29/09/2022 : 12:31 PM
BREAKING NEWS
আমার বাংলাদক্ষিণ বঙ্গপূর্ব বর্ধমানমেমারি

বয়সের ভারে ক্লান্ত ঘোড়াঃ মালিকের আমানবিক রুপ মেমারিতে

জিরো পয়েন্ট নিউজ ডেস্ক, মেমারি,  ২৬ মার্চ ২০২২:


বেশ কিছুদিন আগে ট্রেনে করে ঘোড়া নিয়ে যাওয়ার ছবি নেট দুনিয়াতে ভাইরাল হয়েছিল। শুরু হয় শোরগোল। জানা যায়  দক্ষিণ ২৪ পরগনার নানা এলাকায় ঘোড়দৌড়ের আয়োজন হয়। মূলত চৈত্রমাসের বিভিন্ন মেলায় এই ধরনের প্রতিযোগিতায় যোগ দিতে ঘোড়া নিয়ে যাতায়াত করেন মালিকেরা। তবে দূরবর্তী এলাকায় ঘোড়ার পিঠে না উঠে ঘোড়াকে তোলা হয় ট্রেনে।

আমরা বিভিন্ন বড় বড় শহরে হর্স রেসিং দেখেছি। দেখেছি মালিক কি ভাবে রেসিং-এর জন্য তার যত্ন নেন ও ট্রেনিং দেন। আমরা দেখেছি বিয়ে বাড়িতে সুসজ্জিত ঘোড়ায় চড়ে বর চলেছেন বউ আনতে।

বর্তমান সময়ে ঘোড়ার নানাবিধ ব্যবহার। যৌবনকালে ঘোড়াকে দৌড়ানো হয় মালিকের উদরপূর্তির জন্য কিন্তু বয়সের কারণে যখন তার দৌড় থেমে যায়, ঘোড়া যখন অসুস্থ হয়ে পড়ে তখন কি হয়? মালিক কি করেন?

এরকমই এক ঘটনার সাক্ষী পূর্ব বর্ধমান জেলার মেমারি শহর। বেশ কিছুদিন ধরে মেমারি শহরের হাসপাতাল মোড় থেকে বামুনপাড়া মোড়ের  রাস্তায় একটি অসুস্থ ঘোড়াকে চলা ফেরা করতে দেখা যাচ্ছে। স্বাভাবিক ভাবেই অসুস্থ ঘোড়াটিকে ছেড়ে দিয়েছে মালিক। মালিকের প্রয়োজন মিটে যাওয়ায়, ঘোড়াটির চিকিৎসা না করে রাতের অন্ধকারে ছেড়ে দিয়েছে বলে মনে করা হচ্ছে।

সারা দিন ধরে রাস্তার ধারে পড়ে আছে। ঘোড়াটি অসুস্থ হয়ে পড়েছে। দেখার ও খেতে না পাওয়ার জন্য দিনের পর দিন রাস্তার পাশে পড়ে আছে অবহেলায়। যে কোন সময়ে লড়ি বা গাড়ির আঘাতে প্রাণ হারাতে পারে অসুস্থ ঘোড়াটি। খাবার খেতে পারছে না, শুধু চোখ দিয়ে জল পড়ছে, পায়ে আঘাত পেয়েছে।

স্থানীয় এক ব্যবসায়ী প্রশাসন ও পশু প্রেমিদের কাছে আবেদন করেন, যেনো নজর দেওয়া হয় অবলা এই পশুটিকে এবং ধিক্কার জানান তার মালিকের আমানবিক রুপকে।
(ছবিঃ আনন্দ)

Related posts

বৈঁচিতে প্যাকেটজাত মুরগির মাংস প্রক্রিয়াকরণ প্রকল্পের উদ্বোধন

E Zero Point

রাজ্যের নবনিযুক্ত শিক্ষা প্রতিমন্ত্রী পরেশ চন্দ্র অধিকারীকে সংবর্ধনা

E Zero Point

নন্দীগ্রাম তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে স্যানিটাইজেশন

E Zero Point

মতামত দিন