06/07/2024 : 9:15 PM
সাহিত্যসাহিত্য সংবাদ

প্রকাশিত হলো সাহিত্য পরিবারের বৈশাখী সংখ্যা

জিরো পয়েন্ট নিউজ – সঙ্গীতা মুখার্জ্জী মণ্ডল, শিলিগুড়ি, ৩ জুলাই ২০২৪ :


প্রবল বৃষ্টিকে উপেক্ষা করে গত ৩০ শে জুন শিলিগুড়ির এয়ারভিউ মোড়ে চন্ডাল বুক্স কমিউনিটি হলে প্রায় ৮০ জন বিশিষ্ট কবি-সাহিত্যিকের উপস্থিতিতে দিনের আলোর মুখ দেখল আন্তর্জাতিক ‘স্বপ্নমায়া হিংলা’ সাহিত্য চর্চা পরিবারের তৃতীয় বর্ষ বৈশাখী সংকলন।

অনুষ্ঠানে ১৭ জন কবির একক সংকলন প্রকাশিত হয়। ছোটদের কাব্যগ্রন্থ ‘রঙিন মন’ যখন প্রকাশিত হয় তখন খুশির ঝিলিক দেখা যায় তাদের চোখে-মুখে। আনন্দে হাততালি দিয়ে ওঠে তারা। এছাড়া প্রকাশিত হয় ১২০ টি কবিতা ও ১৬ টি গল্প সমৃদ্ধ বড়দের যৌথ সংকলন ‘স্বপ্ননীড়ের ঠিকানা’ বৈশাখী সংখ্যা।

এর আগে প্রদীপ প্রজ্বলিত করে অনুষ্ঠানের শুভ সূচনা করেন উপস্থিত বিশিষ্ট ব্যক্তিরা। অনুষ্ঠানে উদ্বোধনী সঙ্গীত পরিবেশন করেন উত্তরবঙ্গের বিখ্যাত সঙ্গীত শিল্পী অয়ন ব্যানার্জ্জী। তার পরিবেশিত সঙ্গীতে মুগ্ধ হন শ্রোতারা। উদ্যোক্তাদের পক্ষ থেকে উপস্থিত কবিদের গলায় উত্তরীয় এবং হাতে বই, মেমেন্টো ও সার্টিফিকেট তুলে দিয়ে সম্মাননা দেওয়া হয়।

অনুষ্ঠানে উপস্থিত কবিরা স্বরচিত কবিতা পাঠ করেন। সাহিত্য সম্পর্কে প্রবীণদের মননশীল আলোচনা একসময় অনুষ্ঠানকে অন্য উচ্চতায় পৌঁছে দেয়। সব মিলিয়ে এক মনোরম সাহিত্য অনুষ্ঠানের সাক্ষী থাকার সুযোগ পান এলাকার কাব্যপ্রেমী মানুষ।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মানস সরকার, বীণা মোদক চৌধুরী, স্বপ্না চক্রবর্তী খাসনবীশ, স্বোয়াতি সরকার, বিভাস দাস,
সুব্রত ব্যানার্জ্যী, বিশিষ্ট সাংবাদিক জ্যোতি প্রকাশ মুখোপাধ্যায় সহ আরও অনেকেই।

প্রাকৃতিক দুর্যোগকে উপেক্ষা করে যেভাবে কবি-সাহিত্যিকরা উপস্থিত হয়েছেন তার জন্য তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে সংস্থার কর্ণধার স্বপ্না ব্যানার্জ্জী বললেন- সবার সহযোগিতায় এই সংকলন প্রকাশ করতে পেরে আমি খুব খুশি। আশাকরি আগামী দিনেও সবার সহযোগিতা পাব।

Related posts

দৈনিক কবিতাঃ রাখালের বড়ো প্রয়োজন

E Zero Point

দৈনিক কবিতাঃ অমর কথাশিল্পী

E Zero Point

দৈনিক কবিতাঃ জিন্দাবাদ – আরণ‍্যক বসু

E Zero Point

মতামত দিন