01/12/2022 : 6:49 PM
BREAKING NEWS
আমার বাংলা

অজয় নদের উপকূলে থানার ‘বিশেষ’ আইনজীবী

জিরো পয়েন্ট নিউজ মোল্লা জসিমউদ্দিন, কলকাতা, ২৬ জুলাই ২০২২:


থানায় নিয়মিত সালিশিসভা? জমি দালাল – ‘ল’  ক্লাকদের দৌরাত্ম! হ্যাঁ, অজয় নদের উপকূলে থাকা এই থানা ঘিরে  বরাবরই বিতর্কে রয়েছে। বাম জমানা বলুন কিংবা তৃণমূল আমল।সব আমলেই সেই একই ছবি বর্তমান এই থানায়। তাতে নবতম সংযোজন থানায় নিয়মিত  সালিশি সভার আয়োজন করা, ‘ল’ ক্লাকদের বাড়বাড়ন্ত রীতিমতো চমকে দেওয়ার মত । জনশ্রুতি, এইরকম রেওয়াজ এখানে দীর্ঘদিনের।যদিও পুলিশের তরফে সমস্ত অভিযোগ অস্বীকার করা হয়েছে। পুলিশ বলে কথা!  ফোন করে থানায় আসতে বললে – পুলিশের কথা শুনবেনা আছে কেউ? সমন কিংবা নোটিশ অনেকেই পাননা বলে জানা যায় ।

যে কাউকে শুধুমাত্র ফোনেই তলব?জমি জায়গা থেকে বধূ নির্যাতনের মামলা সব ধরনের মামলার সেটিং-ফিটিং হয় নাকি এখানে! সবকিছুতেই নাকি সালিশি হয় এখানে।এই থানায় জিডি করতে গেলে কিংবা অভিযোগ পত্র গ্রহণ ( রিসিভ)  করাটা কতটা কঠিন কাজ, তা  ঘটনাস্থলে না গেলে বোঝা বড় দায়। এফআইআর রুজু করাটা অসাধ্য কাজ, তবে সিন্ডিকেটের খপ্পরে পড়লে তা অনায়াসে হয় বলে ভুক্তভোগীরা নাম প্রকাশে অনিচ্ছুক থাকার শর্তে জানিয়েছেন।

থানাতেই  বিভিন্ন  প্রভাবশালী নেতাদের দেখা পাবেন নিজ নিজ এলাকার? সালিশির আসরে আলাদা আলাদা টেবিলে দায়িত্বপ্রাপ্ত আধিকারিক রয়েছেন এখানে! সকাল ৯ টা থেকে এই সালিশির আসর বসে।তবে সকাল ৮ টায় থানার সামনে চায়ের দোকানে ‘ল’ ক্লাকদের সন্ধান পাবেন।আডভান্স বুকিং করলে ডিউটি অফিসার চা খাওয়ার নামে  সাথেসাথেই চলে আসেন ‘ল’ ক্লাকের আহবানে। ডিউটি অফিসারদের ব্যক্তিগত মোবাইলে ল ক্লাকদের ফোনের তালিকা দেখলে মুগ্ধ হবেন।এই থানার সিসিটিভি ফুটেজ দেখলে আরও পরিস্কার হবে,এই সালিশির বাঁধনে ‘ল’ ক্লাকদের কতটা অবস্থান! কোন এফআইআর রুজু হলেই ডিউটি অফিসার পরবর্তীতে অভিযুক্তদের সংশ্লিষ্ট মহকুমা / জেলা আদালতে বিশেষ দু – একজন আইনজীবীর ‘রেফারেন্স’ দেন বলে শোনা যায়।

সংশ্লিষ্ট মামলার তদন্তকারী পুলিশ অফিসারদের সাথে ওই বিশেষ দুই – একজন আইনজীবীর ‘বন্ধন’ দেখার মত।বিশেষ করে আদালতে অভিযুক্তদের পেশ করার সময় তদন্তকারী পুলিশ অফিসার সংশ্লিষ্ট এজলাসের  সরকারি আইনজীবীর কাছে সময় দেওয়ার বদলে ওইসব সেটিং করা আইনজীবীদের সাথে খোশমেজাজে দেখা যায় বলে জানা গেছে। যদি মনে হয় এইসব মিথ্যা, ষড়যন্ত্র?  তাহলে চলে আসুন এই থানায় কিংবা সংশ্লিষ্ট মহকুমা আদালত চত্বরে  কোন পরিচয় না দিয়ে।উল্লেখ্য, থানার বিশেষ এইসব আইনজীবীদের ছুটির দিন বিশেষ করে রবিবার দুপুরে সংশ্লিষ্ট থানায় দেখা পাবেন মামলা – মোকদ্দমার কাজে।

থানার আশেপাশে এলাকাতে দুপুরের আহারের বিশেষ আয়োজনও থাকে আবার! এই ধরনের আইনজীবী যারা মক্কেলের সাথে পেশাগত বিশ্বাসঘাতকতা করে থাকে, তাদের বিষয়ে সু নিদিষ্ট অভিযোগ জানালে তা খতিয়ে দেখার আশ্বাস দিয়েছেন ‘বার কাউন্সিল অফ ওয়েস্ট বেঙ্গলে’র এক পদাধিকারী।

Related posts

করোনা প্রতিরোধে সচেতনতা প্রচার কেতুগ্রাম থানার

E Zero Point

হুগলিতে অত্যাধুনিক ডায়াগনিস্টিক সেন্টারের উদ্বোধন

E Zero Point

গ্যাস বন্ধ করার প্রতিবাদ করায় গৃহবধূকে মারধর

E Zero Point

মতামত দিন