04/02/2023 : 1:52 AM
আমার বাংলাদক্ষিণ বঙ্গপূর্ব বর্ধমানমেমারি

বিজ্ঞান মঞ্চের উদ্যোগে প্রজাতন্ত্র দিবস উদযাপন মেমারিতে

জিরো পয়েন্ট নিউজ, মেমারি,  ২৬ জানুয়ারি ২০২২:


স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষ্যে ও ৭৩ তম গণতন্ত্র দিবসে সংবিধানের মর্মবস্তুকে ঊর্ধ্বে তুলে ধরতে এবং স্বনির্ভর বিকাশের লক্ষ্যে বিজ্ঞান প্রযুক্তি প্রয়োগের দাবিতে স্বাস্থ্যবিধি মেনে পশ্চিমবঙ্গ বিজ্ঞানমঞ্চ সারা রাজ্য জুড়ে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।

বুধবার পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ মেমারি শাখার পক্ষ থেকে মেমারি মায়েরকোল পাড়া স্থিত কলতান পার্কের সামনে, ভারতের জাতীয় পতাকা উত্তোলন করা হয়। পতাকা উত্তোলন করেন বিজ্ঞান কেন্দ্রের সম্পাদক তাপস পাল ও বেদীতে মাল্যদান করেন বৈদ্যনাথ হাঁসদা। এছাড়াও উপস্থিত ছিলেন অসিত ঘোষ, অরূপ মল্লিক সহ সমাজের বিভিন্ন স্তরের মানুষ।

পতকা  উত্তোলনের পর বক্তব্য রাখেন পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ জেলা কমিটির সদস্য অমিত বিশ্বাস। তিনি তার বক্তব্যে বলেন, দেশ স্বাধীন হওয়ার পর সংবিধানের প্রস্তাবনায় দেশকে সার্বভৌম সমাজতান্ত্রিক ধর্মনিরপেক্ষ গণতান্ত্রিক সাধারণতন্ত্র হিসেবে গড়ে তোলার অঙ্গীকার করা হয়েছিল। ন্যায়বিচার, চিন্তা, মতপ্রকাশ, বিশ্বাস, ধর্ম ও উপাসনা স্বাধীনতা এবং সমতা ব্যক্তি মর্যাদা, জাতীয় ঐক্য রক্ষা ও ভ্রাতৃত্বের প্রতিষ্ঠার ঘোষণা ছিল সেই প্রস্তাবনায়। সেই পথে ঐক্যবদ্ধ ভারতকে উন্নয়নের শিখরে পৌঁছে দেওয়ার উদ্যোগ ও বাসনা ছিল দেশ গড়ার কারিগরদের। স্বাধীনতার পর বিজ্ঞান ও প্রযুক্তি বিভিন্ন ক্ষেত্রে আকর্ষণীয় উন্নতি হলেও তার সুফল একটা বড় অংশের মানুষের কাছে পৌঁছায়নি।

এছাড়াও তিনি বলেন, বিপন্ন দেশের স্বনির্ভরতা, আক্রান্ত ধর্মনিরপেক্ষতা ও ভারতের বহুত্ববাদী সংস্কৃতির ঐতিহ্য। আক্রান্ত বিজ্ঞানমনস্কতা সর্বোপরি ভারতবর্ষের প্রকৃত ধারণা। এই পরিপেক্ষিতে দেশজুড়ে পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ বিভিন্ন কর্মসূচি গ্রহণের লক্ষ্যে সারা ভারতে নেটওয়ার্ক ও পুস্তিকা প্রকাশ সহ নানা উদ্যোগ গ্রহণ করেছে।

Related posts

মেমারির মাটিতে পা রাখলেন মাউন্ট এভারেষ্টজয়ী

E Zero Point

বিজেপির রাজ্য সভাপতির রোডশো পূর্বস্থলীতে

E Zero Point

মঙ্গলকোটে একরাত্রি ব্যাপী কাবাডি প্রতিযোগিতা

E Zero Point

মতামত দিন