30/11/2022 : 9:07 AM
BREAKING NEWS
আমার বাংলাদক্ষিণ বঙ্গপূর্ব বর্ধমানমেমারি

সুলতানপুরের পর নবপল্লীঃ ফের মেমারিতে রেশন বন্টনে অনিয়ম – ডিলারকে ঘিরে গ্রাহকদের বিক্ষোভ

জিরো পয়েন্ট নিউজ ডেস্ক, মেমারি,  ১১ জুলাই ২০২২:


রেশন সামগ্রী বন্টনে অনিয়মের অভিযোগে রেশন ডিলারকে ঘিরে গ্রাহকদের বিক্ষোভ মেমারিতে। এই নিয়ে একমাসের মধ্যে মেমারিতে দু-দুজন রেশন ডিলারের বিরুদ্ধে অভিযোগ ও বিক্ষোভ গ্রাহকদের। গত ২১ জুন মেমারি পৌরসভার ৩ নং ওয়ার্ডে রেশন ডিলার সোফিয়া বেগম (এফপিএস- ডব্লুবি০০৩৩৫৯৩৯৫৫)-এর নির্ধারিত সময় অতিক্রান্ত হওয়ার পরও অপর্যাপ্ত রেশন সামগ্রী বিলি ও গ্রাহকদের প্রতি অভাব্য আচরণের অভিযোগে বিক্ষোভ দেখায় সুলতারপুরের বেশকিছু গ্রাহক।

২১ জুন গ্রাহকদের সুলতারপুরে বিক্ষোভ

একই রকম অভিযোগে সোমবার মেমারি ১২ নং ওয়ার্ডের নবপল্লীর রেশন ডিলার জয়ন্ত ব্যানার্জী (এফপিএস- ডব্লুবি০৩৩৫৯৩৯৫৯)-র বিরুদ্ধে বিক্ষোভ দেখালেন নবপল্লীর গ্রাহকরা।

মেমারির নবপল্লী এলাকার রেশন গ্রাহকদের অভিযোগ যে তাদের প্রাপ্য রেশন সামগ্রী পরিমাণে কম দিচ্ছে, রেশন ডিলার। এমনকি রেশন ডিলারের যে ডিসপ্লে বোর্ড আছে সেই ডিসপ্লে বোর্ডে অস্পষ্টভাবে লেখা থাকছে রেশন কার্ড অনুযায়ী খাদ্য সামগ্রীর পরিমাপ।
চালের বদলে দেওয়া হচ্ছে আটার প্যাকেট। প্রায়ই বলা হয় ই-পস মেসিনে লিঙ্ক নেই। এক প্রতিবন্ধী কর্মচারী দিয়ে রেশন সামগ্রী বন্টন করা হচ্ছে।

রেশন সামগ্রী প্রদানে অনিয়ম সময় মত রেশন না দেওয়া, নিম্নমানের সামগ্রী প্রদান, তিন কিলো চালের বদলে দু কিলো চাল দিচ্ছে। এমনকি গ্রাহকদের প্রতি খারাপ ব্যবহার – বিবিধ অভিযোগে রেশন গ্রাহকরা রেশন ডিলার জয়ন্ত ব্যানার্জীর নামে সোমবার সকালে এক অভিযোগ পত্র জমা দেয় মেমারি ১ ব্লক খাদ্য আধিকারিক কমল কুমার সরকারের কাছে।

খাদ্য আধিকারিক অভিযোগ পত্র গ্রহণ করেন এবং সমস্ত কথা শুনে সোমবার বৈকালে মেমারি নবপল্লীতে দুর্গামন্ডপের সামনে রেশন ডিলার ও গ্রাহকদের নিয়ে একটি আলোচনায় বসেন। সেখানেই কিছু গ্রাহক উত্তেজিত হয়ে রেশনডিলারকে ঘিরে বিক্ষোভ দেখায়। এব্যপারে রেশন ডিলার কার্যত সব অভিযোগ স্বীকার করে নিয়ে ভবিষ্যতে নিয়মমাফিক খাদ্যসামগ্রী বন্টন করা হবে বলে আশ্বাস দেন।

মেমারি ১ ব্লক খাদ্য আধিকারিক কমল কুমার সরকার উপস্থিত গ্রাহকদের আশ্বাস দেন উচ্চ কর্তৃপক্ষকে সমস্ত অভিযোগ জানাবেন এবং রেশন ডিলারকে সাবধান করে দেন এরপর আবার যদি অভিযোগ ওঠে তাহলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। এছাড়াও দুয়ারে রেশন প্রকল্পের তিনটি জায়গা গ্রাহকদের সুবিধামত চিহ্নিতকরন করা হয়।

প্রসঙ্গগত উল্লেখ্যগত গত ৪ জুলাই মেমারি পৌরসভা এলাকার ৫৯টি রেশনডিলারকে নিয়ে মেমারি ১ ব্লক খাদ্য আধিকারিক কমল কুমার সরকার একটি বৈঠক করেন। বৈঠকে রেশন নিয়ে যে দুর্ণীতির অভিযোগ ৩ নং ওয়ার্ডের রেশন ডিলার সোফিয়া বেগমের বিরুদ্ধে ওঠে সেখানে সোফিয়া বেগমের পক্ষে সেখ সানিকে সাবধান করার সাথে সাথে উপস্থিত সকল ডিলারকেও রেশন নিয়ে যাতে কোনরকম অভিযোগ না ওঠে সে ব্যপারে সাবধান করা হয়। সেই বৈঠকের এক সপ্তাহের পরই মেমারি পৌরসভার ১২ নং ওয়ার্ডের রেশন ডিলার জয়ন্ত ব্যানার্জীর বিরুদ্ধে গ্রাহকদের অভিযোগ ও বিক্ষোভ প্রর্দশন। রেশন ডিলারের এ হেন আচরণের জন্য সরকারের কাছে প্রশাসনিক ভাবে কড়া পদক্ষেপ আশা করছেন মেমারিবাসী।

Related posts

মেমারির পরশপাথরের উষ্ণতার পরশ

E Zero Point

প্রগতি স্বেচ্ছাসেবী সংস্থার অন্নসেবা

E Zero Point

মাইনে কম তবুও ১ দিনের বেতন তুলে দিলেন মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে

E Zero Point

মতামত দিন