16/04/2024 : 3:14 PM
জীবন শৈলীরান্নাঘর

রান্নাঘরঃ চিকেন বাটার মশলা

অর্পিতা চ্যাটার্জী, মেমারি, পূর্ব বর্ধমান

চিকেন বাটার মশলা


উপকরণঃ
মাঝারি সাইজের বোনলেস পিস ,টমেটো, পেঁয়াজ,কাজুবাদাম, আদা রসুন বাটা, বাটার ,গোটা গরম মশলা, কাশ্মীরি লঙ্কা গুড়ো, চিনি/মধু, ক্রিম, ধনেপাতা, লেবুর রস, নুন ,টক দই,তেল ,গরম মশলা গুড়ো সামান্য পরিমাণে।

প্রস্তুতি প্রণালীঃ
এই রান্না র জন্য চিকেন কে দুবার মেরিনেট করতে হবে । প্রথম এ চিকেন নুন কাশ্মীরি লঙ্কা গুড়ো ও লেবুর রস মাখিয়ে রাখতে হবে ।তারপর একটা পাত্রে তেল, কাশ্মীরি লঙ্কা গুড়ো ,টক দই, আদা রসুন বাটা, নুন দিয়ে একটা পেসট তৈরী করুন তারপর ওর মধ্যে চিকেন গুলো দিয়ে মাখিয়ে প্রায় চার ঘণ্টা রেখে দিতে হবে ।এরপর যেকোনো পাত্রে বাটার আর তেল গরম করে চিকেন গুলো সব ভালো করে ভেজে নিতে হবে ।অন্য একটি পাত্রে টমেটো একটু জল, নুন ,গোটা গরম মশলা, পেঁয়াজ,কাজুবাদাম,বাটার, কিছু ক্ষণ রান্না করে নিন।তারপর নামিয়ে নিয়ে ঠান্ডা নিয়ে মিক্সি মেশিনে একটা পেসট তৈরী করুন ।এরপর পাত্রে বাটার গরম করে তাতে আদা রসুন বাটা দিয়ে কিছুক্ষণ নাড়তে থাকুন তারপর ওর মধ্যে তৈরী করা পেসট দিয়ে ভালো করে কষিয়ে নিন এরপর টমেটো সস দিয়ে কিছুক্ষণ নেড়ে নিয়ে মেথি পাতা দিয়ে তাতে ভেজে রাখা চিকেন দিয়ে কিছুক্ষণ রান্না করুন এবং স্বাদ মতন গরম মশলা গুড়ো, নুন, মধু মিশিয়ে দিন ।এরপর পরিবেশন এর জন্য ওপর দিয়ে ক্রিম ছড়িয়ে ধনেপাতা দিয়ে দিন ।ব্যাস তৈরী গরম গরম বাটার চিকেন যেকোনো পরোটা র সাথে পরিবেশন করুন


আপনিও সামিল হতে পারেন আমাদের রান্নাঘরে। আপনার বানানো যেকোন রান্নার উপকরণ, প্রস্তুতি প্রণালী ছবিসহ পাঠিয়ে দিন আমাদের 7797331771 WhatsApp No-এ। সঙ্গে আপনার, নাম ও ঠিকানা।


Related posts

প্রতিদিনের যে ৭ বদঅভ্যাস মস্তিষ্কের ক্ষতি করে

E Zero Point

রান্নাঘরঃ ম‍্যাংগো হানি কুলফি

E Zero Point

রান্নাঘরঃ শাহী ডিমের কোরমা

E Zero Point

মতামত দিন