24/04/2024 : 1:15 AM
অন্যান্য

রসিকলাল স্মৃতি বালিকা বিদ্যালয়ের ৭৫ বছর পূর্তি উপলক্ষ্যে নবনির্মিত মঞ্চ উদ্বোধন মেমারিতে

জিরো পয়েন্ট নিউজ ডেস্ক, এম.কে হিমু, মেমারি, ১৭ এপ্রিল ২০২৩:


বিশিষ্ট সমাজসেবী স্বর্গীয় রসিকলাল বিষয়ী ১৩৫৫ বঙ্গাব্দে তৎকালীন মেমারি গ্রামে শুধুমাত্র মেয়েদের জন্য একটি স্কুল প্রতিষ্ঠা করেন। আজ ১৪৩০ বঙ্গাব্দে মেমারি রসিকলাল স্মৃতি বালিকা বিদ্যালয় ৭৫ বছর পূর্ণ করলো। বিগত এক বছর ধরে মেমারি রসিকলাল স্মৃতি বালিকা বিদ্যালয় ৭৫ বছর উপলক্ষে বিভিন্ন অনুষ্ঠান করে আসছে।

সোমবার সেই ৭৫ বছর পূর্তির সমাপ্তি অনুষ্ঠানের দিন স্কুল প্রাঙ্গণে স্বর্গীয় রসিকলাল বিষয়ীর আবক্ষ মূর্তি উন্মোচন করেন মেমারি পৌরসভার চেয়ারম্যান স্বপন বিষয়ী। ডাক্তার সোমনাথ সরকারের আর্থিক সহযোগিতায় এই মূর্তি নির্মিত হয় বলে জানা যায়। এদিন স্কুলের মাঠে ভারতী দাঁ স্মৃতি মঞ্চ নামাঙ্কিত নবনির্মিত একটি মাল্টিপারপস মঞ্চের উদ্বোধন করা হয়।

বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষিকা চন্দ্রা চ্যাটার্জী জানান, মেমারি নিবাসী প্রবাসী ডাক্তার বুদ্ধদেব দাঁ ও এই স্কুলের ছাত্রী সোনালী সামন্তের আর্থিক আনুকূল্যে এই মঞ্চ নির্মাণ করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উদ্বোধক ডাক্তার বুদ্ধদেব দাঁ, সোনালী সামন্ত, অধ্যাপক অনুনয় সামন্ত, পৌরসভার চেয়ারম্যান স্বপন বিষয়ী, ভইস চেয়ারম্যান সুপ্রিয় সামন্ত, মেমারি রসিকলাল স্মৃতি বালিকা বিদ্যালয়ের প্রশাসক ভজন ঘোষ, বিশিষ্ট সমাজসেবী শুভেন্দু গুহ, জামাত আলি, কাউন্সিলর বাপী ব্যানার্জী, মহঃ ইউসুফ সহ অন্যান্যরা।


মেমারি রসিকলাল স্মৃতি বালিকা বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষিকা চন্দ্রা চ্যাটার্জী বলেন, প্রচন্ড তাপপ্রবাহের কারণে ও সরকারী নির্দেশের ফলে দুদিনের সমাপ্তি অনুষ্ঠানটি ছোট করে সম্পন্ন করা হল। আগামীতে অনুকূল পরিস্থিতিতে আবার অনুষ্ঠান সুসম্পন্ন করা হবে। তিনি মঞ্চ ও মূর্তি নির্মাণ কার্যে সহযোগিতাকারীদের ধন্যবাদ জ্ঞাপন করেন।


প্রবাসী ডাক্তার বুদ্ধদেব দাঁ জানান, পড়াশুনোর কোন বিকল্প নেই, মন দিয়ে পড়াশুনো করলে জীবনের যে কোন লক্ষ্যে পৌঁছে যাওয়া যায়। মেমারি তার জন্মভূমি এখান থেকেই তিনি ও তার বোন সোনালী সামন্ত তাদের প্রাথমিক শিক্ষা পেয়েছেন। তাই জীবনে প্রতিষ্ঠিত হওয়ার পর জন্মভূমিকে এবার তার শ্রদ্ধার্পনের পালা।

 

Related posts

মেমারিতে হাসপাতাল ও বিডিও অফিসে সিপিআইএম-এর ডেপুটেশন

E Zero Point

থ্যালেসেমিয়া আক্রান্তদের জন্য মেমারিতে রক্তদান শিবির

E Zero Point

মেমারির ছোট ব্যবসায়ীদের মাথায় হাত, করোনায় মাটি গেল চৈত্র সেল, নববর্ষ

E Zero Point

মতামত দিন