01/12/2022 : 7:02 PM
BREAKING NEWS
সাহিত্যসাহিত্য সংবাদ

নতুন বছরের শুরুতে পুরুলিয়ায় বৃত্তি প্রদান ও পত্রিকা প্রকাশ অনুষ্ঠান

জিরো পয়েন্ট নিউজ, অন্তরা সিংহরায়,  ১৫ জানুয়ারি ২০২২:


পুরুলিয়ার সংস্হা উত্তরায়ণ শুরু হয়েছিল ২০১৭ তে। দেখতে দেখতে চার পেরিয়ে পাঁচের পথে দিল পাড়ি। সংস্হাটির সামাজিক কাজ বছর জুড়েই চলে। লক ডাউনের ঠিক আগে সামাজিক কাজের পাশাপাশি সাহিত্য চর্চার শ্রীবৃদ্ধির জন্য শুরু হয়েছিল উত্তরায়ণের সাহিত্য বিভাগ ‘হাড়াই’ এর জন্ম।
নদীর বহমানতার মতোই বয়ে চলতে শুরু করে হাড়াই। সেই রেশ ধরেই নতুন বছরে শুরুতে জেলা বিজ্ঞান কেন্দ্রের অডিটোরিয়াম হলে প্রকাশিত হলো পত্রিকা ‘হাড়াই’ এর ২য় বার্ষিক সংখ্যা। পাশাপাশি শুরু থেকেই প্রতি বছর মাধ্যমিকে উত্তীর্ণ দুঃস্থ অথচ মেধাবী ছাত্র-ছাত্রীদের দেওয়া হলো বৃত্তি। উত্তরায়ণের এদিনের এই অনুষ্ঠানে বিশিষ্ট ব্যক্তিরা উপস্হিত ছিলেন করোনার স্বাস্হ্যবিধি মেনে।

সংস্থার সম্পাদক ব্রতীন দেওঘরিয়া জানান, ‘ আমরা একটু ভিন্ন পথে চলার চেষ্টা করি বলেই মানুষ আমাদের এতটা ভালোবাসেন।আমাদের আজকের অনুষ্ঠানে পত্রিকা প্রকাশের পাশাপাশি গুরুত্ব দেওয়া হয় মাধ্যমিক উত্তীর্ণ দুঃস্থ অথচ মেধাবী ছাত্র ছাত্রীদের বৃত্তি প্রদানে। আর কবিতা পাঠের পাশাপাশি গুরুত্ব দেওয়া হয় কবিতা নিয়ে আলোচনাকে। টিম উত্তরায়ণ তথা হাড়াই পরিবারের সদস্যরা একসাথে না থাকলে এই উদ্যোগ সম্ভবই হতো না।’
অনবদ্য সঞ্চালনায় দিব্যেন্দু শেখর বন্দ্যোপাধ্যায়কে দেখা যায়। নতুন বছরে উত্তরায়ণের এই উদ্যোগে পুরুলিয়ার কবি-সাহিত্যিক ও শিল্পী মহলে চড়ুইভাতির আমেজ লক্ষ্য করা গেলো।

Related posts

পুস্তক পর্যালোচনাঃ নিমো গ্রামের গল্প (লেখকঃ সুকান্ত ঘোষ)

E Zero Point

কবিতাঃ স্বাধীনতা

E Zero Point

কবিতাঃ সুরের ঝর্ণাধারা

E Zero Point

মতামত দিন