20/07/2024 : 12:06 AM
আমার বাংলা

‘বর্ণপরিচয় মুক্ত পাঠশালা’-র শুভ উদ্বোধন

জিরো পয়েন্ট নিউজ – সুজয় কর, কলকাতা, ১৫ জুন ২০২৪ :


১৮৫৫ সালের ১৪ ই জুন প্রকাশিত হয় ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের ‘বর্ণপরিচয়’-এর দ্বিতীয় ভাগ। এই উপলক্ষ্যে কলকাতার সুপরিচিত সাহিত্য সংগঠন ‘স্বজন’-এর উদ্যোগে কলেজ স্কোয়ারে বিদ্যাসাগর মূর্তির পাদদেশে ‘বর্ণপরিচয় মুক্ত পাঠশালা’-র শুভ উদ্বোধন হয়। অনুষ্ঠানে শহরের বহু শিক্ষাপ্রেমী মানুষ উপস্থিত ছিলেন।

সংস্থার পক্ষ থেকে জানা যাচ্ছে প্রান্তীয় শিশু এবং বিদ্যালয় ছুট পড়ুয়াদের নিয়ে এই পাঠশালা চলবে। ‘স্বজন’-এর পক্ষ থেকে এই পাঠশালা পরিচালনার দায়িত্বে থাকছেন সৌমিক হাইত, রুদ্রনীল পাল ও তরুণ পাত্র। আরও অনেকেই শিক্ষাদানের জন্য উৎসাহ প্রকাশ করেন।

‘শিক্ষা হোক সকলের’- এই বার্তা নিয়ে সংস্থার সম্পাদক চন্দ্রনাথ বসু হাওড়ার বাগনানের মাছ বিক্রেতা সনকা দেবী সহ হাওড়া-মেদিনীপুর লোকালে যাতায়াতকারী বেশ কয়েকজন প্রান্তীয় শিশুদের হাতে ‘বর্ণপরিচয়’ বইটি তুলে দেন।

বর্তমানে এই রাজ্য তথা দেশের বিভিন্ন প্রান্তে ইংরেজি মাধ্যম বিদ্যালয়ের রমরমা, শিক্ষক ও শিক্ষার্থীদের অভাবে একাধিক সরকারি বাংলা মাধ্যম বিদ্যালয় বন্ধ হওয়ার মুখে, লকডাউন পরবর্তী সময় রাজ্যজুড়ে লাফিয়ে লাফিয়ে বাড়ছে স্কুলছুটের সংখ্যা- এই পরিস্থিতিতে সবার কাছে শিক্ষার আলো পৌঁছে দেওয়ার লক্ষ্যে ‘স্বজন’-এর এই উদ্যোগের ভূয়সী প্রশংসা করলেন একাধিক বিদগ্ধ ব্যক্তি।

বর্ধমান শহরের ‘রেনেসাঁ’-র অবসরপ্রাপ্ত প্রবীণ শিক্ষক সুশান্ত বন্দ্যোপাধ্যায় বললেন – খুবই ভাল উদ্যোগ। এদের দেখে আরও অনেক সংস্থা এগিয়ে আসবে। এভাবেই রাজ্যের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে পড়বে শিক্ষার আলো।

সংস্থার সম্পাদক চন্দ্রনাথ বসু বলেন- ‘সবার কাছে শিক্ষার আলো পৌঁছে দেওয়ার জন্য আমাদের এই শুভ উদ্যোগ। আমরা আমাদের এই উদ্যোগে সমাজের সকল শুভ বুদ্ধি সম্পন্ন মানুষদের সামিল হতে আহ্বান জানাই।’

 

Related posts

আবার শুট আউট পূর্ব বর্ধমানে, ব্যবসায়ী খুন

E Zero Point

রাস্তার উপরে থাকা ইঁট, বালি, পাথর অবিলম্বে সরিয়ে দেয়ার নির্দেশ মাইকিং, ভাতার ব্লক জুড়ে

E Zero Point

পদ্মশ্রী পুরস্কারে ভূষিত ১ টাকার ডাক্তার নামে পরিচিত চিকিৎসক ডাঃ সুশোভন বন্দ্যোপাধ্যায়কে

E Zero Point

মতামত দিন