29/01/2023 : 9:55 PM
অন্যান্য

চীন-যুক্তরাষ্ট্র দ্বন্দ্বে শেষ মুহূর্তে বাতিল জি-২০ ভিডিও কনফারেন্স বৈঠক

বিশেষ প্রতিবেদনঃ বিশ্বের ক্ষমতাধর তথা ধনী দেশগুলোর জোট জি-২০’র নেতাদের পূর্ব পরিকল্পিত একটি ভিডিও কনফারেন্স চীন এবং আমেরিকার কারণে একদম শেষ মুহূর্তে বাতিল হয়েছে।

সাউথ চীনা মর্নিং পোস্টের প্রতিবেদনে বলা হয়েছে নভেল করোনাভাইরাস মোকাবিলায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার ভূমিকা নিয়ে চীন-আমেরিকা দ্বন্ধে জড়িয়ে পড়ায় বৈঠকটি  বাতিল করা হয়েছে।

গত ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে নতুন করোনাভাইরাসটি ছড়িয়ে পড়ার পর একে বৈশ্বিক মহামারী ঘোষণা করতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বেশ সময় নিয়ে ফেলে। তারা আমেরিকাসহ বিভিন্ন দেশকে শুরুর দিকে চীনের সঙ্গে তাদের সীমান্ত বন্ধ না করারও পরামর্শ দেয়। বিষয়টি নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এখন ওই সংস্থায় অনুদান বন্ধ করে দিয়েছেন। এমন পরিস্থিতিতে শুক্রবার বৈঠকটি হওয়ার কথা ছিল।

বৈঠক আয়োজনের সঙ্গে জড়িত গুরুত্বপূর্ণ এক ব্যক্তি নাম প্রকাশ না করার শর্তে সাউথ চীনা মর্নিং পোস্টকে বলেন, ‘বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিষয়টি নিয়ে যদি যুক্তরাষ্ট্র ও চীন সমঝোতায় আসতে পারে তাহলে খুব শিগগির আবার সম্মেলনটি অনুষ্ঠিত হতে পারে।’

আয়োজক কমিটির কাছে সম্মেলন বাতিলের কারণ জানতে চেয়ে ই-মেইল করা হলেও কোনো মন্তব্য পাওয়া যায়নি।

গত ২৬ মার্চ জি-২০ নেতারা করোনা মোকাবিলায় করণীয় নিয়ে প্রথম ভিডিও কনফারেন্স করেন। সে সময় দেশগুলো অর্থনৈতিক ক্ষতি পুষিয়ে উঠতে পাঁচ হাজার কোটি ডলারের একটি প্যাকেজের বিষয়ে একমত হন। দ্বিতীয় বৈঠকে আরও গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত আসার কথা ছিল।

Related posts

বর্ধমান উত্তর বিধানসভায় বড়শুল কিশোর সংঘ একটি উজ্জ্বল নক্ষত্রঃ বিধায়ক নিশীথ কুমার মালিক 

E Zero Point

জামুরিয়ার হিজলগড়া গ্রামের মানুষের পাশে দোলনচাঁপা নজরুল ফাউন্ডেশন

E Zero Point

লকডাউনে অন্যধরনের জন্মদিন পালন করলেন মেমারির যুব নেতা ও যুব কবি

E Zero Point

মতামত দিন