27/09/2024 : 8:57 PM
আমার বাংলাদক্ষিণ ২৪ পরগনাদক্ষিণ বঙ্গ

বিদ্যাসাগরের জন্মদিনে রক্তদান শিবির

জিরো পয়েন্ট নিউজ – নিহারীকা মুখার্জ্জী মণ্ডল, দক্ষিণ ২৪ পরগণা,২৭ সেপ্টেম্বর ২০২৪ :


পড়শোনা থেকে শুরু করে বিদ্যালয় প্রাঙ্গনের সৌন্দর্যায়ন, বিদ্যালয়ের মধ্যে মনীষীদের জন্মদিন পালন, রক্তদান শিবিরের আয়োজন – প্রায় সবকিছুতেই দীর্ঘদিন ধরে অনন্য নজির স্থাপন করে চলেছে আচার্য জগদীশ চন্দ্র বসুর স্মৃতিধন্য দক্ষিণ চব্বিশ পরগণার ফলতা অবৈতনিক প্রাথমিক বিদ্যালয়। এবারও তার ব্যতিক্রম ঘটল না।

সংশ্লিষ্ট প্রাথমিক বিদ্যালয়ের উদ্যোগে গত ২৬ শে সেপ্টেম্বর যথাযোগ্য মর্যাদা সহকারে বিশিষ্ট শিক্ষাবিদ, সমাজ সংস্কারক ও গদ্যকার পণ্ডিত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের ২০৫ তম জন্মদিন পালিত হয়।

বৃষ্টিস্নাত প্রভাতে প্রভাত ফেরীর মাধ্যমে দিনটি পালন শুরু হয়। ছাত্রছাত্রীরা সহ বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকারা পদযাত্রায় পা মেলান। পরে বিদ্যালয়ে ফিরে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের মূর্তিতে মাল্যদান ও পুষ্পদান করেন প্রধান শিক্ষক তিলক নস্কর সহ অন্যান্য শিক্ষক-শিক্ষিকারা ও এলাকার বেশ কয়েকজন বিশিষ্ট ব্যক্তি। পরে তিলকবাবু কচিকাচা শিক্ষার্থীদের উদ্দেশ্যে আজকের দিনে বিদ্যাসাগরের গুরুত্ব সম্পর্কে আলোকপাত করেন।

এরপর উপস্থিত ১৫ জন শিক্ষার্থী ও দুই জন সহশিক্ষক পার্শ্ববর্তী ফলতা বসু বিজ্ঞান মন্দিরে যান। সেখানে শিক্ষার্থীরা ফেলে দেওয়া প্লাস্টিকের বোতলকে কাজে লাগিয়ে কিভাবে ফুলগাছ সহ অন্যান্য গাছ চাষ করা যায় ও ঝরে পড়া পাতা থেকে সার তৈরি করা হয় সেই বিষয়ে হাতে কলমে জ্ঞান অর্জন করে। বসু বিজ্ঞান মন্দিরের পক্ষ থেকে প্রতিটি শিক্ষার্থীর হাতে মিষ্টির প্যাকেট, কেক ও ফ্রুটি দেওয়া হয়।

বিদ্যাসাগরের জন্মদিনকে স্মরণীয় করে তোলার জন্য বিদ্যালয়ের পক্ষ থেকে একটি স্বেচ্ছায় রক্তদান শিবিরের আয়োজন করা হয়। একটি বেসরকারি হাসপাতালের সহযোগিতায় শিবির থেকে প্রায় ৮৫ ইউনিট রক্ত সংগ্রহ করা হয়। প্রধান শিক্ষক সহ অন্যান্য সহ শিক্ষকরাও রক্ত দান করেন। সংগৃহীত রক্ত সংশ্লিষ্ট হাসপাতাল কর্তৃপক্ষের হাতে তুলে দেওয়া হয়।

রক্তদাতাদের উৎসাহ দেওয়ার জন্য অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ফলতা ব্লক তৃণমূল সভাপতি সঞ্চিতা মন্ডল, ফলতা পঞ্চায়েতের প্রধান শবরী হালদার সরদার, বিশিষ্ট ব্যক্তিত্ব জনাব রবিয়াল জমাদার সহ অনেক বিশিষ্ট ব্যক্তি।


আপনার এলাকা, সংস্থা, প্রতিষ্ঠানের যে কোন সংবাদ, সমস্যা, সামাজিক, সাংস্কৃতিক অনুষ্ঠানের খবর প্রকাশের জন্য ও বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন জিরো পয়েন্টের সঙ্গে
মো. 9375434824/ 7797331771


Related posts

অনাথ শিশুদের নিয়ে দুর্গাপুজো মন্ত্রী স্বপন দেবনাথের

E Zero Point

পিকআপ ভ্যান ও বাইসাইকেলে মুখোমুখি সংঘর্ষে মৃত বাইসাইকেল আরোহী

E Zero Point

আইআইটি খড়গপুরের গবেষকরা আবিষ্কার করলেন, ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যে বৃষ্টিপাতের পরিবর্তন নৃতাত্ত্বিক ক্ষেত্রে প্রভাব ফেলছে

E Zero Point

মতামত দিন