29/09/2022 : 1:21 PM
BREAKING NEWS
সাহিত্যসাহিত্য সংবাদ

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে অনলাইন অনুষ্ঠান

জিরো পয়েন্ট নিউজ, কলকাতা , ১৫মার্চ ২০২২:


আন্তর্জাতিক নারী দিবসের তাৎপর্য বিশ্লেষণে শুধু নারীকে নিয়ে এক তরফা আলাপ আলোচনা প্রতিবছর হয়। এবারও হয়েছে বিভিন্ন সংস্থার মাধ্যমে। কিন্তু এক্ষেত্রে আমার ব্যক্তিগত আপত্তি আছে যে নারীকে কেবল নারীর তকমায় আবদ্ধ না রেখে কেন তাকে সমাজে একজন দায়িত্বশীল মানুষ হিসেবে দেখা হয়না? জনপ্রিয় নিউজ পোর্টাল বাংলার জনরব আয়োজিত গত ১২ মার্চ আন্তর্জাতিক ভার্চুয়াল সাহিত্য অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি হিসেবে অংশ নিয়ে নিজের মতামত প্রসঙ্গে কথাগুলি বলেন সুরাটের বিশিষ্ট বাচিক শিল্পী ব্রততী ঘোষ আলী। তাঁর মতামতে পূর্ণ সহমত জানিয়ে অনুষ্ঠানের অতিথি কবি শঙ্কর কুমার ঘোষ আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে তাঁর মতামত তুলে ধরে স্বরচিত কবিতা ‘আমার দুর্গা’ আবৃত্তি করেন। তিনি তাঁর কবিতায় সমাজে শামোচনের‌ উপাস্যদেবী দুর্গাকে আবিস্কার করেছেন রক্তমাংসের নারীর মধ্যে দিয়ে। তিনি কবিতার ছত্রে ছত্রে সমাজে নারীর প্রয়োজনীয়তা এবং মানবী দুর্গার গুণাবলি দ্ব্যর্থহীন ভাষায় প্রকাশ করেছেন। আলোচনায় অংশ নিয়ে নারী দিবস উদযাপনের প্রয়োজনীয়তা ব্যাখ্যা করে কবি শ্রীজাত বন্দ্যোপাধ্যায়ের মর্মস্পর্শী কবিতা‌ ‘স্লেট’ আবৃত্তি করে উত্তরবঙ্গের উদীয়মান তরুনী কবি নাজমাতুল লায়লা আলোচনাকে আরও মনোগ্রাহী করে তোলেন।


এর আগে অনুষ্ঠানের সূচনায় পোর্টালের সাহিত্য সম্পাদক সেখ আব্দুল মান্নান আন্তর্জাতিক নারী দিবসের প্রয়োজনীয়তা সম্পর্কে বলেন‌ যে নারীর সার্বিক সশক্তিকরণের মধ্যেই নিহিত রয়েছে দিবসটি উদযাপনের সার্থকতা। তিনি সংক্ষেপে নারী দিবস আন্তর্জাতিক ভাবে কেন, কবে এবং কোথায় তার সূত্রপাত হয়েছিল সে বিষয়ে আলোকপাত করেন। তাঁর কথার সূত্র ধরেই নারী দিবসের প্রাসঙ্গিকতা, প্রয়োজনীয়তা প্রসঙ্গে বাংলাদেশ‌ চট্টগ্রামের‌ স্বাধীনতা সংগ্রামী মাষ্টারদা সূর্যসেনের নিকট আত্মীয় প্রীতিলতা সেনের কথা তুলে ধরেন এদিন অনুষ্ঠানের অন্যতম আমন্ত্রিত অতিথি চট্টগ্রাম ইতিহাস চর্চা কেন্দ্রের‌ প্রাণপুরুষ তথা বাংলাদেশ- নেপাল-ভারত ইতিহাস মঞ্চের প্রতিষ্ঠাতা সোহেল মোহাম্মদ ফখরুদদীন। তিনি বলেন আমরা যদি সমাজে নারীর যথাযোগ্য মর্যাদা দিতে না পারি, তাদের মূল্যবোধের মূল্যায়ন করতে না পারি, তাহলে আন্তর্জাতিক নারী দিবসের তাৎপর্য বিশ্লেষণের সার্থকতা থাকে না। তিনি বাংলার জনরবের সাহিত্য অনুষ্ঠানে আন্তর্জাতিক নারী দিবস সম্পর্কে আলাপ আলোচনার ভূয়শি প্রশংসা করেন।


আলোচনার পাশাপাশি আমন্ত্রিত অতিথিরা কবি সুবোধ সরকার, শ্রীজাত, আঞ্জু মনোয়ারা আনসারী, সেখ আব্দুল মান্নানের কবিতা আবৃত্তি ছাড়াও প্রত্যেকে একাধিক স্বরচিত নান্দনিক কবিতা পাঠ করে অনুষ্ঠানকে উপভোগ্য করে তোলেন।
বিশেষ করে অসমের গুয়াহাটির আমন্ত্রিত বিশিষ্ট সঙ্গীত শিল্পী ঋষিরাজ শর্মা অসুস্থতার কারণে অনুষ্ঠানে সশরীরে অংশ না নিয়েও ভিডিও রেকর্ডিং করে পাঠানো তাঁর একগুচ্ছ সঙ্গীত অনুষ্ঠানকে অনন্য মাত্রায় পৌঁছে দেয়। ভিডিও মারফৎ পরিবেশিত সঙ্গীত গুলির মধ্যে‌ উল্লেখযোগ্য‌ অসমীয়া ‘ জয়মতী’ সিনেমার জ্যোতিপ্রসাদ আগরওয়ালা রচিত ‘ লুইতরে পানি যাবিও‌ বৈ’, ভূপেন হাজারিকার ‘ আমি এক যাযাবর’ বিশেষভাবে উল্লেখযোগ্য।


বাংলার জনরবের সম্মানীয় সম্পাদক বিশিষ্ট কলামিস্ট সেখ ইবাদুল ইসলাম অনুষ্ঠানের আমন্ত্রিত অতিথিদের নারী দিবসের তাৎপর্য বিশ্লেষণে অভিভূত হয়ে বলেন, নানা অসুবিধার জন্য আমরা আন্তর্জাতিক নারী দিবসের নির্দিষ্ট দিনে আলাদা করে অনুষ্ঠান করতে না পারলেও আজকের অনুষ্ঠান যথেষ্টই ফলপ্রসূ। একই সঙ্গে তিনি বলেন নিউজ পোর্টাল বাংলার জনরবের সাহিত্য বিভাগের মুখ্য উদ্দেশ্যেই হলো গ্রাম বাংলার প্রত্যন্ত এলাকায় যে সব ছেলে এবং মেয়ে নীরবে নিভৃতে সাহিত্য ও সংস্কৃতি চর্চা করে যাচ্ছেন তাদের মূল স্রোতের সাথে মিলিয়ে দিতে বদ্ধপরিকর। তিনি গত ১১ ফেব্রুয়ারি ২০২২ পরলোকগত পার্ক সার্কাস লেখক শিল্পী মহলের সভাপতি জাস্টিস‌ অফ দ্য পিস বিমলেন্দু চক্রবর্তীর বাংলা সাহিত্য‌ সংস্কৃতির প্রচার প্রসারের অমূল্য অবদানের কথা উল্লেখ করেন। বিমলেন্দু বাবু বিগত ৫০-৫২ বছর যাবৎ অনেকাংশে বাংলা ভাষা সংস্কৃতি চর্চায় অভিভাবকের দায়িত্ব পালন করে গেছেন বলেও তিনি উল্লেখ করেন।

Related posts

শক্তিগড় যুবগোষ্ঠীর সাহিত্যসভা

E Zero Point

আপনি কি লেখক? পাবেন মাসে ৫০ হাজার টাকা বৃত্তি – জেনে নিন কি ভাবে

E Zero Point

দোলযাত্রা – খেলা হোক সুস্থ সমাজ ও চেতনার বিকাশের লক্ষ্যে

E Zero Point

মতামত দিন