27/09/2022 : 11:06 AM
BREAKING NEWS
অন্যান্য

করোনা সচেতনতায় মেমারির ক্ষুদে বিজ্ঞানী দিগন্তিকা | অ্যালকোহল যুক্ত হ্যান্ড সানিটাইজারের থেকে সাবান বেশি কার্যকরী

এম. কে. হিমু, মেমারিঃ গোটে দেশে ২১ দিনের লকডাউন ঘোষণা করেছেন নরেন্দ্র মোদি৷ তিনি বলেছেন যে এই ৩ সপ্তাহ অত্যন্ত জরুরি করোনা ভাইরাস মোকাবিলার জন্য৷ কোনও ভাবে বাইরের বাইরে আসতে পারবেন না জনতা৷ এমনই নির্দেশ দিলেন দেশের প্রধানমন্ত্রী৷মানুষের মধ্যে সচেতনতার লক্ষ্যে সকলে যেযার মত কাজ করে চলেছে কারণ সমস্যাটা বিশ্বনাগরিকের।

আমাদের শহর মেমারি, মানুষ এখনও সববিষয়ে সচেতন নয়। আবার অর্থনৈতিক পরিকাঠামোয় সকলে স্বচ্ছল নয়। কিন্তু প্রত্যেক নাগরিকের দায়িত্ব নিজেদের সুরক্ষার কথা যেমন ভাবা তেমনই সব শ্রেণীর মানুষের কথা।

দিগন্তিকা বোস, মেমারি তথা রাজ্যের এক পরিচিত নাম। মেমারি গর্ব মেমারির ক্ষুদে বিজ্ঞানী দিগন্তিকা সম্প্রতি তার ফেসবুক পেজে বৈজ্ঞানিক ভাবে জানালেন যে অ্যালকোহল যুক্ত হ্যান্ড সানিটাইজারের থেকে সাবান বেশি কার্যকরী।তার এই লেখা আমরা সংবাদ মাধ্যমে তুলে ধরে এটাই জানাতে চায় আর্থিকভাবে সকল শ্রেণীর মানুষকে সচেতন করা। আমরা অবশ্যই গৃহবন্দী থাকব নিজের সুরক্ষার জন্য কিন্ত বিভিন্ন মাধ্যমে আমরা সচেতনতার প্রসার করব। একজন সচেতন নাগরিকের আমাদের এটাই এখন প্রাথমিক কর্তব্য।


কেন অ্যালকোহল যুক্ত হ্যান্ড সানিটাইজারের থেকে সাবান বেশি কার্যকরী ?


দিগন্তিকা বোস– মেমোরি ভি এম ইন্সটিটিউশন ইউনিট-2, পূর্ব বর্ধমান।

Don’t chase the sanitizers!!

 এই লেখাটির প্রত্যেক টি তথ্য ও ছবি গ্ৰহনযোগ্য ওয়েবসাইট অনুসরণ করে।যার লিঙ্ক লেখাটির সঙ্গে দিলাম।

পৃথিবী ব্যাপী এই বিপর্যয়ের নায়ক নোভেল করোনা ভাইরাস (#COV2)আর এর দ্বারা সৃষ্ট রোগের নাম কোভিড-১৯ #COVID-19। অন্য সকল ভাইরাস যেমন জীবনধারণ ও বংশবৃদ্ধির জন্য কোন না কোন একটা প্রাণী বা উদ্ভিদ কোষের উপর নির্ভরশীল হয়ে থাকে এই ভাইরাস সেইরকমই করে।এই ভাইরাসের সবচেয়ে বাইরের অংশের উপাদান গ্লাইকোপ্রোটিনের স্পাইক বা কাঁটা যেগুলোর সাহায্যে ভাইরাসটা জীবন্ত কোষে আটকে গিয়ে সংক্রামিত করে। দ্বিতীয় উপাদানটা হলো রাইবোনিউক্লিক অ্যাসিড বা আরএনএ (#RNA)।
জীবন্ত কোষের ভিতরে প্রবেশ করে ভাইরাসটা আরএনএ-র প্রতিলিপি তৈরি করে বংশ বিস্তার করে। আর তৃতীয় উপাদানটা হ’ল একটা লিপিড স্তর, এটা ভাইরাসের অন্যান্য অংশকে ধরে রাখে। নভেল করোনা ভাইরাসের সংস্পর্শে মানুষের দেহে যে ছোঁয়াচে রোগ সৃষ্টি হয়, সেই রোগের নাম কোভিড-১৯ । তাই ভিড় থেকে দূরে থাকতে হবে। বাড়িতে থাকতে হবে। নিজের হাত পরিষ্কার রাখতে হবে। এখন প্রশ্ন হচ্ছে কি দিয়ে পরিষ্কার করবো ? সাবান না অ্যালকোহল যুক্ত হ্যান্ড সানিটাইজার ?

কেন সাবান দিয়ে হাত ধোওয়া জরুরি ?

ভাইরাসের উপাদান প্রসঙ্গে যে লিপিড স্তর এর কথা জেনেছি এই স্তরটা ভাইরাসের অন্যান্য অংশ-কে ধরে রাখে। এই লিপিড স্তরটাকে ভাঙ্গতে পারলে ভাইরাসটাকে মারা সম্ভব।
বিশেষ আণবিক গঠনের জন্যই সাবান জামা-কাপড়ে থাকা ময়লাকে কান ধরে টেনে বের করে আনতে পারে। সাবানের আণবিক গঠন দেখলে বোঝা যায় যে, এদের একটা মাথা এবং একটা লেজ আছে। সাধারণত মাথাটা #Hydrophilic অর্থাৎ মাথাটার জলের অণুগুলোর প্রতি আকর্ষণ প্রবল। আর লেজটা আবার #Hydrophobic অর্থাৎ লেজটা জলকে একেবারেই পছন্দ করে না। এবার সাবান আর জল দিয়ে হাত ধুলে ভাইরাসের লিপিড স্তরের প্রতি জলে গোলা সাবানের অণুর লেজের আকর্ষণ প্রবল হয়। অন্য দিকে জলের অণু আবার সাবানের অণুর মাথাকে আকর্ষণ করে। অনবরত এই টানাপড়েনের মধ্যে পড়ে ভাইরাসের লিপিড স্তরটা ভেঙে যায়, ফলে ভাইরাসটা নিষ্ক্রিয় হয়ে মারা যায়।

কেন হ্যান্ড সানিটাইজারের কার্যকারীতা কম?


স্যানিটাইজারের মূল উপাদান হল অ্যালকোহল। অ্যালকোহল – করোনভাইরাসের লিপিড স্তরটা ভেঙে ফেলতে সক্ষম। কিন্তু সাবানের মতো ভাইরাসের লিপিড স্তরের সঙ্গে অ্যালকোহলের দ্রুত বন্ধন গঠন হয় না, যার ফলে স্যানিটাইজার ব্যবহার করলে ভাইরাস নিষ্ক্রিয় হতে সময় লাগে। সেই কারনেই হ্যান্ড স্যানিটাইজারের থেকে সাবান ভাইরাস নষ্ট করতে বেশি কার্যকরী। সাবান ও জল ব্যবহারের সুযোগ না থাকলে তখন হ্যান্ড স্যানিটাইজার বিকল্প হতে পারে । তাই হ্যান্ড স্যানিটাইজার এর জন্য ছোটাছুটি করার দরকার নেই।

 

 

#COVID19

Let us all do our duty to prevent this epidemic #COVID19 #WHO Link – https://www.who.int/health-topics/coronavirus#tab=tab_1এই মহামারী রোধে আসুন সকলে আমাদের নিজ দায়িত্ব পালন করি ‌‌l Please maintain Social Distance. Do not gathering.

Digantika Bose ಅವರಿಂದ ಈ ದಿನದಂದು ಪೋಸ್ಟ್ ಮಾಡಲಾಗಿದೆ ಭಾನುವಾರ, ಮಾರ್ಚ್ 22, 2020

#COVID19

Let us all do our duty to prevent this epidemic #COVID19 #WHO Link – https://www.who.int/health-topics/coronavirus#tab=tab_1এই মহামারী রোধে আসুন সকলে আমাদের নিজ দায়িত্ব পালন করি ‌‌l Please maintain Social Distance. Do not gathering.

Digantika Bose ಅವರಿಂದ ಈ ದಿನದಂದು ಪೋಸ್ಟ್ ಮಾಡಲಾಗಿದೆ ಭಾನುವಾರ, ಮಾರ್ಚ್ 22, 2020

Related posts

উত্তর চব্বিশ পরগনার জয়গাছিতে চাল পাচারের অভিযোগে দুজনকে গ্রেপ্তার

E Zero Point

জামুরিয়ার হিজলগড়া গ্রামের মানুষের পাশে দোলনচাঁপা নজরুল ফাউন্ডেশন

E Zero Point

রসুলপুরের অসহায় মানুষের পাশে সাহেববাগান সবুজ সংঘ

E Zero Point