26/04/2024 : 9:24 AM
আমার বাংলাদক্ষিণ বঙ্গপূর্ব বর্ধমানমেমারি

রেশন নিতে গিয়ে আঙুলের ছাপ ‘যন্ত্রণা’ থেকে মুক্তি! জেনে নিন নতুন নিয়ম

জিরো পয়েন্ট নিউজ, মেমারি, ১৪ মার্চ ২০২৩:


একের পর এক দুর্নীতিতে যখন রাজ্যের শাসক দল নাজেহাল তখনই দুর্নীতি ঠেকাতে ক্রমশ কঠোর হচ্ছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। তাই কেন্দ্রের নির্দেশ মেনে যেমন রেশন কার্ডের সঙ্গে আধার যোগ সম্পন্ন হয়েছে তেমনি এবার গ্রাহকের পরিচিতি নিশ্চিত করতে চোখের মণির ছবিকে গুরুত্ব দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অর্থাৎ রেশন গ্রাহকদের চোখের মণির সঙ্গে রাজ্য সরকারের কাছে থাকা চোখের মণির ছবি মিলে গেলেই রেশন পাবেন তাঁরা। না মিললে কিন্তু পাবেন না।

প্রাথমিকভাবে জানা যাচ্ছে, রেটিনা পরীক্ষার মাধ্যমে রেশন দেওয়ার এই প্রক্রিয়া দেশের মধ্যে প্রথম চালু হতে চলেছে বাংলাতেই। এর জন্য প্রয়োজনীয় পরিকল্পনা ও পরিকাঠামো তৈরির উদ্যোগ নিচ্ছে রাজ্যের খাদ্যদফতর। রেশন সংক্রান্ত দুর্নীতি রুখতেই এই সিদ্ধান্ত বলে জানা গিয়েছে।

তারই পরিপ্রেক্ষিতে মঙ্গলবার মেমারি ১ব্লক ও মেমারী পৌরসভার মোট ৫৯ জন রেশন ডিলারের হাতে তুলে দেওয়া হয় আই স্ক্যানার।এর ফলে এবার থেকে আঙুলের ছাপ না মিললেও চোখের রেটিনা আই স্ক্যানার এর সাহায্যে স্ক্যানিং করে মিলবে রেশন সামগ্রী। মঙ্গলবার রেশন ডিলারের হাতে আই স্ক্যানার তুলে দেওয়ার পাশাপাশি এমনটাই জানান মেমারি এক নম্বর ব্লক খাদ্য পরিদর্শক কমল কুমার সরকার।

উপস্থিত ছিলেন মেমারি ১ সমষ্টি উন্নয়ণ আধিকারিক ড. আলি মহম্মদ ওয়ালিউল্লাহ, জয়েন্ট বিডিও অংশুমান ঘোষ, মেমারি ১ পঞ্চায়েত সমিতির সহ সভাপতি সেখ মোয়াজ্জেম সহ অন্যান্যরা।

এছাড়াও এদিন আই স্ক্যানার ব্যবহারের জন্য দেওয়া হয় বিশেষ প্রশিক্ষণ দেওয়া হয় উপস্থিত রেশন ডিলারদের। জানা যায় রাজ্যের বিভিন্ন ব্লকে পরীক্ষামূলক ভাবেআই স্ক্যানারের ব্যাবহার শুরু হয়েছে। আগামী এপ্রিল মাস থেকে নিয়মিত দ্বিতীয় বিকল্প হিসেবে রেশন ডিলার রাত আই স্ক্যানার ব্যাবহার করে গ্রাহকদের খাদ্য সরবরাহ করতে পারবেন।

এর আগে রেশন দোকানে আধার নম্বর নিশ্চিত করার জন্য বায়োমেট্রিক পদ্ধতি চালু ছিল। অর্থাৎ আঙুলের ছাপ দিয়েই তা নিশ্চিত করা যেত। কিন্তু, এইভাবে অনেক সময় সমস্যার সম্মুখীন হতে হয়েছে গ্রাহকদের। আর সেই কারণে রেটিনা পরীক্ষা করা চালু করা হয়েছে। প্রসঙ্গত, রাজ্যের সমস্ত রেশন দোকানগুলিকে এই পদ্ধতির আওতায় আনার জন্য উদ্যোগ নিচ্ছে সরকার। রেটিনা স্ক্যান করার মাধ্যমে রেশন দেওয়ার প্রক্রিয়া চালু হলে পুরো প্রক্রিয়াতে স্বচ্ছতা আসবে বলে আশাবাদী রাজ্য সরকার।

কিন্তু রেশন গ্রাহকরা এমনিতে নতুন নতুন ব্যবস্থায় বিবিধ সমস্যায় পড়ছেন, তার উপর প্রযুক্তির এই ব্যবহারের জন্য রেশন ডিলারদের পরিকাঠামোগত ব্যবস্থা বিশেষ করে ইন্টারনেট সংযোগ ঠিকঠাক রাখতে হবে না হলে প্রায়ই শুনতে হবে লিঙ্ক নেই।

 

Related posts

সিপিএম থেকে বিজেপিঃ এবার তৃণমূলে এলেন আইনুল হক

E Zero Point

মন্তেশ্বর ব্লকে পথশ্রী প্রকল্পের রাস্তা শিলান্যাস

E Zero Point

তৃণমূল কর্মীর মৃতদেহ উদ্ধার

E Zero Point

মতামত দিন