01/12/2022 : 6:42 PM
BREAKING NEWS
অন্যান্য

মান খোয়ানোর ইতিকথা : লকডাউনে একটু নিজেকে দেখুন

অর্ক পাল

কিছু মানুষের রক্তে থাকে আপনাকে নিয়ে ঠাট্টা করা, কথায় কথায় আপনাকে criticise করা । সেই সময় অনেকেই সেই Insult কে নিতে পারে না । এমন বারবার হতে থাকলে ভিতর থেকে নিজেকে ছোটো লাগে । এমনটা নয় যে এটি শুধু আপনারই Problem ! সব সময় আপনি insulted হতে থাকবেন চুপ থাকবেন এমনটা নয় । কখনো কখনো জবাব দেওয়া অভ্যাস করতে হবে । আমি আজ বলবো আপনি কি ভাবে এই Life Activity টাকে Easily deal করবেন । তার জন্য প্রথমে বুঝতে হবে কেন আপনাকে criticized হতে হয় ।

নিরাপত্তার অভাব :


পথে চলতে গেলে Negative অনেক মানুষ পাওয়া যায় । তারাই সাধারনত Anxiety তে ভোগে । নিজেকে অপরের থাকে আলাদা মনে করা এবং নিজেকে Mentally Weak ভাবা মানুষ গুলোই সাধারনত আপনাকে ছোটো করে থাকে । কেন কি তারা আপনাকে ছোটো করে Weakness টাকে Hide করতে চায় । দেখবে বন্ধুরা অনেক সময় আপনার রূপ বা Dress-up নিয়ে Comment Pass করে যেটা খুবই Rude এবং খারাপ লাগার মতো ।

হিংসা :


যখন কোনো ব্যাক্তি তার নিজের থেকেও better আপনাকে মনে করে তখন তার মনে হিংসা জন্মায় । সে মনে মনে খুব অখুশি হয় এবং রেগে গিয়ে আপনাকে Down করতে থাকে । যেটাকে আপনি insult মনে করেন।

বুদ্ধিহীনতা:


অনেক মানুষ জানে না কোথায় কোন কথাটা কাকে বলা উচিত । সাধারনত তারা অসময়ে সবার সামনে অপ্রয়োজনীয় অপ্রাসঙ্গিক কথা বলে ফেলে যেটা অনেক সময়ই আমাদের গায়ে লাগে ।

বোঝার ভুল :


এটা খুব close বন্ধুদের থেকেই হয় । তারা আপনার কোনো খামতি সবার সামনে মজা করে বলে । এরা secret কোনো কথা Public করতে পছন্দ করে যেটি হয়তো আপনার কোনো দুর্বলতা ।

প্রতিশোধ :


এমন কিছু কাজ হয়তো আপনি করেছেন যা কোনো ব্যাক্তির খারাপ লেগেছে, হয়তো Inside এ তার রিভেঞ্জ motive থাকে । সেই ব্যাক্তি সময়ের সদ্ব্যবহার করে আপনাকে insult করতে পারে ।

নিজের ভুলবোঝা :


কোনো সামান্য মজাকেও আমরা বোঝার ভুলে ইনসাল্ট মনে করে নিয়ে থাকি । যেমন মা বাবা বা খুব কাছের মানুষ দের সামান্য মজায় রাগ করি ।

এমত অবস্থায় অনেকেই নিজেকে ছোটো ভাবতে শুরু করে । Depression এবং খারাপ লাগা বাড়তে বাড়তে ক্রমে এক mentally and physically খুব upset হয়ে পড়ে ।

Insulted হবার পরে অনেকে কান্নাকাটি শুরু করে দেয় । ভেবে দেখুন এটাকি কোনো mature solution ? অনেকে মাথা গরম করে মারামারি পর্যন্ত করে ফেলে ওটাও একপ্রকার Immaturity ! আমি আজ বলবো কি ভাবে এই Situations গুলোকে handle করবেন-

মাথা‌ঠান্ডারাখবেন :


আমি আগেই বলেছি যারা আপনাকে অপমান করে তারা নিরাপত্তাহীনতায় ভুগছে । এই সময় তাদের কিছু বলা অর্থাৎ তাদের প্রচেষ্টা কে আরো সার্থক করে তোলা । কোনো response দেবেন না । Just একটা হালকা হাঁসি যথেষ্ট, তাদের একদম cool smile দিন । যাতে তারা বুঝতে পারে কথাটা আপনি কানে নেননি এবং disappointed হয় ।

পাত্তা না দেওয়া :


কোনো expression না দেখতে পেয়ে তারা powerless হয়ে পড়ে এবং পরে তারাই নিজে insulted feel করে । চুপ থেকে দেখার চেয়ে বড় অস্ত্র কিছু নেই । এতে শত্রুতাও তৈরি হয়না ।

মনেরকথা খুলে বলুন :


যে আপনার সাথে Rude talk করেছে তাকে খুলে বলুন আপনার পরিস্থিতি, যে আপনি এমন কথা পছন্দ করেন না বা এখন আপনি এসব কথা শোনার মতো mood এ নেই । তবুও যদি সে তেমনি কথা বলতে থাকে তাকে angrily warning দিন ।

আলোচনার বিষয়বদল করা :


দেখুন সাধারনত frustration এ পড়েই যেহেতু এরা insult বা Rudely কথা হলে সেহেতু কথা বলার টপিক change করে দিতে পারেন । সেটি যদি না পারেন তবে সোজা Place change করে ফেলুন। সব সময় উত্তর দেওয়া Solution হতে পারে না কারন প্রত্যেক ক্রিয়ার সমান ও বিপরীত প্রতিক্রিয়া আছে ।

 চোরের বাড়িতে চুরি :


যে আপনাকে নিয়ে মজায় মজায় insult করছে অপনজ তার কোনো বিশেষ বিষয় নিয়ে তার সাথে Lightly প্রতিক্রিয়া দিতে পারেন অথবা তার বলা কথাই তাকে একটু ঘুরিয়ে বলতে পারেন। সব সময় Attacking mode এ না গিয়ে defensive mode এ নিজেকে স্থির রাখা ভালো । এতে নিজের ব্যক্তিসত্তার মর্যাদা বৃদ্ধি পায় ।

আইনগত ব্যবস্থা :


যদি আপনি কোনো regular base harassment এর মধ্যে পড়ে থাকেন যেমন- Religion base, physical base, mental torture, ragging ইত্যাদির বিরুদ্ধে আইনি ব্যবস্থা আপনাকে immediately নিতে হবে । কারন এ ক্ষেত্রে চুপ থাকা অর্থাৎ নিজের বিপদ নিজে ডেকে আনা ।

দেখো, আপনি যতই Positive minded হয়ে থাকেন না কেন আপনাকে extra negative মানুষ দের নিয়েই কাটাতেই হবে । এরা সবসময় আপনাকে down করার চেষ্টা করেই যাবে বিভিন্ন ভাবে । তাই এরা কোনোদিন উন্নতি করতে পারে না । নিজেকে ভালো‌ রাখতে গেলে এইসব most irritating মানুষ গুলোর কথা ভেবে নিজেকে কখনোই ছোট করবেন না শুধু তাদের forgive করবেন। বুদ্ধি দিয়ে পরিস্থিতির মোকাবিলা করুন ।

Related posts

মেমারি পাহাড়হাটীতে বিডিও কার্যালয়ের সামনে বিজেপির বিক্ষোভ কর্মসূচি

E Zero Point

মেমারির শহরের রাস্তায় ও ড্রেনে জীবনুনাশক স্প্রে করা হল

E Zero Point

করোনা ভাইরাসের ভীতির ব্যাপারে প্রধানমন্ত্রী বারাণসীর মানুষের সঙ্গে কথা বললেন

E Zero Point

মতামত দিন