14/08/2022 : 1:37 AM
BREAKING NEWS
আমার বাংলা জীবন শৈলী ধর্ম -আধ্যাত্মিকতা

রোজার উপকারিতা

জিরো পয়েন্ট বিশেষ প্রতিবেদন, সুরজ মন্ডল, ৫ এপ্রিল ২০২২:


চিকিৎসকদের দাবি এই রমদানের উপবাস স্বাস্থ্যের পক্ষেও বিভিন্ন দিক থেকে উপকারী। আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল জাজিরা-র একটি প্রতিবেদন থেকে এমনই জানা গিয়েছে। চিকিৎসকরা দাবি করেছেন, দিনের বেলায় উপোস করে থাকা স্বাস্থ্যের পক্ষে যথেষ্ট উপকারী। কোলেস্টেরল, ওবেসিটি, হার্টের সমস্যার সঙ্গে মোকাবিলা করতে এই উপবাস অত্যন্ত উপকারী। এছাড়া মেন্টাল হেলথ-এর জন্যও মাঝে মধ্যে উপবাস করা স্বাস্থ্যকর।

আরও পড়ুন – প্রথম পর্বঃ রোজা কোথা থেকে এলো? https://ezeropoint.net/news/484122

এছাড়া অনেকটা সময় না খেয়ে থাকলে শরীরের অতিরিক্ত টক্সিন বের হতে সুবিধা হয়। কারণ এই সময়টা ডাইজেস্টিভ সিস্টেমটাই পুরো বিশ্রামে থাকে। নিউট্রিশনিস্ট ক্লেরি মাহি আল জাজিরাকে জানান, শরীরের কোষে বিভিন্ন ধরনের বিপজ্জনক পার্টিকল জমে থাকে। উপোস করায় এই সময়ে কোষগুলি পরিষ্কার হয়ে যায়। বিজ্ঞানীরা বলছেন ডায়জিস্টিভ সিস্টেমের সঙ্গে মেন্টাল হেলথেরও সরাসরি যোগাযোগ রয়েছে।


বিশেষজ্ঞরা বলছেন, মাঝে মধ্যে উপোস করলে ব্রেন সেলগুলি সুস্থ থাকে। ব্রেন সেল থেকে ডিপ্রেশন ও অ্যানজাইটি হ্রাস পায়। এছাড়াও পরবর্তী কালে ডিমেনশিয়া হওয়ার সম্ভাবনা অনেকটাই কমে যায়। এছাড়াও ঠিক করে নিয়ম মাফিক উপোস করলে শরীর থেকে অতিরিক্ত মেদের পরিমাণ কমে এবং পেশি শক্তিশালী হয়।

আরও পড়ুন – দ্বিতীয় পর্বঃ রমজান নাকি রমদান ? https://ezeropoint.net/news/484129

প্রত্যেকের জন্য ফলাফল এক নাও হতে পারে

উপোস করার অনেক গুণাগুণ থাকলেও প্রত্যেকের জন্য ফলাফল এক নাও হতে পারে। যাঁদের একেবারে অভ্যাস নেই তাঁদের জন্য উপোশ একই রকম উপকারী নাও হতে পারে। যাঁরা চিকিৎসকের প্রেসক্রাইব করা ওষুধ খান, বা কোনও শারীরিক সমস্যা রয়েছে, তাদের অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে উপোস করা উচিত।

চিকিৎসকের পরামর্শ মানা-

এছাড়া যাঁদের লো ব্লা়ড প্রেশার বা লো ব্লাড সুগারের সমস্যা রয়েছে তাদের উপোস করার আগে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। তাই এই রমজানের সময়ে উপোস করলেও নিজের শরীরের দিকটাও মাথায় রাখার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।

(চলবে….)

Related posts

অবৈধভাবে বালি পাচারের অভিযোগে দুটি লরি সহ দুই চালক কে গ্রেপ্তার

E Zero Point

মালদা জেলার ৮ টি কেন্দ্রে করোনা ভ্যাকসিন

E Zero Point

৬০ বছর পর্যন্ত চাকরি নিশ্চিত করার দাবী সিভিল ডিফেন্স ভলেন্টিয়ারদের

E Zero Point

মতামত দিন