06/05/2024 : 7:39 AM
অন্যান্য

প্রধানমন্ত্রী ১৬ই জানুয়ারি থেকে দেশজুড়ে কোভিড-১৯ টিকাকরণ অভিযানের সূচনা করবেন

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী ১৬ই জানুয়ারী সকাল ১০টা৩০ মিনিটে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কোভিড-১৯ টিকাকরণের প্রক্রিয়া শুরু করবেন। দেশের সব অংশে এই কর্মসূচী শুরু হবে, যা বিশ্বে বৃহত্তম টিকাকরণ অভিযান। সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের মোট ৩০০৬টি কেন্দ্রে এই টিকা দেওয়া হবে। উদ্বোধনী দিনে প্রায় ১০০জন টিকা পাবেন।

নীতিগতভাবে অগ্রাধিকারপ্রাপ্ত গোষ্ঠিকেই প্রথমে এই টিকা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই পর্বে আইসিডিএস কর্মী, সরকারী ও বেসরকারী হাসপাতালে স্বাস্থ্যকর্মীরা টিকা পাবেন।

কত কোভিড-১৯ টিকা মজুত রয়েছে, কোন তাপমাত্রায় টিকা সংরক্ষণ করা হবে, টিকা দেবার পর সংশ্লিষ্ট ব্যক্তিদের বিষয়ে তথ্য রাখার জন্য কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের তৈরি করা ডিজিট্যাল প্ল্যাটফর্ম কো-উইন ব্যবহার করা হবে। এই প্ল্যাটফর্ম টিকাকরণ প্রক্রিয়া সম্পাদনার জন্য কর্মসূচীর সঙ্গে যুক্ত ম্যানেজারদের সাহায্য করবে।

কোভিড-১৯ মহামারী, টিকাকরণের প্রস্তুতি, কো-উইন সফটওয়্যার সংক্রান্ত নানা প্রশ্নের উওর ২৪ ঘন্টার 1075 কল সেন্টারের নম্বর থেকে দেওয়ার ব্যবস্থা করা হয়েছে।

অসামরিক বিমান চলাচল মন্ত্রকের সক্রিয় সহায়তায় দেশের সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে যথেষ্ট পরিমাণে কোভিশিল্ড ও কোভ্যাক্সিন পাঠান হয়েছে। এরপর রাজ্য সরকার ও কেন্দ্রশাসিত অঞ্চলের প্রশাসন সেগুলি বিভিন্ন জেলায় পাঠিয়েছে। জনভাগিদারী নীতিতে এই কর্মসূচী রূপায়নে সব প্রস্তুতি নেওয়া হয়েছে।

Related posts

এই প্রথম করোনা সংক্রমণ মৃতদেহ থেকে, চাঞ্চল্যকর রিপোর্টে আতঙ্ক বিশ্বজুড়ে

E Zero Point

গভীর রাতে ফের ভূমিকম্পে কাঁপল আসাম

E Zero Point

ঢাকুরিয়ার বুদ্ধমন্দির

E Zero Point

মতামত দিন