01/12/2022 : 6:32 PM
BREAKING NEWS
আমার বাংলা

বঙ্গবিভূষণ নিচ্ছেন না নোবেলজয়ী অমর্ত্য সেন

জিরো পয়েন্ট নিউজ ডেস্ক, কলকাতা, ২৪ জুলাই ২০২২:


সোমবার রাজ্য সরকারের তরফে বঙ্গবিভূষণ সম্মান প্রদানের ব্যবস্থা করা হয়েছে। অমর্ত্য সেনকে এই সম্মান দেওয়ার জন্য মনোনীত করা হয়েছিল। রাজ্য সরকারের তরফে আমন্ত্রণ পত্র পাঠানো হয়েছিল অমর্ত্য সেনকে। পাশাপাশি এই সম্মান দেওয়ার কথা আর এক নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়কেও। কিন্তু এই সম্মান প্রদানের কয়েকঘণ্টা আগে অমর্ত্য সেনের পরিবারের তরফে জানিয়ে দেওয়া হয়, অমর্ত্য সেন এই সম্মান গ্রহণ করছেন না। তিনি বিদেশে রয়েছেন, এখন ফিরছেন না। শুধু এটুকুই জানানো হয়েছে। কিন্তু ভার্চুয়াল মাধ্যমেও তো সম্মান গ্রহণ করা যেত। কিন্তু তিনি সেদিকে না গিয়ে সম্মান গ্রহণ করছেন না বলে জানিয়ে দিয়েছেন। স্বভাবতই কথা উঠেছে, তিনি কি তাহলে সম্মান গ্রহণ না করে রাজ্য সরকারকে এড়িয়ে গেলেন।

অমর্ত্য সেনের এই সিদ্ধান্ত নিয়ে জল্পনা তৈরি হয়েছে এই যে, সম্প্রতি এসএসসি দুর্নীতিতে গ্রেফতার হয়েছেন রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী তথা বর্তমান শিল্প ও পরিষদীয় মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তাই তিনি এড়িয়ে যাচ্ছেন রাজ্য সরকারের এই সম্মান। তাঁর ঘনিষ্ঠ অর্পিতা মুখোপাধ্যায়ও গ্রেফতার হয়েছেন। তাঁর কাছে থেকে পাওয়া গিয়েছে প্রায় ২১ কোটি ৯০ লক্ষ নগদ টাকা ৭৬ লক্ষ টাকার গয়না। এরপর সিপিএম নেতা সুজন চক্রবর্তী এসএসসি চাকরিপ্রার্থীদের অবস্থান বিক্ষোভে গিয়ে দুই নোবেলজয়ী-সহ বিশিষ্টজনেদের কাছে রাজ্যের সম্মান প্রদান অনুষ্ঠান বয়কটের আহ্বান জানান।

সিপিএমের কেন্দ্রীয় কমিটির সদস্য সুজন চক্রবর্তী সরাসরি অমর্ত্য সেন ও অভিজিৎ বিনায়কদের নাম উল্লেখ করে তাঁদের রাজ্য সরকারের দেওয়া বঙ্গবিভূষণ সম্মান বয়কট করার ডাক দেন। তিনি বলেন, এইসব ছাত্রছাত্রী তথা চাকরিপ্রার্থীরা আপনাদের আইকন মনে করে। আপনারা এই সরকারের দেওয়া কোনও সম্মান নেবেন না। কারণ এই সরকার বঙ্গ দূষণ করছে। ধর্মতলায় ৪৯৬ দিন আন্দোলনরত চাকরিপ্রার্থীদের সঙ্গে দেখা করে সুজন চক্রবর্তী বলেন, লাখো লাখো ছেলেমেয়ের চোখের জল নিয়ে ছিনিমিনি খেলল রাজ্যের তৃণমূল সরকার। রাজ্য সরকারকে জবাব দিতে হবে, কেন এরা ৪৯৬ দিন রাস্তায় বসে। এরা ঘুষ দেয়নি এটাই এদের অপরাধ, এদের অপরাধ এরা সাদা খাতা জমা দেয়নি।

 

Related posts

দীর্ঘদিন বন্ধ পুরাতন টিকিট বুকিং কাউন্টারঃ সমস্যায় মেমারির রেলযাত্রীরা

E Zero Point

ভাতারের কালুত্তক গ্রামে পরিযায়ী শ্রমিক সংহতির পক্ষ থেকে মিছিল

E Zero Point

বিবাহ বার্ষিকীতে “মানবতার আহার” মেমারিতে

E Zero Point

মতামত দিন