26/04/2024 : 5:54 PM
আমার বাংলাকলকাতা

লোকাল ট্রেন বন্ধই থাকছে, রাজ্যে ১৫ অগস্ট পর্যন্ত বাড়ানো হল কোভিড নিয়ন্ত্রণ বিধি,

জিরো পয়েন্ট নিউজ ডেস্ক, কলকাতা, ২৯ জুলাই ২০২১:


রাজ্যে করোনা পরিস্থিতি এখন অনেকটাই নিয়ন্ত্রণের মধ্যে হলেও রাজ্য সরকার এখনই কোন রকমঝুঁকি নিতে চাইছে না। তাই এ রাজ্যে করোনার তৃতীয় ঢেউয়ের মোকাবিলাকে সামনে রেখে কোভিড সংক্রান্ত নিয়ন্ত্রণবিধির মেয়াদ আগামী ১৫ আগস্ট পর্যন্ত বৃদ্ধি করা হল।

বৃহস্পতিবার রাজ্যের মুখ্যসচিবের পক্ষ থেকে জারি করা একটি নির্দেশিকায় জানানো হয়েছে, বিগত নিয়ন্ত্রণ বিধিতে কিছু ছাড় এবং কিছু বাড়তি বিধি নিষেধও আরোপ করেছে রাজ্য সরকার। শনিবার, ৩১ জুলাই থেকেই নতুন নিয়ম বলবৎ হবে।

রাজ্যে সরকারি অনুষ্ঠানের ক্ষেত্রে ছাড়ের ক্ষেত্রে বলা হয়েছে অডিটোরিয়াম বা অনুষ্ঠার ঘরে মোট আসনের ৫০ শতাংশ দর্শক নিয়ে সরকারি অনুষ্ঠান করা যাবে।

তবে রাত ৯টা থেকে ভোার ৫টা পর্যন্ত চলাফেরায় যে নিষেধাজ্ঞা ছিল তা বহাল থাকবে। স্বাস্থ্য পরিষেবা, আইন শৃঙ্খলার সঙ্গে যুক্ত পরিষেবা এবং অন্যান্য জরুরি পরিষেবা ছাড়া রাত ৯টা থেকে ভোার ৫টা পর্যন্ত যানবাহন এবং রাস্তাঘাটে সাধারণ মানুষের চলাফেরাতে নিষেধাজ্ঞা আগেই জারি করেছিল সরকার তাই পালন করা হবে।

প্রসঙ্গত রাজ্যে করোনার সংক্রমের গ্রাফ নিম্নমুখী হওয়ায়  সাধারণ মানুষের  আশা ছিল যে জনসাধারণের জন্যএবার লোকাল ট্রেন  চালু  হতে পারে। তবে এই নির্দেশিকায় এখনই লোকাল ট্রেন চালুর ব্যাপারে কোন কথা বলা হয়নি। শুধুমাত্র স্টাফ স্পেশাল ট্রেনই চলবে আপাতত।

মাস্ক পরা, সামাজিক দুরত্ব বজায় রাখা, করোনা ভাইরাস সংক্রান্ত নানান বিধিনিষেধ মেনে চলার ক্ষেত্রে আরও কড়াকড়ি করতে হবে। তবে সব মিলিয়ে খুব একটা ছাড় দেওয়া হয়নি।

বন্ধ থাকছে স্কুল, কলেজ, অঙ্গনওয়াড়ি কেন্দ্র। রাজ্যে চালু থাছে বাস, অটো, ট্যাক্সি, অ্যাপ ক্যাব, ট্রাম পরিষেবা। তবে ৫০ শতাংশ যাত্রী উঠতে পারবে ও চালক ও কর্মীদের অবশ্যই টিকা নিতে হবে বলে নির্দেশ দেওয়া হয়েছে।

সেলুন, বিউটি পার্লার খোলা সাধারণ সময় মতোই। বেসরকারি অফিস খোলা সাধারণ সময় মতি। মাস্ক পরা, সামাজিক দুরত্ব মেনে চলা ও সর্বাধিক ৫০ শতাংশ কর্মীর উপস্থিতি থাকবে। কারখানা, মিল ও তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে ৫০ শতাংশ কর্মী নিয়ে কাজ চলবে।

Related posts

জনগর্জন সভার প্রস্তুতি বৈঠক পূর্বস্থলীতে

E Zero Point

হলদিবাড়িতে রােড-শাে করবেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা

E Zero Point

টাকা দাও – না হলে জেলে যাও

E Zero Point

মতামত দিন