30/11/2022 : 8:44 AM
BREAKING NEWS
সাহিত্যসাহিত্য সংবাদ

বর্ষপূর্তিতে মেতে উঠল ‘খোলা জানালা’

জিরো পয়েন্ট নিউজ – জ্যোতি প্রকাশ মুখার্জ্জী,  ১১ জুলাই ২০২২:


করোনা জনিত কারণে গত ২০২০ সালের মার্চ মাসের শেষ সপ্তাহে ঘোষণা করা হয় দেশব্যাপী লকডাউন। খাঁচাবন্দী পাখির মত কার্যত অনির্দিষ্ট কালের জন্য গৃহবন্দী হয় মানুষ। পারস্পরিক যোগাযোগ বিচ্ছিন্ন। মুশকিল আসান হিসাবে বিভিন্ন সমাজ মাধ্যমগুলো হয়ে ওঠে যোগাযোগের একমাত্র মাধ্যম। তার উপর নির্ভর করে রাজ্যের বিভিন্ন প্রান্তে গড়ে ওঠে একের পর এক গ্রুপ। যদিও সেগুলোর অধিকাংশ হলো সাহিত্যচর্চার গ্রুপ।

তারই মাঝে বারাসতের বৃষ্টি, লিলি, দেবশ্রী, বিপ্লব, গৌরাঙ্গ, নবনীতা, ববি প্রমুখ সাত অভিন্ন হৃদয় বন্ধুর হাত ধরে ২০২১ সালের ৯ ই জুলাই গড়ে ওঠে এক ভিন্ন স্বাদের গ্রুপ – ‘খোলা জানালা’। এটা নিছক একটা সাহিত্যচর্চার গ্রুপ নয়, এখানে প্রত্যেক সদস্য বাধাহীন ভাবে নিজ নিজ প্রতিভা বিকাশের সুযোগ পায়। নৃত্য, সঙ্গীত, স্বরচিত কবিতা পাঠ বা প্রকাশ, হাতের কাজ, নিজের হাতে তৈরি বাগান – সবকিছুই প্রদর্শনের সুযোগ থাকে। এমনকি সদস্যরা ‘খোলা জানলা’-য় বসে মন খুলে নিজেদের মধ্যে মশকরাতেও মেতে ওঠে। তবে তারা এতেই শুধু নিজেদের সীমাবদ্ধ রাখেনি। সুযোগ পেলেই নিজেদের সীমিত সামর্থ্য নিয়ে মাঝে মাঝে সমাজ সেবায় মেতে ওঠে। শুকনো খাদ্য সামগ্রী নিয়ে লকডাউনের সময় তাদের বারবার দুস্থদের পাশে দাঁড়াতে দ্যাখা গ্যাছে। দুর্গাপূজার সময় কচিকাচাদের হাতে তুলে দিয়েছে নতুন পোশাক। যাইহোক গ্রুপে চালানোর জন্য নিয়ম থাকলেও নাই এডমিনদের অনুশাসন। অথচ সবটাই চলছে সুন্দরভাবে। প্রসঙ্গত এই মুহূর্তে গ্রুপটির সদস্য সংখ্যা প্রায় সাড়ে পাঁচ’শ জন।

বর্ষপূর্তি উপলক্ষ্যে গ্রুপের অন্যতম সদস্য ববি সরকারের বারাসতের বাড়িতে বৈকালিক ‘লাইভ’ আনন্দে মেতে ওঠে একদল স্হানীয় সদস্য। সঙ্গীত, নৃত্য, স্বরচিত আবৃত্তি পাঠ ও হাসিঠাট্টায় ভরে ওঠে অনুষ্ঠানটি। তবে বিরক্তিকর একটানা নয়, অনুষ্ঠানটি ছিল ছোট ছোট অংশে বিভক্ত। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঈশিকা, অপর্ণা, নবনীতা, বৃষ্টি, গীতা, দেবশ্রী, আদিত্য, মেরী ও ববি সরকার। সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনা করেন নবনীতা দত্ত।

এর আগে দূরের সদস্যরা নিজ নিজ বাড়ি থেকেই ‘লাইভ’ অনুষ্ঠান করেন। সব মিলিয়ে উল্টোরথের দিনে এক জমজমাট অনুষ্ঠানের সাক্ষী থাকার সুযোগ পায় সদস্যরা।

‘খোলা জানালা’-র অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য ববি সরকার বললেন – আমরা যারা মহিলা তাদের প্রতিভা থাকলেও সংসার জীবনে সেই প্রতিভা প্রকাশ করার সুযোগ হয়না বা পাইনা। যেমন আমাদের গ্রুপের দুই সদস্য লিলি ও বৃষ্টি অনবদ্য নৃত্য করে। অথচ আজ তাদের সেই সুযোগ নাই। তাই আমরা এই গ্রুপ গড়ে তুলেছি। এখানে প্রত্যেক সদস্য নিজের মত করে প্রতিভা প্রকাশের সুযোগ পায়। আশা করা যায় আগামী দিনে আরও নতুন নতুন প্রতিভাকে এই গ্রুপে আমরা দেখতে পাব। আর সেদিনই এই গ্রুপ সত্যিকারের সার্থকতা লাভ করবে।

Related posts

দৈনিক কবিতাঃ মধ্যবিত্ত

E Zero Point

দৈনিক কবিতাঃ শঙ্খ ঘোষ – কমলেশ মন্ডল

E Zero Point

|| বাজলো তোমার আলোর বেণু || e-জিরো পয়েন্ট – আশ্বিন ১৪২৭

E Zero Point

মতামত দিন