25/02/2024 : 1:49 PM
অন্যান্য

কাল দুপুর ১২টা থেকে বাইরে বেরোবেন না! ঘূর্ণিঝড় আমফান নিয়ে সতর্কবার্তা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের

বিশেষ প্রতিবেদনঃ ক্রমশ বাড়ছে আমফান আতঙ্ক। রাজ্যের দিকে ধেয়ে আসছে সুপার সাইক্লোন। বুধবার বিকেলের মধ্যেই রাজ্যের দিঘায় আছড়ে পড়তে পারে এই ঘূর্ণিঝড়। আবহাওয়া দফতরের ডিরেক্টর জেনারেল আনন্দ শর্মা জানাচ্ছেন, ‘‘আমরা আশঙ্কা করছি ১৫৫ থেকে ১৬৫ কিমি প্রতি ঘণ্টায় পশ্চিমবঙ্গে আছড়ে পড়বে আমফান। ঝড়ের গতি হতে পারে সর্বোচ্চ ১৮৫ কিমি প্রতি ঘণ্টা। উপকূলবর্তী এলাকার সাধারণ মানুষ এবং জেলা ও রাজ্য প্রশাসনকে সতর্ক থাকতে হবে। ঘূর্ণিঝড়ের কবল থেকে অন্যদের বাঁচানোর সময় সামাজিক দূরত্ব বজায় রাখার কথা খেয়াল রাখতে হবে।” এদিকে আগাম সতর্কতা অবলম্বন করতে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে রাজ্যের ৩ লক্ষ মানুষকে। তাঁদের মধ্যে ২ লক্ষ মানুষ দক্ষিণ ২৪ পরগনার। বাকিদের মধ্যে উত্তর ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর ও পশ্চিম মেদিনীপুরের যথাক্রমে ৫০ হাজার, ৪০ হাজার ও ১০ হাজার।

করোনা আবহে রাজ্যবাসীর মনে নতুন করে আতঙ্ক তৈরি করেছে ঘূর্ণিঝড় আমফান। এই পরিস্থিতিতে মঙ্গলবার দুপুরে এই শক্তশালী ঘূর্ণিঝড় প্রসঙ্গে রাজ্যবাসীকে সতর্ক করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বললেন, “কাল বেলা বারোটা থেকে পরশু সকাল ১০ টা পর্যন্ত কেউ ঘর থেকে বেরোবেন না।” বৃহস্পতিবার ঝড় থেমে যাওয়ার সঙ্গে সঙ্গেই যাতে কেউ ঘর থেকে বের না হন সেই আবেদন করেন তিনি। বাচ্চা ও বৃদ্ধদের দিকে বিশেষ নজর দেওয়ার পরামর্শও দেন। পাশপাশি, ঘূর্ণিঝড়ে যাদের বাড়ি ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা রয়েছে, তাঁদের সরকারের সঙ্গে সহযোগিতা করার কথা বলেন মুখ্যমন্ত্রী।

মুখ্যমন্ত্রী জানিয়েছেন ঘূর্ণিঝড় পরিস্থিতির মোকাবিলায় মুখ্যসচিবের নেতৃত্বে টাস্কফোর্স গঠন করা হয়েছে। ২৪ ঘন্টার জন্য কন্টোলরুম খোলা হয়েছে। সেই কন্ট্রোল রুমের নম্বর হল 033-22143526/1995।

আমফান এখন কোথায়ঃ

https://www.windy.com/?22.655,88.447,8

Related posts

মেমারিতে করোনা বিপর্যয়ে টিম প্রয়াস-এর অন্নদান

E Zero Point

লকডাউনে বিকল্প পঠন-পাঠনের দিশা দেখাচ্ছে বর্ধমান মিউনিসিপ্যাল হাই স্কুল

E Zero Point

গুজরাত লকডাউন: সুরাতে কর্মসূত্রে থাকা ভিন রাজ্যের লোকেরা তাদের বাড়িতে যেতে পারবেন-সাংসদ সি. আর. পাটিল

E Zero Point

মতামত দিন