19/07/2024 : 11:06 PM
অন্যান্য

লকডাউনের মাঝে কেদারনাথ মন্দিরের দরজা আজ উন্মুক্ত, ভক্তদের প্রবেশ নিষেধ

বিশেষ প্রতিনিধি, উত্তরাখন্ডঃ কেদারনাথ মন্দির ১২ জ্যোতির্লিঙ্গগুলিতে অন্তর্ভুক্ত কেদারনাথ ধামের দরজা আজ সকাল ৬-১০ মিনিটে গ্রীষ্মকালীন সময়ের জন্য উন্মুক্ত করা হল। আজ মন্দিরটি  ৭০০ কেজি ফুল দিয়ে সজ্জিত করা হলেও এই প্রথমবার কেদারনাথের দরজা খোলা উপলক্ষে কোনও ভক্ত উপস্থিত ছিলেন। করোনার মহামারীর কারণে সরকার বর্তমানে ভ্রমণের অনুমতি দেয়নি। যাত্রা শুরু হলে লকডাউন অপসারণের উপর নির্ভর করবে।

আজ ভোরে কেদারনাথ ধামের প্রথম ছবি। ANI

বাবা কেদারনাথের ডোলি যাত্র প্রথমবারের মতো বাবা কেদারনাথের পঞ্চমুখী চাল বিগ্রহ ২৬ এপ্রিল পঞ্চগদী থেকে ওঙ্কারেশ্বর মন্দিরের উদ্দেশ্যে উখিমঠ থেকে গৌরীকুন্ডের উদ্দেশ্যে রওনা হয়। ২৭ এপ্রিল কেদারনাথ পৌঁছেছিলেন। কিন্তু ভিম্বলিতে পর্যাপ্ত ব্যবস্থা না থাকায় প্রশাসন সরাসরি কেদারনাথে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছিল।

গত কাল কেদারনাথধামের প্রধান পুরোহিত শিব শঙ্কর লিঙ্গ মঙ্গলবার কেদারনাথে পঞ্চমুখী ভোগ প্রতিমার পূজা করেছিলেন। তারপর শারীরিক দূরত্বের নিয়ম অনুসরণ করে আজ সকালে কেদারনাথ ধামের দরজা খোলা হল। অনুষ্ঠানে প্রধান পুরোহিত ছাড়াও ম্যাজিস্ট্রেট এবং আরও কিছু কর্মকর্তা উপস্থিত ছিলেন। দেবস্থনম বোর্ডের কর্মকর্তা এন.পি. জামলোকির মতে,  ঋষিকেশের বাসিন্দা সতীশ কালারা মন্দিরটি সাজাতে গ্রামের সাত কুইন্টাল ফুল সরবরাহ করেছেন। যদিও বছরের পর বছর ধরে, মন্দিরটি ১০ ​​কুইন্টালেরও বেশি ফুল দিয়ে সজ্জিত হয়ে আসছে এবারে করোনার প্রভাবে যা সম্ভব হয়ে ওঠেনি।

সামাজিক দূরত্ব মেনে দরজা খোলা হল কেদারনাথ ধামের। ANI

Related posts

ভিড় নিয়ন্ত্রণে এবার সশস্ত্র পুলিশ, কলকাতা সহ দুই জেলা নিয়ে উদ্বিগ্ন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

E Zero Point

‘মাটির সৃষ্টি’ – গ্রাম অঞ্চলের অর্থনীতিকে স্বনির্ভর করবে রাজ্য সরকারের নতুন প্রকল্পঃ মমতা বন্দ্যোপাধ্যায়

E Zero Point

হটস্পট নয় সেই জায়গায় দোকান খোলার অনুমতি নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের স্পষ্টীকরণ

E Zero Point

মতামত দিন