16/09/2024 : 9:15 PM
আমার বাংলা

শততম আবির্ভাব দিবস উপলক্ষে ফ্রি মেডিকেল ক্যাম্প

জিরো পয়েন্ট নিউজ–অনন্যাসাঁতরা পাল, সাতগেছিয়া, ৩ সেপ্টেম্বর ২০২৪ :


পুর্ব বর্ধমান জেলার বোহার অঞ্চলের জাকরার সুপ্রসিদ্ধ ওলি হজরত মহম্মদ জাকেরিয়া সাহেবের জন্মশতবর্ষ উদযাপন করা হয় আজ শনিবার ৩১ আগষ্ট।তাঁর পরবর্তী প্রজন্ম জ্যেষ্ঠ পুত্র বর্তমান দরবার পরিচালক গদ্দিনসিন হজরত মহম্মদ ইউসুফ সাহেবের পরিচালনায় এবং তাঁর পরিবার ও পরবর্তী প্রজন্ম সহ ঘনিষ্ঠ ব্যক্তি বর্গের সহায়তায় এক মহতী অনুষ্ঠানের আয়োজন করা হয়। শততম আবির্ভাব দিবস উপলক্ষে সারাদিন ব্যাপী এই মহতী অনুষ্ঠানে ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত হয়। হোমিওপ্যাথিক, আয়ুর্বেদিক, জেনারেল মেডিসিন, নবজাতক ও শিশু রোগ বিশেষজ্ঞ,দন্ত ও চক্ষু বিশেষজ্ঞ, সুগার,হৃদ রোগ বিশেষজ্ঞ এবং রক্তের গ্রুপ নির্ণয় প্রভৃতি বিশেষজ্ঞ চিকিৎসক দ্বারা প্রায় ২৭৫ জন রোগীর চিকিৎসা করানোর ব্যবস্থা করা হয়।
জাকরা সাহেব বাড়ির খামারে অনুষ্ঠিত এই মহতী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন হজরত মহম্মদ ইউসুফ সাহেবের ভ্রাতাগণ গোলাম গউস সাহেব, গোলাম কাদের সাহেব, গোলাম দস্তগীর সাহেব, বাদশা আলম সাহেব, মহম্মদ আরিফ সাহেব এবং ভগ্নিপতি দস্তগিরি সাহেব (খোকন) প্রমুখের সঙ্গে বিশিষ্ট অতিথি হিসাবে প্রভাস মজুমদার, সুব্রত বসু,যুগল মুখোপাধ্যায়, পদ্মনাভ গায়েন, সৈয়দ মাসুক রেজা চিস্তি, সুফি রফিক উল ইসলাম, মিঠু বন্দ্যোপাধ্যায়, সুনিপা বসু, রমা পাল, গোপীকৃষ্ণ মুখোপাধ্যায়, শিবদাস মন্ডল, ভগীরথ ঘোষ, মহম্মদ হাসেম আলী মোল্লা, মহম্মদ আজিম সাহেব, মহম্মদ হাসেম সাহেব, আব্দুল কাদের সাহেব, ডাঃ মনিরুল, ডাঃ অহিদ, ডাঃ সেখ আব্দুল ওদুদ, মহম্মদ ইমরান হোসেন প্রমুখ ব্যাক্তিবর্গের সঙ্গে আরো অনেকে অনুষ্ঠানের মূল বিষয় প্রেম‌ই স্বর্গ কে সামনে রেখে হজরত মহম্মদ জাকেরিয়া (র) সাহেবের উপর আলোচনা ও আলোকপাত করেন।
গদ্দিনসিন হজরত মহম্মদ ইউসুফ সাহেবের নিকট হতে জানা যায় চৈত্র মাসে হজরত মহম্মদ জাকেরিয়া(র) সাহেবের প্রয়াণ দিবসে এক বিশাল মেলা অনুষ্ঠিত হয়। সেই সময় প্রায় পাঁচ হাজার মানুষ উপস্থিত হয়ে থাকেন যাঁদের প্রত্যেকের জন্য অন্নক্ষেত্রের আয়োজন করা হয়। হজরত মহম্মদ জাকেরিয়া (র) সাহেব সব সময় চাইতেন উপস্থিত সকল অতিথি তাঁর আতিথেয়তা গ্রহণ করে আহারাদি করুন।
ফলে এদিন‌ও সকলের জন্য মধ্যাহ্ন ভোজনের ব্যবস্থা ছিল। পূর্ব বর্ধমান জেলার কালনার সন্নিকট আনুখাল গ্ৰামে ১৩৩১বঙ্গাব্দের ১৪ ভাদ্র এক ধার্মিক পরিবারে জন্মগ্রহণ করেছিলেন। নিজ জন্মভূমি আনুখাল ত্যাগ করে তাঁর দাদাজান হজরত আমিন সাহেবের নির্দেশে জাকরা তে বসতি স্থাপন করেন। আরো পরে বোম্বাই তথা বর্তমান মুম্বাইয়ে হজরত মহম্মদ ইউনুস শাহ্ (র) নিকট উপস্থিত হয়ে তাঁর দেখানো পথেই তিনি আধ্যাত্ম চেতনায় উদ্বুদ্ধ হয়ে তিনি প্রেম ধর্মের পথে ধর্ম বর্ণ নির্বিশেষে সকল কে আশ্রয় দান করেন। এই মহামানব বছর ১৪ আগে প্রয়াত হ‌ওয়ার পরে তাঁর উত্তরসূরিগণ সেই ধারা কে গতিশীল রেখে এগিয়ে নিয়ে চলেছেন । বর্তমান গদ্দিনসিন ইউসুফ সাহেবের মতে কিয়ামত পর্যন্ত এই ধারা অব্যাহত রাখতে পরবর্তী প্রজন্ম প্রস্তুত আছেন। এই মহতী অনুষ্ঠানের সুচারু সঞ্চালনায় ছিলেন সুলতান গিয়াসউদ্দিন, সেখ আজমত হক এবং আহ্বায়ক আহিদ সাহেব।
যে কোন খবরের জন্য হোয়াটস্অ্যাপ করুন 7797331771 নাম্বারে

Related posts

ভুয়ো আই. পি. এস অফিসার পরিচয় দিয়ে চাকরীর টোপ

E Zero Point

আমাকে বন্দুক দেখালে আমি বন্দুকের সিন্দুক দেখাইঃ তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

E Zero Point

মেমারির গৃহবধূ নির্যাতনের অভিযোগে গ্রেপ্তার শ্বশুর-শাশুড়ি

E Zero Point

মতামত দিন