26/04/2024 : 8:45 PM
আমার বাংলা

৪৬ তম বর্ধমান বইমেলার উদ্বোধন

জিরো পয়েন্ট নিউজ ডেস্ক, বর্ধমান, ১৬ ফেব্রুয়ারি ২০২৪ :


বর্ধমান অভিযান গোষ্ঠী আয়োজিত ৪৬ তম বর্ধমান বইমেলার সূচনা হল বৃহস্পতিবার। বর্ধমান শহরের উৎসব ময়দানে আয়োজিত ওই বইমেলার উদ্বোধন করেন বিশিষ্ট সাহিত্যিক তপন বন্দ্যোপাধ্যায়। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, বর্ধমান দক্ষিনের বিধায়ক খোকন দাস, বর্ধমান পৌরসভার পৌরপতি পরেশ চন্দ্র সরকার, প্রধান অতিথি কবি ও বাচিক শিল্পী আরন্যক বসু, কবি মালবিকা মজুমদার, অভিযান গোষ্ঠীর সভাপতি স্বপন কুমার ভট্টাচার্য, সাধারণ সম্পাদক শ্যামল চক্রবর্তী, গোয়াই গ্রামের প্রেমানন্দ প্রতিবন্ধী বিদ্যালয়ের শিক্ষক মির্জা আলাউদ্দিন ও প্রনোবেশ সরকার, কাউন্সিলার সনৎ বক্সী সহ অন্যান্যরা।

বর্ধমান বইমেলার সাধারণ সম্পাদক শ্যামল চক্রবর্তী ও সহ সাধারণ সম্পাদক নিরুপম চৌধুরী জানান, তারা কয়েকজন মিলে ১৯৭৯ সালে কলকাতা বইমেলা দেখে এসে বর্ধমানে বইমেলা করার পরিকল্পনা করেন। অনেকে বারণ করলেও তারা ১৯৭৯ সালের ১ ফেব্রুয়ারী সরস্বতী পুজোর দিন টাউন হলের একটি কোনে মাত্র ১৪ টি স্টল নিয়ে বইমেলা শুরু করেন।

কলকাতার ১৪ জন প্রকাশক এসেছিলেন এবং অপ্রত্যাশিত ভাবে প্রচুর বই বিক্রি হয়। এরপর থেকেই তারা প্রতিবছর বইমেলা আয়োজন করে আসছেন। এবছর ১৫১ টি স্টল হয়েছে। কলকাতার জনপ্রীয় প্রকাশনা সংস্থাগুলি এসেছে। বইমেলার প্রাণপুরুষ সমীরণ চৌধুরী স্মৃতি ‘অভিযান সাহিত্য ও সংস্কৃতি পুরস্কার’ দেওয়া হবে। তাছাড়া কাটোয়ার কুমারশা রুরাল ডেভলোপমেন্ট সোসাইটি পরুচালিত ‘ প্রেমানন্দ প্রতিবন্ধী বিদ্যালয়’ কে দেবপ্রসন্ন পুরস্কারে সম্মানিত করা হবে। প্রতিদিনই বইমেলার অনুষ্ঠান মঞ্চে থাকবে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান। বর্ধমান বইমেলা চলবে ২৫ ফেব্রুয়ারী পর্যন্ত।

Related posts

লায়ন্স ক্লাব অফ পান্ডুয়া ও প্রীতি সংঘের যৌথ উদ্যোগে রক্তদান শিবির

E Zero Point

মেমারির পথবাসীদের স্বনির্ভর করার শুভ উদ্যোগ

E Zero Point

মেমারিতে সংযুক্তমোর্চার রোড শোতে অভিনেতা সব্যসাচী চক্রবর্তী

E Zero Point

মতামত দিন