25/09/2022 : 5:16 AM
BREAKING NEWS
আমার বাংলাদক্ষিণ বঙ্গপূর্ব বর্ধমানমেমারি

মেমারিতে শুরু হতে চলেছে ভ্রাম্যমাণ পাঠশালা

জিরো পয়েন্ট নিউজ, মেমারি,  ২৫ সেপ্টেম্বর ২০২১:


বিগত প্রায় ২ বছর ধরে করোনা মহামারীর কারণে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকার কারণে বহু ছাত্র-ছাত্রী শিক্ষা বিমুখ হয়ে পড়েছে। কেউ পারিবারিক কারণে পড়াশোনা ছেড়ে দিয়ে  কোন ছোটখাটো কাজে যোগদান করেছে  অথবা কেউ  শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার জন্য  বইপত্র গুটিয়ে রেখে পড়াশোনা ইতি টেনেছেন  ড্রপ আউট বা স্কুল ছুটছাত্রদের নিয়ে  সোশ্যাল মিডিয়ায় ব্যঙ্গ-বিদ্রুপ আমরা অনেক দেখেছি।

কিন্তু এদের সমস্যা সমাধানের সেরকম চেষ্টা চোখে পড়েনি। মেমারি শহরের  টিম প্রয়াস বিভিন্ন অনুন্নত এলাকায় সমীক্ষা করে দেখেছি ছাত্র-ছাত্রীদের এই সমস্যার কথা। শুনেছি অভিভাবকদের আক্ষেপ।

তাই সমাজের এই সমস্যা থেকে কিছুটা মুক্তি দেওয়ার জন্য ২৬ সেপ্টেম্বর প্রাতঃস্মরণীয় মনীষী, মহান শিক্ষাবিদ পন্ডিত ঈশ্বর চন্দ্র বিদ্যাসাগরের জন্মদিনে প্রয়াসের উদ্যোগে শুরু হতে চলেছে ভ্রাম্যমাণ পাঠশালা।

প্রয়াস এডুকেয়ার ফাউন্ডেশনের সভাপতি মানস রায় জানান যে, ভ্রাম্যমান এই পাঠশালার উদ্দেশ্য হলো শিক্ষার্থীদের শিক্ষার প্রতি আগ্রহ সৃষ্টি, স্কুলছুট আটকানো,
ভাষা, বিজ্ঞান, এবং গণিত বিষয়ে প্রাথমিক জ্ঞানের ভিত্তি নির্মাণ, পড়াশুনার অভ্যাস তৈরি, মানসিক বিকাশের জন্য সহ পাঠক্রমিক কার্যক্রম পরিচালনা, শিক্ষা প্রতিষ্ঠান খুললে সেখানে পুনরায় সক্রিয় অংশগ্রহণ এর মানসিক প্রস্তুতির জন্য অনুপ্রেরণা দান।

জানা যায়, এই ভ্রাম্যমান পাঠশালা প্রতিদিন পৌঁছে যাবে মেমারি তথা আসেপাশের নতুন নতুন এলাকায়। শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হবে বিভিন্ন শিক্ষা উপকরণ। সপ্তাহে অন্তত দুদিন তাদের নিয়ে খোলা আকাশের নীচে স্বাস্থ্য বিধি মেনে বসবে প্রয়াসের একটা টিম। প্রয়াসের এই প্রচেষ্টা চলবে যতদিন না এই করোনা বিপদ কাটিয়ে শিক্ষা প্রতিষ্ঠান গুলি স্বাভাবিক ভাবে খুলে যাবে।



Related posts

আবারো অনন্য নিদর্শন ! মেমারি ক্রিস্টাল মডেল স্কুলের

E Zero Point

শববাহী বাহন পরিষেবা মেমারি পৌরসভার

E Zero Point

বিএসএফের দ্রুত পদক্ষেপে জীবনরক্ষা বিষপান ব্যক্তির

E Zero Point

মতামত দিন