26/04/2024 : 6:16 PM
আমার দেশ

স্বামী স্মরণানন্দকে অন্তিম শ্রদ্ধা জানাতে ভক্তদের ভিড় বেলুড় মঠে

জিরো পয়েন্ট নিউজ – সত্যনারায়ন সিকদার, মেমারি, ২৭ মার্চ ২০২৪ :


রামকৃষ্ণ মঠ ও মিশনের অধ্যক্ষ স্বামী স্মরণানন্দজির জীবনাবসান হয়েছে। বেশ কিছুদিন যাবৎ তিনি অসুস্থ ছিলেন। গত ৩ মার্চ তাঁর শারীরিক অবস্থার অবনতি ঘটে। মেডিক্যাল বোর্ড গঠন করে ৯২ বছর বয়সী মহারাজের চিকিৎসা শুরু হয়। ওইদিনই তাঁকে ভেন্টিলেশনে দিতে হয়। মহারাজের স্বাস্থ্যের অবনতি হওয়ায় তাঁকে রামকৃষ্ণ মিশন সেবা প্রতিষ্ঠানে ভর্তি করা হয়েছিল। বয়সজনিত সমস্যার কারণেই তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়। মঙ্গলবার রাত ৮-১৪ মিনিটে তাঁর জীবনাবসান হয়। প্রসঙ্গত, তিনি রামকৃষ্ণ মঠ ও মিশনের ষোড়শ অধ্যক্ষ ছিলেন।

প্রয়াত অধ্যক্ষ মহারাজকে ভক্তদের শেষ শ্রদ্ধা নিবেদনের জন্য বুধবার ভোর সাড়ে ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত তাঁর মরদেহ বেলুড় মঠের সাংস্কৃতিক ভবনে শায়িত থাকবে। রাত ৯টার পর বেলুড় মঠেই অধ্যক্ষ মহারাজের অন্ত্যেষ্টি প্রক্রিয়া সম্পন্ন হবে।

রামকৃষ্ণ মঠ ও মিশনের প্রয়াত অধ্যক্ষ স্বামী স্মরণানন্দের নশ্বর দেহ ভক্তদের শেষ শ্রদ্ধা নিবেদনের জন্য শায়িত রয়েছে বেলুড় মঠের সাংস্কৃতিক ভবনে। রাত থেকেই তাঁর অগণিত ভক্ত অনুরাগীরা বেলুড় মঠে আসতে শুরু করেন। মালা, শ্বেতপদ্ম নিয়ে সেখানেই তাঁকে শেষ শ্রদ্ধা নিবেদন করছেন তাঁরা। মঙ্গলবার রাত সাড়ে ১২টা নাগাদ রামকৃষ্ণ মিশন সেবা প্রতিষ্ঠান থেকে স্মরণানন্দের দেহ আনা হয় বেলুড় মঠে।

বালির বিধায়ক ডা: রাণা চট্টোপাধ্যায় প্রয়াত মহারাজকে শেষ শ্রদ্ধা জানান। সব ব্যবস্থাপনা খতিয়ে দেখতে রাতেই বেলুড় মঠে আসেন হাওড়ার নগরপাল প্রবীণ কুমার ত্রিপাঠী। বুধবার সকালে বেলুড় মঠে আসেন বিশিষ্ট আইনজীবী বাম প্রার্থী সব্যসাচী চট্টোপাধ্যায়। আজ বুধবার রাতেই বেলুড় মঠের গঙ্গাতীরে প্রয়াত মহারাজের অন্তিম সংস্কার হবে বলে বেলুড় মঠ সূত্রে জানা গেছে।

প্রসঙ্গত, মঙ্গলবার রাত ৮-১৪ মিনিটে কলকাতার রামকৃষ্ণ মিশন সেবা প্রতিষ্ঠান হাসপাতালে প্রয়াত হন রামকৃষ্ণ মঠ ও মিশনের ষোড়শ অধ্যক্ষ স্বামী স্মরণানন্দ। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৫ বছর। দীর্ঘদিন ধরেই বার্ধক্যজনিত বিভিন্ন সমস্যায় ভুগছিলেন তিনি। গত ২৯ জানুয়ারি থেকে রামকৃষ্ণ মিশন সেবা প্রতিষ্ঠান হাসপাতালে ভর্তি ছিলেন তিনি। ৩ মার্চ রাতে স্মরণানন্দের শারীরিক অবস্থার অবনতি হয়। ভেন্টিলেশন সাপোর্টে রাখা হয়। মহারাজের প্রয়াণে সব মহলেই শোকের ছায়া নেমে এসেছে।

Related posts

লকডাউনের পর অশোক হোটেল খোলার প্রথম দিনে প্রস্তুতি পর্যালোচনায় কেন্দ্রীয় মন্ত্রী

E Zero Point

পঙ্গপালের আক্রমণ ঠেকাতে ইরানে কিটনাশক পাঠাচ্ছে ভারত

E Zero Point

রাজ্যগুলির জন্য রেলের প্রায় ৬৪ হাজার কোভিড কেয়ার শয্যা প্রস্তুত

E Zero Point

মতামত দিন