07/05/2024 : 12:26 PM
আমার বাংলাউত্তর বঙ্গমালদহ

মাত্র ১০ টাকায় রাত্রিবাস!!!

জিরো পয়েন্ট নিউজ – সুমিত ঘোষ, মালদা, ১২ অক্টোবর, ২০২০:


মাত্র ১০ টাকায় রাত্রিবাস।  রাজ্য সরকারের আবাসন দপ্তরের উদ্যোগে মালদা মেডিকেল কলেজ ও হাসপাতাল চত্বরে রোগীর আত্মীয়দের জন্য এই সু-ব্যবস্থা চালু হতে চলেছে । পুজোর মুখে সরকারি এই গেস্ট হাউস চালু করে দেওয়া হবে বলেও মেডিকেল কলেজ কর্তৃপক্ষের তরফ থেকে জানানো হয়েছে। এতদিন দূর-দূরান্ত থেকে আসা রোগীর আত্মীয়দের মেডিকেল কলেজের আশেপাশে খোলা আকাশের নিচেই রাত কাটাতে হতো। অনেককে আবার ১০০ থেকে ১৫০ টাকা খরচ করে আশেপাশের বেসরকারি গেস্টহাউসগুলিতে রাত্রে থাকার আশ্রয় নিতে হয়। কিন্তু এবার সরকারি উদ্যোগে মেডিকেল কলেজ চত্বরে গড়ে তোলা হয়েছে নতুন চারতলা ভবনের একটি গেস্টহাউস। যেখানে পুরুষ এবং মহিলাদের থাকার জন্য আলাদা করে তিনটি নতুন তলা রয়েছে। একযোগে ৩০ থেকে ৪০ জন রোগীর আত্মীয় একটি ঘরে থাকতে পারবেন। পুরুষদের জন্য আলাদা এবং মহিলাদের জন্য আলাদা থাকার ব্যবস্থা করা হয়েছে। এর ফলে রোগীর আত্মীয়দের অনেকটা সমস্যা মিটবে বলেও মেডিকেল কলেজ কর্তৃপক্ষের তরফ থেকে জানানো হয়েছে।

মেডিকেল কলেজ সূত্রে জানা গিয়েছে, মালদা মেডিকেল কলেজের চত্বরের মধ্যেই চারতলা এই রাত্রিবাস নামে গেস্ট হাউজটি তৈরি করা হয়েছে। একতলায় পুরুষদের জন্য থাকার ব্যবস্থা করা হয়েছে। দুই এবং তিন তলায় মহিলাদের জন্য থাকার ব্যবস্থা করা হয়েছে। মাত্র ১০ টাকায় রাত্রি বাস করতে পারবেন রোগীর আত্মীয়েরা। রাজ্য সরকারের আবাসন দপ্তরের উদ্যোগেই মূলত এটি তৈরি করা হয়েছে।

এক রোগীর আত্মীয় বেনীমাধব মন্ডল বলেন, পুত্রবধূর গর্ভবতী অবস্থায় মেডিকেল কলেজে ভর্তি হয়েছে। পরিবার নিয়ে খোলা আকাশের নিচে থাকতে হচ্ছে । রাজ্য সরকার যে উদ্যোগ নিয়েছে তাতে রোগীর আত্মীয়দের পক্ষে অনেকটাই সুবিধা হবে।

এক রোগীর আত্মীয় শেফালী সাহা বলেন , বৃদ্ধা মাকে চিকিৎসার জন্য মেডিকেল কলেজে ভর্তি করানো হয়েছে। দুদিন ধরে খোলা আকাশের নিচেই রয়েছি। বেসরকারি গেস্ট হাউসে ১০০ টাকার উপরে দিতে হয়। তাই এত টাকা খরচ করতে পারি নি । তবে সরকারি উদ্যোগে গেস্টহাউসটি চালু হয়ে গেলে মহিলাদের ক্ষেত্রে খুব সুবিধা হবে। নিরাপত্তার দিক দিয়ে মহিলারা অনেকটাই নিশ্চিন্ত হতে পারবেন।

মালদা মেডিকেল কলেজের ভাইস প্রিন্সিপাল ডা: অমিত দাঁ জানিয়েছেন, রাত্রিবাস নামক গেস্ট হাউসের খুব শীঘ্রই উদ্বোধন করে দেওয়া হবে ‌রোগীর আত্মীয়রা সামান্য টাকায় থাকতে পারবেন। তবে ১৯ থেকে ১৫ টাকার মধ্যেই থাকার ব্যবস্থা করা হচ্ছে । চারতলা ভবনে মধ্যে একতলায় রোগীর আত্মীয়দের বসার ব্যবস্থা থাকবে। পাশাপাশি তিনটি ভবনে পুরুষ এবং মহিলা পৃথকভাবে রাত কাটাতে পারবেন। এর ফলে রোগীর আত্মীয়দের থাকার ক্ষেত্রে অনেকটাই সুবিধা হবে।

Related posts

শিক্ষকের গাফিলতিতে, স্কুলের ফল ঘোষণা স্থগিত

E Zero Point

বৃষ্টির জলে বিস্তৃর্ণ এলাকা জলমগ্ন, নাদনঘাটে পথ অবরোধ

E Zero Point

বিএসএফের পূর্বাঞ্চলীয় কমান্ডের ভারত বাংলাদেশ সীমান্ত পরিদর্শন

E Zero Point

মতামত দিন