 PM
BREAKING NEWS
আমার দেশ খেলা

যুব বিষয়ক ও ক্রীড়া মন্ত্রক ক্রীড়া পুরস্কার ২০২১ঃ কি ভাবে মনোনয়ন জমা দেবেন জেনে নিন

জিরো পয়েন্ট নিউজ ডেস্ক, দিল্লী, ২১ মে ২০২১:


খেলাধুলাই শ্রেষ্ঠত্বের স্বীকৃতি স্বরূপ প্রতি বছর ক্রীড়া পুরস্কার দেওয়া হয় । চার বছর ধরে ক্রীড়া ক্ষেত্রে অসামান্য কৃতিত্বের জন্য ক্রীড়াবিদদের রাজীব গান্ধী খেল রত্ন পুরস্কার প্রদান করা হয় । একইভাবে চার বছর ধারাবাহিকভাবে খেলাধুলোয় অসামান্য প্রদর্শনের জন্য অর্জুন পুরস্কার দেওয়া হয় । আন্তর্জাতিক ক্রীড়া প্রতিযোগিতায় পদক বিজয়ীদের তৈরি করার জন্য যে প্রশিক্ষণ দেন, সেই প্রশিক্ষককে  সম্মান স্বরূপ দোনাচার্য পুরস্কার প্রদান করা হয় । ক্রীড়া ক্ষেত্রে আজীবন অবদানের জন্য ধ্যানচাঁদ পুরস্কার প্রদান করা হয় । যেসব ব্যক্তি বা কর্পোরেট সংস্থা ক্রীড়া ক্ষেত্রের প্রচার ও উন্নয়নে নিরন্তর ভূমিকা পালন করে থাকে, তাদের রাষ্ট্রীয় খেল প্রস্থান পুরস্কার প্রদান করা হয় । আন্তঃ বিশ্ববিদ্যালয় প্রতিযোগিতায় সামগ্রিকভাবে শীর্ষ স্থানাধিকারী বিশ্ববিদ্যালয়কে মৌলালা আবুল কালাম আজাদ পুরস্কার দেওয়া হয় ।

মন্ত্রক প্রত্যেক বছর এই ক্রীড়া পুরস্কারের জন্য মনোনয়ন জমা দিতে আবেদন জানায় । এই মনোনয়ন জমা দেওয়ার জন্য বিজ্ঞপ্তি মন্ত্রকের ওয়েবসাইট www.yas.nic.in –এ আপলোড করা হয়েছে । ইন্ডিয়ান অলিম্পিক অ্যাশোসিয়েশন, স্পোর্টস অথরিটি অফ ইন্ডিয়া, অনুমোদনপ্রাপ্ত জাতীয় ক্রীড়া সংগঠন, ক্রীড়া ক্ষেত্রে উৎসাহ দান পর্ষদ, রাজ্য অথবা কেন্দ্রশাসিত অঞ্চলের প্রশাসন  একইভাবে মনোনয়ন জমা করতে পারে ।

পাশাপাশি যোগ্য ক্রীড়া ব্যক্তিত্ব, প্রশিক্ষক, সংস্থা এবং বিশ্ববিদ্যালয়ের নাম মনোনয়ন হিসেবে জমা দেওয়ার জন্য surendra.yadav@nic.in  অথবা  girnish.kumar@nic.in ইমেল করা যাবে । মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখ ২১-শে জুন, সোমবার । ওই দিন বিকেল পাঁচটার মধ্যে মনোনয়ন জমা  করতে হবে । শেষ তারিখ পেরিয়ে যাওয়ার পর কোন মনোনয়ন গ্রহণ করা হবে না ।

Related posts

ভারতীয় মানসুরিয়া আঞ্জুমানের পক্ষ থেকে বন্যাত্রান আসামে

E Zero Point

চীনে তথ্য পাচারের অভিযোগে দিল্লীতে সাংবাদিক গ্রেপ্তার

E Zero Point

আইপিএল-এর পূর্ণাঙ্গ সময়সূচী প্রকাশ হলঃ ধোনি বনাম রোহিতের প্রথম ম্যাচ

E Zero Point

মতামত দিন